জন্মের পর ১ ঘণ্টাও বাঁচবে না সন্তান ! বাস্তব জেনেও, অঙ্গদানের জন্য শিশুর জন্ম দিলেন মা

News18 Bangla
Updated:Feb 11, 2019 11:00 AM IST
জন্মের পর ১ ঘণ্টাও বাঁচবে না সন্তান ! বাস্তব জেনেও, অঙ্গদানের জন্য শিশুর জন্ম দিলেন মা
representative image
News18 Bangla
Updated:Feb 11, 2019 11:00 AM IST

#ক্লেভল্যান্ড: গর্ভাবস্থার ১৮ সপ্তাহে জেনেছিলেন দুঃসংবাদটি। যে সন্তানের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন তাঁরা, জন্মের পরে সাকুল্যে আধ ঘণ্টা বাঁচবে সে। টেনেসির ক্রিস্টা ডেভিস ও তাঁর প্রেমিক ডেরেক লভেটকে চিকিৎসকেরা জানান, বিরল রোগে আক্রান্ত ক্রিস্টার গর্ভস্থ সন্তান। যে কারণে তার মস্তিষ্ক ও করোটির কিছুটা অংশ তৈরি হবে না কখনওই। সামনে দু’টি পথ। সময়ের আগেই শিশুটির প্রসব করানো। নয়তো, শেষ পর্যন্ত অপেক্ষা করে জন্মের পরে তার অঙ্গদান করা। দ্বিতীয় পথটাই বেছে নেন হবু বাবা-মা।

ক্রিস্টার ভাষায়, চিকিৎসকেরা বলেই দিয়েছিলেন, নাড়ি কাটার পরে ও এক ঘণ্টাও বাঁচবে না। আমরা ঠিক করি, যদি মেয়েকে বাড়ি না-ও নিয়ে যেতে পারি, ওকে পৃথিবীতে আনবই। মা হিসেবে খুব কঠিন ছিল সেই সিদ্ধান্ত।

বড়দিনের সময়ে জন্মায় রায়েলি। বাঁচবে না, এমনটা ধরে নিয়েই নাড়ি কাটার আগে ৩০ মিনিট অপেক্ষা করেন চিকিৎসকরা। কিন্তু সব আশঙ্কা উড়িয়ে, বাবা-মা’কে অবাক করে জন্মের পরে একাই শ্বাস নিতে থাকে খুদে। শিশুবিভাগ বা নিকু-র বদলে জীবনের সাত দিন তার বাবা-মা’র সঙ্গেই ছিল সদ্যোজাত রায়েলি।

জন্মের পরে এই ধরনের শিশুর বাঁচার কোনও সম্ভাবনাই থাকে না। ফলে অঙ্গদানের জন্য অস্ত্রোপচারের প্রস্তুতিও নেওয়া হয়ে গিয়েছিল। চিকিৎসকরা জানিয়েছেন, মুখ উপরের দিকে করে জন্মানোয় বেঁচে যায় রায়েলি। বাকি শিশুদের মতো মুখ নিচের দিকে থাকলে আশা ছিল না। তবে মাত্র এক সপ্তাহ। নতুন বছরে পৃথিবী থেকে বিদায় নেয় রায়েলি। তার আগে পর্যন্ত মেয়েকে একদণ্ডও কাছছাড়া করেননি বাবা-মা। রায়েলির শেষ মুহূর্ত... তখনও তাকে আঁকড়ে ছিলেন মা। শিশুটির হৃৎপিন্ডের দু’টি ভাল্ভ অন্য দুই শিশুকে দেওয়া হয়। তার ফুসফুস গবেষণায় দান করা হয়।

আরও পড়ুন-স্বামীর পুরুষাঙ্গ ছোট্ট, বিয়ের পর জানতে পেরে বিষন্ন মহিলা বলছেন 'তিনি ঠকেছেন'...

First published: 11:00:21 AM Feb 11, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर