কুমোরটুলির গয়নার আন্তর্জাতিক স্বীকৃতি, মাটির গয়নায় বসছে হীরে

প্রতিমার পর এবার গহনা । কুমোরটুলির মাটির গয়নাতেও আন্তর্জাতিক স্বীকৃতি । গয়না পাড়ি দিচ্ছে দুবাই আর আমেরিকায় ।

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Sep 25, 2017 02:19 PM IST
কুমোরটুলির গয়নার আন্তর্জাতিক স্বীকৃতি,  মাটির গয়নায় বসছে হীরে
Representational Image
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Sep 25, 2017 02:19 PM IST

#কলকাতা: প্রতিমার পর এবার গহনা । কুমোরটুলির মাটির গয়নাতেও আন্তর্জাতিক স্বীকৃতি । গয়না পাড়ি দিচ্ছে দুবাই আর আমেরিকায় । মাটির এই গয়নাতেই হীরে বসিয়ে তা বাজারজাত করবেন সেখানকার শিল্পীরা ।

ক্রমশ কমছে বনেদি বাড়ির পুজো। তারওপর থিমের রমরমা । বিগবাজেটের পুজোগুলিতে প্রতিমাও তৈরি করছেন থিমের শিল্পীরাই । এতে কিছুটা হলেও ধাক্কা লেগেছে কুমোরটুলিতে । সিদুঁরে মেঘ দেখেই বিকল্প ভাবনা শুরু করেছিলেন প্রতিমাশিল্পী মালা পাল । মাটির গয়না তৈরিতে মন দেন তিনি । দু-তিন বছরের মধ্যেই মালাদেবীর এই মাটির গয়না আন্তর্জাতিক দুনিয়ার নজর কেড়েছে । তাঁর গয়নায় আগ্রহ দেখিয়েছেন আমেরিকা ও দুবাইয়ের শিল্পীরা ।

সতেরো বছর বয়সেই মালাদেবীর হাতে গড়া প্রতিমা বিদেশ পাড়ি দিয়েছে । এবারও গড়েছেন প্রতিমা । তবে তিনি মজে মাটির গয়নাতেই । মালাদেবীর হাতে গড়া গয়না হীরেখচিত হয়ে বাজারজাত হবে । হীরে বসানোর কাজটা করবেন বিদেশি শিল্পীরা ।

মাটির গয়নায় বিদেশি আগ্রহই আগামী দিনে মালাদেবীর পাখির চোখ । ইতিমধ্যেই বহু বিদেশি কুমোরটুলিতে এসে গয়নার খোঁজ করে গিয়েছেন । চাহিদা বাড়লে যোগানের যাতে অভাব না হয় সেদিকেও নজর রাখছেন মালাদেবী । কুমোরটুলির মেয়েদের প্রশিক্ষণ দিচ্ছেন তিনি ।

First published: 02:19:18 PM Sep 25, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर