Home /News /purba-medinipur /
East Medinipur News: ডায়াবেটিস রোগীদের কী কী করণীয়, তা নিয়ে সচেতনতা শিবির পূর্ব মেদিনীপুরে

East Medinipur News: ডায়াবেটিস রোগীদের কী কী করণীয়, তা নিয়ে সচেতনতা শিবির পূর্ব মেদিনীপুরে

রোগীর

রোগীর চিকিৎসায় ব্যস্ত ডাক্তার সুমন ঘোষ

সারা বিশ্বজুড়ে প্রায় ৪২ কোটির বেশি মানুষ ডায়াবেটিস রোগে আক্রান্ত। ভারতবর্ষে ডায়াবেটিস রোগীর সংখ্যা ৭.৭ কোটির বেশি। এক কোটির বেশি মানুষ পশ্চিমবঙ্গে ডায়াবেটিস রোগে আক্রান্ত।

  • Share this:

    #পূর্ব মেদিনীপুর: বর্তমানে বিশ্বজুড়ে ডায়াবেটিস রোগ মারাত্মক প্রভাব ফেলেছে। বিশেষজ্ঞরা ডায়াবেটিসকে সাইলেন্ট কিলার বলে। এই ডায়াবেটিস রোগ নিয়ে একটি সচেতনতা শিবির আয়োজন করা হয় পাঁশকুড়ার মেচগ্রামে। বলত ডায়াবেটিস রোগ সম্পর্কে মানুষের মন থেকে ভীতি কাটাতেই এই সচেতনতা শিবির আয়োজন করা হয়। এর পাশাপাশি ডায়াবেটিস রোগীদের কী কী করণীয় বা কী করলে তারা সুস্থ জীবন যাপন করতে পারবে তা আলোচনা করা হয়। ডাক্তার সুমন কুমার ঘোষের তত্ত্বাবধানে পাঁশকুড়া এই সচেতনতা শিবিরের আয়োজন করা হয়। শুধু সচেতনতা শিবির নয় এর সঙ্গে বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা শিবির আয়োজন করা হয়। আরও পড়ুন East Bardhaman News: শহরে গোণাগুণতি টোটো, চলবে দু’ শিফ্টে, নতুন নিয়ম প্রশাসনের বর্তমান বিশ্বে সাইলেন্ট কিলারের কাজ করছে ডায়াবেটিস। ডায়াবেটিস আক্রান্ত রোগীর দেহে রোগপ্রতিরোধের ক্ষমতা অন্যান্য মানুষের চেয়ে অনেকটা কম হয়। সারা বিশ্বজুড়ে প্রায় ৪২ কোটির বেশি মানুষ ডায়াবেটিস রোগে আক্রান্ত। ভারতবর্ষে ডায়াবেটিস রোগীর সংখ্যা ৭.৭ কোটির বেশি। এক কোটির বেশি মানুষ পশ্চিমবঙ্গে ডায়াবেটিস রোগে আক্রান্ত। সমগ্র বিশ্বজুড়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডায়াবেটিস রোগী মানুষজনকে সচেতনতা করার প্রয়াস জারি আছে।

    আরও পড়ুন West Bardhaman News: হিমালয়ের বুকে কঠিন উদ্ধার লড়াইয়ের অভিজ্ঞতা জানালেন অভিযাত্রী

    পূর্ব মেদিনীপুর জেলার পরিসংখ্যান না পাওয়া গেলেও বিভিন্ন ডাক্তারবাবুদের কথায় ডায়াবেটিস রোগীর সংখ্যা বাড়ছে দিন দিন। ডায়াবেটিস রোগীদের কী কী করণীয় তা নিয়ে আলোচনা শিবির আয়োজন করেন চিকিৎসক ডাক্তার সুমন কুমার ঘোষ (MD) কনসালটেন্ট ফিজিশিয়ান ও ডায়াবেটোলজিস্ট। পরিসংখ্যানে দেখা যাচ্ছে ভারতে প্রতি একশো জনে এগারো জন ডায়বেটিসে আক্রান্ত হচ্ছেন। আর এই ডায়বেটিস থেকে সুস্থ্য ভাবে বাঁচতে কী কী পন্থা অবলম্বন করা প্রয়োজন এবিষয়ে এদিন সচেতনতা নিয়ে সেমিনার করা হয়। পাশাপাশি এদিন এলাকার বহু ডায়োবেটিস আক্রান্ত রোগীদের বিনামূল্যে চিকিৎসা ও ঔষধ তুলে দেওয়া হয়। শিবিরে উদ্বোধন করেন পাঁশকুড়া পৌরসভার চেয়ারম্যান নন্দ মিশ্র। উপস্থিত ছিলেন পাঁশকুড়া থানার আই সি আশীষ মজুমদার সহ বিশিষ্ট জন। Saikat Shee

    First published:

    Tags: Diabetes, South bengal news

    পরবর্তী খবর