Home /News /purba-medinipur /
College Of Engineering & Management, Kolaghat: গরীব ও মেধাবী ছাত্র-ছাত্রীদের উচ্চশিক্ষার সুযোগ করে দিয়েছে কোলাঘাট  ইঞ্জিনিয়ারিং কলেজ

College Of Engineering & Management, Kolaghat: গরীব ও মেধাবী ছাত্র-ছাত্রীদের উচ্চশিক্ষার সুযোগ করে দিয়েছে কোলাঘাট  ইঞ্জিনিয়ারিং কলেজ

College of Engineering & Management Kolaghat

College of Engineering & Management Kolaghat

College Of Engineering & Management, Kolaghat: বি -টেক এর পড়াশোনার পাশাপাশি ছাত্র-ছাত্রীদের প্রায় একশ শতাংশ ক্যাম্পাসিং এর মাধ্যমে চাকরির সুযোগ করে দিচ্ছে কলেজ অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট কোলাঘাট।

  • Share this:

    #কোলাঘাট, পূর্ব মেদিনীপুর: কারিগরি শিক্ষায় ছাত্র-ছাত্রীদের পথ দেখাচ্ছে পূর্ব মেদিনীপুর জেলার একমাত্র সরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ, কলেজ অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট কোলাঘাট। এই কলেজে পাঁচটি বিষয়ে বি টেক পড়ানো হয়। দেশের একমাত্র কলেজ সরকারি তাপবিদ্যুৎ কেন্দ্রের ক্যাম্পাসের মধ্যে অবস্থিত। পাঁচটি ভিন্ন ভিন্ন বিষয়ের উপর বি -টেক এর পড়াশোনার পাশাপাশি ছাত্র-ছাত্রীদের প্রায় একশ শতাংশ ক্যাম্পাসিং এর মাধ্যমে চাকরির সুযোগ করে দিচ্ছে কলেজ অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট কোলাঘাট।

    গরিব মেধাবী ছাত্র ছাত্রীদের জন্য ইঞ্জিনিয়ার হতে সুযোগ করে দিচ্ছে কলেজ অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট কোলাঘাট। জয়েন্ট এন্ট্রান্স এর পাশের পর গরিব মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য নতুন দিগন্ত খুলে দিয়েছে এই কলেজ। কেননা এই কলেজে প্রায় খরচ ছাড়াই চার বছরের ইঞ্জিনিয়ারিং কোর্স করা যায়। রাজ্য সরকারের বিবেকানন্দ স্কলারশিপ এর পাশাপাশি কলেজ থেকে মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য মেরিট স্কলারশিপ প্রদান করা হয়। প্রতি সেমিষ্টারে ১০ হাজার টাকা করে মেরিট স্কলারশিপ দেওয়া হয় ছাত্র-ছাত্রীদের।

    ওয়েব সাইট: কলেজ সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানতে লগইন করুন www.cemkolaghat.org

    এছাড়াও এডমিশন সংক্রান্ত তথ্য বিশদ জানতে admission@cemk.as.in বা Tel: 03341903453 (Office), 9609064108 (Kalyanasish Shee, Chairman, admission committee)

    পাঠক্রম রয়েছে এখানে: কোলাঘাটের কলেজ অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট কলেজে পাঁচটি বিষয়ে বি-টেক কোর্স এ পাঠদান দেওয়া হয়।১. কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং। ২. ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং। ৩. ইলেকট্রনিক্স এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং। ৪. ইনফরমেশন টেকনোলজি। ৫. মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং।

    আসন সংখ্যা: ১. কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং -এ আসন সংখ্যা ১২০ টি।২. ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং -এ আসন সংখ্যা ৬০টি। ৩. ইলেকট্রনিক্স এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং -এ আসন সংখ্যা ৬০টি। ৪. ইনফরমেশন টেকনোলজি তে আসন সংখ্যা ৬০ টি। ৫. মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং -এ আসন সংখ্যা ৬০ টি।

