নাগরিকত্ব বিল প্রত্যাহার না করলে উত্তাল হবে উত্তর-পূর্ব: মানিক সরকার

নাগরিকত্ব বিল প্রত্যাহার না করলে উত্তাল হবে উত্তর-পূর্ব: মানিক সরকার
Photo: PTI
  • Share this:

#আগরতলা: নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে উত্তপ্ত উত্তর-পূর্ব । ইতিমধ্যেই এই বিলের বিরুদ্ধে প্রতিবাদে নেমেছেন অসম,মিজোরাম, ত্রিপুরার মানুষরা । কেন্দ্রের বিরুদ্ধে হুঁশিয়ারি দিয়েছেন ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকার । যতক্ষণ না এই বিল প্রত্যাহার না করা হলে সমগ্র উত্তর-পূর্ব জুড়েই প্রতিবাদ ও বিক্ষোভের তীব্রতা বৃদ্ধি পাবে, জানিয়েছেন মানিক সরকার ।

এই বিল যদি একটি পূর্ণাঙ্গ আইনে রূপান্তরিত হয়, তাহলে তা ভারতীয় সংবিধানের প্রাথমিক ভিত্তিকে সম্পূর্ণ ধ্বংস করে দেবে,আগরতলার একটি বিক্ষোভ সমাবেশে আজ জানিয়েছেন মানিক সরকার । এই বিলের বিরুদ্ধে প্রতিবাদ জানান সত্ত্বেও কেবলমাত্র নিজেদের রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করার জন্য এই বিল প্রযোজ্য করতে বদ্ধপরিকর বিজেপি, অভিযোগ মানিকবাবুর । প্রসঙ্গত, এই বিলে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানে অ-মুসলমান ৬টি সংখ্যালঘু সম্প্রদায়কে ভারতীয় নাগরিকত্ব দেওয়ার প্রস্তাব রয়েছে ।এই বিল আইনে রূপান্তরিত হলে সমস্যায় পড়বেন উত্তর-পূর্বের বাসিন্দারা।

ব্রিটিশ শাসনকালে ভারতের নাগরিকদের মধ্যে বিভেদ সৃষ্টি করা হয়েছিল । একইরকমভাবে দেশে বিভেদ সৃষ্টি করার প্রচেষ্টা চালান হচ্ছে, জানিয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী ।

সংবিধানের ধর্মনিরপেক্ষতাকে লঙ্ঘন করতে পারে এই বিল ও এই নিয়ে দুশ্চিন্তাও প্রকাশ করেছে সিপিআইএমের সংগঠন গণমুক্তি পরিষদ। এই বিল আইনে রূপান্তরিত না হওয়ায় বাঞ্ছনীয় কারণ ১৯৭১ সাল থেকেই ত্রিপুরায় অন্য দেশের বাসিন্দারা রয়েছে যার কোনও সংগঠিত নথি নেই ।

First published: February 4, 2019, 8:06 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर