Home /News /purba-bardhaman /
'রানুলা' আক্রান্ত ছোট্ট শিশু, জটিল অস্ত্রোপচার বর্ধমান মেডিক্যালে, কী সেই রোগ? জানুন

'রানুলা' আক্রান্ত ছোট্ট শিশু, জটিল অস্ত্রোপচার বর্ধমান মেডিক্যালে, কী সেই রোগ? জানুন

Successful surgery of 14-day-old baby: দু-সপ্তাহ আগে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালের প্রসূতি বিভাগে জন্ম নেয় মেমারীর সুলতানপুরের এক প্রসূতির সন্তান। জন্মের পরে দেখা যায় শিশুটির খেতে সমস্যা হচ্ছে।

  • Share this:

    #পূর্ব বর্ধমান: ১৪ দিনের শিশুর জিভের নীচে জটিল অস্ত্রোপচার করে নজির গড়ল বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালের শিশু শল্য চিকিৎসকের একটি বিশেষ দল। নাক-কান-গলা বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসক ঋতম রায়ের তত্বাবধানে এই বিরল অস্ত্রোপচারে ছিলেন হাসপাতালের নাক-কান-গলা বিভাগের দোরথী ভট্টাচার্য, শ্বাশত ভট্টাচার্য। আনেস্থেসিয়ার চিকিৎসক হিসাবে উপস্থিত ছিলেন চিকিৎসক সৌমেন মণ্ডল, তীর্থাশিষ মণ্ডল, তোফাজ্জেল সাহানা। আর ছিলেন শিশু বিভাগের চিকিৎসক তমাল কয়াল।

    বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, গত দু-সপ্তাহ আগে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালের প্রসূতি বিভাগে জন্ম নেয় মেমারীর সুলতানপুরের এক প্রসূতির সন্তান। জন্মের পরে দেখা যায় শিশুটির খেতে সমস্যা হচ্ছে। মায়ের বুকের দুধ সে স্বাভাবিক ভাবে খেতে পারছে না। চিকিৎসক পরীক্ষা করে বুঝতে পারেন, শিশুর জিভের নীচে একটি জল ফোস্কার মত হয়েছে, যেটি ফুলে আছে। আর তার জন্যই শিশুটি তার স্বাভাবিক প্রবৃত্তি অনুযায়ী জিভের ব্যবহার করতে পারছে না। ডাক্তারি পরিভাষায় যাকে বলে রানুলা (RANULA)।

    আরও পড়ুন: ৩১৯ বছরের ঐতিহ্য, চাকদহের খেদাইতলার মনসা মেলার মাহাত্ম রোমহর্ষক

    বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালের নাক-কান-গলা বিভাগের চিকিৎসক ঋতম রায় বলেন, সাতদিন যখন বয়স তখন বাচ্চাটিকে প্রথমে সিরিঞ্জ দিয়ে ওই তরল বের করে দেওয়া হয়। কিন্তু ফের জিভের নীচের অংশ ফুলে ওঠে। তাই অস্ত্রোপচার করার সিধান্ত নেওয়া হয়। জন্মের ১৪ দিনের মাথায় শিশুটিকে অজ্ঞান করে জিভের নীচের সিষ্ট এর সফল অস্ত্রোপচার হল। এত ছোট শিশুকে সম্পূর্ণ অজ্ঞান করে অস্ত্রোপচার বর্ধমান মেডিক্যালে প্রথম। এই বিরল অস্ত্রোপচারের সাফল্যে স্বাভাবিকভাবেই উচ্ছসিত বর্ধমান মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ। অস্ত্রোপচারের পর শিশুটিকে আই সি ইউ-তে রাখা হয়েছে। সে এখন সুস্থ আছে বলেই জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। জানা গিয়েছে, এই 'রানুলা' রোগ বড়দের হয়ে থাকে, বাচ্চাদের মধ্যেও এই রোগ দেখা দেয়। তবে সদ্যজাতদের ক্ষেত্রে এই সমস্যা দেখা যায় না বললেই চলে। তাই এই অস্ত্রোপচার বিরল। Malobika Biswas

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: East Bardhaman

    পরবর্তী খবর