শান্তি ও উন্নয়নের জন্য জরুরি সহযোগিতা, BRICS সম্মেলনে বার্তা নরেন্দ্র মোদির

চিনে ব্রিকস সম্মেলনে সীমান্ত সমস্যা মেটাতে উদ্যোগী প্রধানমন্ত্রী। শান্তি ও উন্নয়নের জন্য জরুরি সহযোগিতা। ব্রিকস সম্মেলনে বার্তা নরেন্দ্র মোদির।

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Sep 04, 2017 11:28 AM IST
শান্তি ও উন্নয়নের জন্য জরুরি সহযোগিতা, BRICS সম্মেলনে বার্তা নরেন্দ্র মোদির
Narendra Modi AT BRICS
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Sep 04, 2017 11:28 AM IST

#বেজিং: চিনে ব্রিকস সম্মেলনে সীমান্ত সমস্যা মেটাতে উদ্যোগী প্রধানমন্ত্রী। শান্তি ও উন্নয়নের জন্য জরুরি সহযোগিতা। ব্রিকস সম্মেলনে বার্তা নরেন্দ্র মোদির। বাণিজ্য ও অর্থনীতিই সহযোগিতার মূল ভিত্তি। স্বাস্থ্য, শৌচকর্ম, খাদ্য সুরক্ষা, লিঙ্গ সমতা নিশ্চিত করাই প্রধান লক্ষ্য। পাশাপাশি দারিদ্র্য দূর করতেও ভারত অনেক পদক্ষেপ করেছে। ব্রিকসভুক্ত দেশগুলি পারস্পরিক সহযোগিতাই উন্নয়নের চাবিকাঠি। বেজিঙে বার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির।

এদিন ব্রিকস সম্মেলনে প্রধানমন্ত্রী মোদি জানান,

বাণিজ্য ও অর্থনীতি সহযোগিতার মূল ভিত্তি ৷ গরিবি দূর করা মূল লক্ষ্য ৷ স্বাস্থ্য, খাদ্য ও নিরাপত্তা নিশ্চিত করতে হবে ৷ ভারত অনেক পদক্ষেপ করেছে ৷ ভারত সেই লক্ষ্যের দিকে এগোচ্ছে ৷ মানুষের সঙ্গে মানুষের আদানপ্রদান খুব গুরুত্বপূর্ণ ৷

তিনি আরও বলেন,

সৌর বিদ্যুৎ কর্মসূচিতে জোর দিতে BRICS দেশগুলিকে আরও নিবিষ্টভাবে ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্স (ISA)-র সঙ্গে কাজ করতে হবে।

সকলকে একজোট হয়ে উন্নয়নের বার্তা দেন প্রধানমন্ত্রী ৷ ব্রিকসের নবম সম্মেলনের উদ্বোধন করেন চিনা প্রেসিডেন্ট ৷ তিনিও একই সুরে জানান, আন্তর্জাতিক শান্তি ও উন্নয়নের স্বার্থে সমস্ত সমস্যার সমাধান একজোট হয়ে করতে হবে ৷ উন্নয়নের লক্ষ্য একটাই হওয়া উচিৎ ৷

First published: 11:28:39 AM Sep 04, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर