দেশ থেকে বিদেশে, দুর্গা যাচ্ছে মধ্যপ্রাচ্যে

আমেরিকা, ইংল্যান্ডের মতো দেশগুলিতে তো ছিলই । এখন দুর্গা যাচ্ছে মধ্যপ্রাচ্যেও । প্রতিবছরই এই সংখ্যাটা বাড়ছে ।

Akash Misra | News18 Bangla
Updated:Sep 22, 2017 06:05 PM IST
দেশ থেকে বিদেশে, দুর্গা যাচ্ছে মধ্যপ্রাচ্যে
Durga Puja
Akash Misra | News18 Bangla
Updated:Sep 22, 2017 06:05 PM IST

#কলকাতা : আমেরিকা, ইংল্যান্ডের মতো দেশগুলিতে তো ছিলই । এখন দুর্গা যাচ্ছে মধ্যপ্রাচ্যেও । প্রতিবছরই এই সংখ্যাটা বাড়ছে । স্বভাবতই উচ্ছ্বসিত কুমোরটুলি । তবে দুর্গার বিদেশযাত্রায় কিছুটা হলেও কাঁটা হয়ে দাঁড়িয়েছে জিএসটি।

দশজন বাঙালি এক জায়গায় হলেই দুর্গাপুজো করে ফেলেন । আমেরিকা, ব্রিটেন, কানাডা, অস্ট্রেলিয়ার অনাবাসী বাঙালিরা তা আগেই প্রমাণ করে দিয়েছেন । কিন্তু মুসলিম প্রধান দেশগুলিতে উত্তরোত্তর দুর্গাপুজো বাড়ছে। অন্তত কুমোরটুলি থেকে দুর্গা প্রতিমার পাড়ি জমানোর পরিসংখ্যানই তা জানান দিচ্ছে। কাঠামো পুজো শুরুর অনেক আগে থেকেই বিদেশে প্রতিমা পাঠানোর কাজ শুরু হয়ে যায় । কুমোরটুলি থেকে যত প্রতিমা বিদেশে পাড়ি দেয় তার ষাট থেকে সত্তর শতাংই যায় আমেরিকা এবং ব্রিটেনে । বাকিটা যায় মালয়েশিয়া, সিঙ্গাপুর, দুবাই সহ সুইডেন, সুইজারল্যান্ডেও। ফি বছর এই সংখ্যা বাড়ছে বলেই জানাচ্ছেন প্রতিমা শিল্পীরা।

তবে প্রতিমার বিদেশ পাড়িতে নতুন চাপ জিএসটি । আগামীদিনে জিএসটি-র কাঁটা বিরূপ প্রভাব ফেলবে না তো ? এ নিয়ে কিছুটা চিন্তিত প্রতিমা শিল্পীরা।

কুমোরটুলি থেকে এবছর বিদেশ পাড়ি দিয়েছে একশোর কাছাকাছি প্রতিমা। শিল্পীদের আশা, চাহিদা বাড়ছে, সেই জোরেই আগামী বছরেই এই সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে।

First published: 06:05:34 PM Sep 22, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर