Home /News /purba-medinipur /
Purba Medinipur: প্লাস্টিক মুক্ত করতে একাধিক পদক্ষেপ তাম্রলিপ্ত পৌরসভার

Purba Medinipur: প্লাস্টিক মুক্ত করতে একাধিক পদক্ষেপ তাম্রলিপ্ত পৌরসভার

Tamralipta

Tamralipta municipality

আপনি কি তমলুক শহরের বাসিন্দা অথবা ব্যবসায়ী বা কোন কাজে তমলুক শহরের এসেছেন তাহলে জেনে রাখুন তমলুক শহরে এবার প্লাস্টিক ব্যবহার করলেই দিতে হবে জরিমানা।

  • Share this:

    পূর্ব মেদিনীপুর: আপনি কি তমলুক শহরের বাসিন্দা অথবা ব্যবসায়ী বা কোন কাজে তমলুক শহরের এসেছেন তাহলে জেনে রাখুন তমলুক শহরে এবার প্লাস্টিক ব্যবহার করলেই দিতে হবে জরিমানা। শহরকে প্লাস্টিক ও থার্মকল মুক্ত করে গড়ে তুলতে একগুচ্ছ সাহসী পদক্ষেপ নিল তাম্রলিপ্ত পৌরসভা। চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে একটি মিটিংয়ে তমলুক শহরকে প্লাস্টিক ফ্রী গড়ে তোলার উদ্যোগ গ্রহণ করা হয়। আমাদের দৈনন্দিন জীবনে প্লাস্টিকের ব্যবহার দিন দিন বাড়ছে। প্লাস্টিকের ব্যবহার যত বাড়ছে ততই তার কুফল পরিবেশে প্রভাব বিস্তার করছে। এই প্লাস্টিক দূষণে মানুষ থেকে গবাদিপশু ও বন্যপ্রাণী সবাই শিকার হচ্ছে। একদিকে যেমন প্লাস্টিকের কাপ ক্যারি ব্যাগ জল নিকাশি নালাকে আবদ্ধ করে ফেলছে অন্যদিকে আবার গবাদিপশু ও জীবজন্তু প্লাস্টিক খেয়ে ফেললে তাদের প্রাণহানির ঘটনা ঘটছে। প্লাস্টিক ও থার্মোকল ধ্বংস হয় না।

    আগুনে পোড়ে না, মাটিতে মেশে না। ফলে থার্মোকল প্লাস্টিকের ফলে মাটি ও জল দূষিত হচ্ছে প্রতিদিনই। আর দূষণের শিকার হই আমরা সবাই। বর্তমান সময়ে সারা বিশ্বজুড়ে প্লাস্টিক দূষণ বড় সমস্যা সৃষ্টি করেছে। দেশে দেশে প্লাস্টিকের ব্যবহার কমানোর জন্য বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। বাদ যায়নি ভারতবর্ষও।

    আরও পড়ুনঃ তমলুকে অবস্থিত পুরাতন বাস স্ট্যান্ড সরিয়ে নিতে উদ্যোগী প্রশাসন

    এবার প্লাস্টিক ব্যবহার কমানোর জন্য একাধিক পদক্ষেপ নিল তাম্রলিপ্ত পৌরসভা। ২২ এর জুলাই মাসের ১ তারিখ থেকে তমলুক শহরের প্লাস্টিক ব্যবহার করার জন্য ক্রেতা ও বিক্রেতা উভয়কেই দিতে হবে জরিমানা। প্লাস্টিক ব্যবহারের ক্ষেত্রে ক্রেতার জন্য জরিমানা ধার্য করা হয়েছে ৫০ টাকা এবং বিক্রেতা জন্য জরিমানা ধার্য করা হয়েছে ৫০০ টাকা।

    আরও পড়ুনঃ বিপদ এড়াল দিঘা-মুখি ট্রেন! পাঁশকুড়ার কাছে লাইনচ্যুত হল মালগাড়ি

    এছাড়াও শহরে প্লাস্টিক ব্যবহার কমাতে বিশেষ টিম গঠন করা হয়েছে বলে জানান তাম্রলিপ্ত পৌরসভার চেয়ারম্যান দীপেন্দ্র নারায়ণ রায়। তিনি বলেন, 'শহরে প্লাস্টিক ও থার্মোকল ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। আগামী জুলাই মাসের ১ তারিখ থেকে প্লাস্টিক ব্যবহারের জন্য ক্রেতা ও বিক্রেতাকে দিতে হবে জরিমানা। এর পাশাপাশি প্লাস্টিক ব্যবহার নিয়ন্ত্রণ করার জন্য বিশেষ টিম গঠন করা হয়েছে।'

    Saikat Shee
    First published:

    Tags: Purba medinipur, Tamluk

    পরবর্তী খবর