Football World Cup 2018

মার খেয়েছে ফলন, তাই কমলালেবুর স্বাদ মেটাবে কিন্নো!

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Dec 15, 2017 03:10 PM IST
মার খেয়েছে ফলন, তাই কমলালেবুর স্বাদ মেটাবে কিন্নো!
Representational Image
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Dec 15, 2017 03:10 PM IST

#দার্জিলিং: দার্জিলিংয়ে মার খেয়েছে কমলালেবুর ফলন। চাহিদা মেটাতে শিলিগুড়ির বাজার দখল করেছে সস্তার কিন্নো। দাম কম হওয়ায় ক্রেতারা দেদার কিনছেন পঞ্জাবের লেবু। কমলার স্বাদ মিটছে কিন্নোয়।

দার্জিলিং, মিরিকে ধাক্কা খেয়েছে কমলালেবুর ফলন। কিন্তু, চাহিদা তো কমেনি। ভুটানের লেবুও আসেনি। আর নাগপুরের লেবু আসে জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে। এই সুযোগে শিলিগুড়ির বাজার ছেয়ে গেছে পঞ্জাবের লেবুতে। নাম কিন্নো। দেখতে অনেকটা কমলালেবুর মত।

এক নজরে দেখে বোঝার উপায় নেই যে কিন্নো আদতে পাহাড়ী লেবু নয়। কম দাম পেয়ে ক্রেতারাও দেদার কিনছে কিন্নো। আর বাড়িতে গিয়ে খোসা ছড়াতেই ভুল ভাঙছে। রস তুলনায় বেশী কিন্নোর। দেখতে কমলালেবুর মতোই। আকারে একটু বড়। খোসা মোটা। তবে স্বাদে পাহাড়ি কমলার মতো মিষ্টি নয়। অনেক দোকানদারই কিন্নো বিক্রি করছেন কমলালেবু বলে।

সিটংয়ের লেবু বাজারে আসবে জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে। তার আগে মিরিকের লেবু চলে আসে। কিন্তু ফলন মার খাওয়ায় বেড়েছে সমস্যা। পাহাড়ী আর পঞ্জাবের কমলালেবুর ফারাকটা বোঝা যায় খোসা দেখে। পাহাড়ী কমলালেবুর খোসা মসৃন। কিন্তু পঞ্জাবের কিন্নোর খোসা মোটা। রঙেরও পার্থক্য রয়েছে। তবু যেন দুধের স্বাদ ঘোলে মেটানোর চেষ্টা।

First published: 03:10:42 PM Dec 15, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर