Home /News /purba-medinipur /
Purba Medinipur: রথে কপাল ফিরল পিতল কাঁসা শিল্পের সঙ্গে যুক্ত থাকা মানুষজনের

Purba Medinipur: রথে কপাল ফিরল পিতল কাঁসা শিল্পের সঙ্গে যুক্ত থাকা মানুষজনের

পিতলের [object Object]

রথযাত্রা উপলক্ষে আশার আলো দেখছে পিতল কাঁসা শিল্পের সঙ্গে যুক্ত থাকা মানুষজন। সামনেই রথযাত্রা। পূর্ব মেদিনীপুর জেলার ঐতিহ্যবাহী মহিষাদল রাজবাড়ির রথ।

  • Share this:

    পূর্ব মেদিনীপুর: রথযাত্রা উপলক্ষে আশার আলো দেখছে পিতল কাঁসা শিল্পের সঙ্গে যুক্ত থাকা মানুষজন। সামনেই রথযাত্রা। পূর্ব মেদিনীপুর জেলার ঐতিহ্যবাহী মহিষাদল রাজবাড়ির রথ। রাজবাড়ীর রথযাত্রায় জগন্নাথ বলরাম সুভদ্রা পাশাপাশি রথে চড়ে বসেন রাজবাড়ীর কুল দেবতা গোপাল জিউ। পুরী ও মাহেশের রথের পর জনপ্রিয়তার নিরিখে আসে মহিষাদল এর রথ। রথ উপলক্ষে মহিষাদলে মেলা বসে। এই রথযাত্রা উৎসবের মেলা ঘিরেই আশার আলো দেখছেন পিতল কাঁসা শিল্পের সঙ্গে যুক্ত থাকা মানুষজনরা। কারণ প্রতিবছর রথের মেলায় পিতল কাঁসার অন্যান্য বাসনপত্রের পাশাপাশি প্রচুর পরিমাণে বিক্রি হয় পিতল কাঁসার নানান দেবদেবীর মূর্তি। সবচেয়ে বেশি বিক্রি হয় জগন্নাথ বলরাম সুভদ্রা মূর্তি। করোনার কারণে পরপর দু'বছর বন্ধ ছিল রথযাত্রা উৎসব।

    দিন দিন চাহিদা হারিয়ে ধুঁকতে বসেছে পিতল ও কাঁসা শিল্প। কাজ হারাচ্ছে পিতল ও কাঁসা শিল্পের সঙ্গে যুক্ত শ্রমিকেরা। তার ওপর আবার কারণে অতিমারি প্রকোপ পিতল কাঁসা শিল্পের অবস্থাকে আরো সঙ্গীন করে তুলেছে। এমত অবস্থায় এ বছর রথ উৎসবকে ঘিরে ভাল মূর্তি তৈরির বরাত পেয়েছে পিতল ও কাঁসা শিল্পের সঙ্গে যুক্ত থাকা কারখানার মালিক ও ব্যবসায়ীরা।

    আরও পড়ুনঃ পলিসাইথেমিয়া নামক বিরল রোগ থেকে সুস্থ হল নবজাতক

    আর তাতেই আশার আলো দেখছে শিল্পী, কারখানার মালিক ও ব্যবসায়ীরা। মহিষাদলের একটি ঐতিহ্যবাহী পিতল কাঁসা ব্যবসায়ী ও কারখানার মালিক ভবানীপ্রসাদ রানা জানান, 'এই রথের সময়টাই বিভিন্ন দেবদেবীর পাশাপাশি জগন্নাথ বলরাম সুভদ্রা মূর্তি তৈরির ভালো রকম বরাত আসে।

    আরও পড়ুনঃ তমলুক শহরে প্লাস্টিক সচেতনতা অভিযান পৌরপ্রশাসনের

    রথ উপলক্ষে জগন্নাথ বলরাম সুভদ্রা মূর্তি বিক্রি হয় ভালই। কারখানায় মূর্তি তৈরীর কাজ চলছে। ৪০০ টাকা থেকে শুরু করে নানান দামের মূর্তি পাওয়া যায়।' শুধুমাত্র ভবানীপ্রসাদ রানা নয় মহিষাদলের রথ এর বাড়ি ঘাঘরা গ্রামের রানাপাড়ায় এখন মূর্তি তৈরির ব্যস্ততা।

    Saikat Shee
    First published:

    Tags: Mahishadal, Purba medinipur, Rathyatra

    পরবর্তী খবর