Home /News /purba-medinipur /
East Medinipur News: সামনেই বর্ষার মরশুম, চলছে দ্রুতগতিতে বাঁধ নির্মাণ কাজ

East Medinipur News: সামনেই বর্ষার মরশুম, চলছে দ্রুতগতিতে বাঁধ নির্মাণ কাজ

 কেলাঘাই নদীর বাঁধ সংস্কারের কাজ চলছে

 কেলাঘাই নদীর বাঁধ সংস্কারের কাজ চলছে

সামনেই বর্ষার মরশুম, তার আগে পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন নদী বাঁধ বাঁধার কাজ চলছে দ্রুত গতিতে। গত বছর ইয়াস ঘূর্ণিঝড় ও বর্ষায় নদীর জলস্তর বৃদ্ধি পেয়ে একাধিক নদীতে বাঁধ ভেঙে যায়। সামনে আবার বর্ষার মরশুম, তার আগেই জেলার সমস্ত নদীর ক্ষতিগ্রস্ত বাঁধ সংস্কারের কাজ শুরু

আরও পড়ুন...
  • Share this:

    #পূর্ব মেদিনীপুর:  পূর্ব মেদিনীপুর জেলা জুড়ে বিভিন্ন নদী বাঁধ সংস্কারের কাজ চলছে দ্রুত গতিতে (East Medinipur News)। সামনেই বর্ষার মরশুম, তার আগে পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন নদী বাঁধ বাঁধার কাজ চলছে দ্রুত গতিতে। গত বছর ইয়াস ঘূর্ণিঝড় ও বর্ষায় নদীর জলস্তর বৃদ্ধি পেয়ে একাধিক নদীতে বাঁধ ভেঙে যায়। সামনে আবার বর্ষা মরশুম, তার আগেই জেলার সমস্ত নদীর ক্ষতিগ্রস্ত বাঁধ সংস্কারের কাজ শেষ করার উদ্যোগ নেওয়া হয়েছে প্রশাসনের তরফ থেকে। গত বর্ষার মরশুমে একাধিক নদী ভাঙন দেখা যায়। কোথাও আবার নদী পাড় এলাকা ধ্বসে গিয়ে বাঁধ ভেঙে যায়। গত বছর কেলেঘাই নদীর বাঁধ ভেঙে, পটাশপুর ভগবানপুর ও চন্ডিপুর ব্লকের বহু এলাকা বন্যা কবলিত হয়ে পড়ে। বিগত বছরের পুনরাবৃত্তি চায় না প্রশাসন। তাই এবার আগে থেকে তোড়জোড় শুরু করা হয়েছে। প্রশাসনের উদ্যোগে একাধিক বাঁধ সংস্কারের কাজ চলছে।

    পূর্ব মেদিনীপুর জেলা জুড়ে প্রবাহিত হয়েছে একাধিক নদী। রূপনারায়ণ, হলদি, কাসাই, কেলেঘাই, রসুলপুর প্রভৃতি নদী পূর্ব মেদিনীপুর জেলার ভূভাগ দিয়ে শিরা-উপশিরার মত বয়ে গেছে(East Medinipur News)। পূর্ব মেদিনীপুর জেলায় ৬৫ কিলোমিটার বিস্তৃত উপকূল এলাকা। প্রতিবছর প্রাকৃতিক দুর্যোগের কারণে উপকূলীয় এলাকার সমুদ্র বাঁধ ও নদী বাঁধে ভাঙন দেখা দেয়। রূপনারায়ণ নদের বাঁধে, একাধিক ব্লক এলাকা ভাঙন ও ধ্বসের কবলে পড়েছে। ইয়াসের কারণে কোলাঘাট, তমলুক, নন্দকুমার ও মহিষাদল ব্লক এলাকায় রূপনারায়ণ নদের বাঁধ ক্ষতিগ্রস্ত হয়। ইয়াসের ঝাপটায় ক্ষতি হয় হলদি নদীর বাঁধও। এছাড়াও বর্ষার সময় কাঁসাই নদী, কেলেঘাই নদীর বাঁধ ভাঙে। কেলেঘাই নদীর তাল ছিটকিনির কাছে বাঁধ ভেঙে প্লাবিত হয় পটাশপুর ভগবানপুর ও চন্ডিপুর ব্লকের বিভিন্ন এলাকা। দীর্ঘদিন জল বন্দি হয়ে পড়ে মানুষজন। সেসময় প্রাথমিকভাবে নদী বাঁধগুলোর সংস্কারের কাজ শুরু হলেও সম্পূর্ণ নদী বাঁধের কাজ করা যায়নি।

    সম্প্রতি, বর্ষার আগে নদী বাঁধ নির্মাণের কাজ চলছে জোর কদমে। চলতি সপ্তাহেই তাল ছিটকিনি বাঁধ নির্মাণের কাজ পরিদর্শনে আসেন জেলাশাসক পূর্ণেন্দু কুমার মাজি। এছাড়াও হলদিয়া ব্লকে হলদি নদী বাঁধ সংস্কারের কাজে জোর দেওয়া হয়েছে। হলদিয়া পঞ্চায়েত সমিতির অন্তর্গত বাঁশখানা জালপাই এলাকায় হলদি নদীর বাঁধ সংস্কারের কাজ চলছে। ২ কোটি ৩৮ লক্ষ টাকা ব্যয়ে প্রায় ১কিলোমিটার বাঁধ নির্মাণের কাজ চলছে। শুক্রবার এই কাজ পরিদর্শনে আসেন হলদিয়া মহকুমার সেচ দফতরের আধিকারিক। বর্ষার আগেই পূর্ব মেদিনীপুর জেলা জুড়ে বিভিন্ন নদী বাঁধ নির্মাণের কাজ শেষ করে ফেলতে চাইছে প্রশাসন। জেলাজুড়ে বিভিন্ন নদী বাঁধ নির্মাণের কাজে খুশি সাধারণ মানুষেরা।

    Saikat Shee

    First published:

    Tags: East Medinipur, River

    পরবর্তী খবর