    সরকারি নিয়মে ST, SC ও OBC দের জন্য আসন সংখ্যা সংরক্ষিত আছে।

    কখন শুরু হয় শিক্ষাবর্ষ: অন্যান্য ইঞ্জিনিয়ারিং কলেজের মতোই জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার রেজাল্টের পর ভর্তি প্রক্রিয়া শুরু হয় তারপরই শিক্ষাবর্ষ শুরু হয়।

    আরও পড়ুন -জাতীয় স্তরের যোগা প্রতিযোগিতায় সফল তমলুকের মেয়ে

    কারা এই কোর্সগুলি করতে পারবেন: জয়েন্ট এন্ট্রান্স পাশ করা ছাত্র-ছাত্রীরা এই পাঁচটি কোর্সে বি-টেক করতে পারে।

    কীভাবে আবেদন করা যায়: কলেজ অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট কোলাঘাটে সরাসরি ভর্তি হওয়া যায় না। জয়েন্ট এন্ট্রান্স পাশের পর অনলাইন কাউন্সিলিংয়ের মাধ্যমে এই কলেজে ভর্তি হওয়া যায়। কলেজে সিট বুক এর পর কলেজে এসে অফলাইনে ফর্ম ফিলাপ করে ভর্তি হতে হবে।

    কোর্স ফী: কলেজ অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট কোলাঘাট কলেজে পাঁচটি কোর্সের কোর্স ফ্রী ৩ লক্ষ ৩২ হাজার টাকা। পুরো কোর্স ৮ টি সেমিস্টারের দিতে হবে ছাত্র-ছাত্রীদের। এছাড়াও এডমিশন ফি ৫ হাজার টাকা।

    গরীব ও মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য সুবিধা: কলেজে যে কোন কোর্সের ফী সেমিস্টার প্রতি ৪০ হাজার টাকা। কলেজ অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট কোলাঘাট এর পক্ষ থেকে গরীব মেধাবী ছত্র-ছাত্রীদের জন্য প্রতি সেমিস্টারে ১০ হাজার টাকা স্কলারশিপ দেওয়া হয়। এছাড়াও সরকারের প্রদত্ত বিবেকানন্দ কলারশিপে পাওয়া যায় ৬০ হাজার টাকা প্রতি বছরে। দুটি স্কলারশিপ মিলিয়ে একজন ছাত্রছাত্রী বছরে ৮০ হাজার টাকা পায়। একজন ছাত্র ছাত্রীর প্রতি সেমিস্টারে খরচ হয় ৪০ হাজার টাকা করে বছরে মোট ৮০ হাজার টাকা। গরীব মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য এই কলেজে ভর্তি হলে কোর্স ফী প্রায় লাগছে না।

    আরও পড়ুন -নন্দকুমারের এই মন্দির মাকে ভোগে দেওয়া হয় কাঁকড়ার পদ! জানুন

    হোস্টেল ফ্যাসিলিটি: কলেজ অফ ইঞ্জিনিয়ারিং এন্ড ম্যানেজমেন্ট কোলাঘাটে ছাত্র-ছাত্রীদের জন্য হোস্টেল ফেসিলিটি আছে। হোস্টেলে ঘরের জন্য প্রতিমাসে ৬৫০ টাকা ভাড়া নেওয়া হয়। খাবার দাবারের জন্য প্রতিমাসে ২৭০০ টাকা থেকে ৩ হাজার টাকা নেওয়া হয়।

    কলেজে ঠিকানা: কলেজ অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট কোলাঘাট ক্যাম্পাসে ঠিকানা হল, কেটিপিপি টাউনশিপ, কোলাঘাট, পূর্ব মেদিনীপুর, পিন - ৭২১১৭১। সাউথ ইস্টার্ন রেল শাখার মেচেদা স্টেশন থেকে মাত্র ২.৫ কিলোমিটার দূরে কলেজ ক্যাম্পাস। তাই হাওড়া খড়গপুর মেদিনীপুর থেকে সহজেই কলেজে আসা যায়। এছাড়াও ১১৬ জাতীয় সড়কের হলদিয়া মোড়ে নেমে পায়ে হেঁটে পাঁচ মিনিটের পথ কলেজ অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট কোলাঘাট।

    Saikat Shee

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Engineering college, Kolaghat, Purba Medinipur News

    পরবর্তী খবর