নোটবাতিলের এক বছর, মোদি সরকারের সঙ্গে সরাসরি টক্কর বিরোধীদের

নোটবাতিলের এক বছর, মোদি সরকারের সঙ্গে সরাসরি টক্কর বিরোধীদের

Elina Datta | News18 Bangla
Updated:Nov 08, 2017 08:15 PM IST
নোটবাতিলের এক বছর, মোদি সরকারের সঙ্গে সরাসরি টক্কর বিরোধীদের
Black Day Protest
Elina Datta | News18 Bangla
Updated:Nov 08, 2017 08:15 PM IST

#নয়াদিল্লি: নোটবাতিলের ১ বছর। প্রতিবাদে দেশজুড়ে কালা দিবস পালনের ডাক দিয়েছিল বিজেপি বিরোধী ১২ টি রাজনৈতিক দল। পটনা থেকে কর্নাটক, মধ্যপ্রদেশ থেকে পশ্চিমবঙ্গ - দেশের সব রাজ্যেই নোট বাতিলের প্রতিবাদে বিক্ষোভে সামিল হল বিরোধীরা। শেষবেলায় নরেন্দ্র মোদির চিন্তা বাড়াল সুরাত। রাহুল গান্ধির নেতৃত্বে মোমবাতিতে সামিল ব্যবসায়ী ও সাধারণ মানুষ।

রাহুল গান্ধি থেকে অরবিন্দ কেজরিওয়াল, ডি রাজা থেকে মায়াবতী। নোট বাতিলের প্রতিবাদে রাস্তায় নামল অধিকাংশ বিরোধী দলই। সকালেই ট্যুইট করে সুর চড়িয়েছিলেন রাহুল গান্ধি।

নোট বাতিল দুঃখজনক অধ্যায়। আমরা দেশের কোটি কোটি সৎ মানুষের কষ্ট অনুভব করতে পারি। নোট বাতিলের জন্য যাদের জীবন ও জীবিকার ক্ষতি হয়েছে। আগুপিছু না ভেবে প্রধানমন্ত্রী হঠকারিতার মাসুল দিতে হচ্ছে

-- রাহুল গান্ধি, কংগ্রেস সহ-সভাপতি

নোট বাতিলকে কটাক্ষ করে বিখ্যাত উর্দু শায়েরিও উদ্ধৃত করেন রাহুল ৷

এক ফোঁটা চোখের জলেও বিপদ দেখছে সরকার। তুমি তো চোখে সাগর হওয়াটা দেখোইনি ৷

- রাহুল গান্ধি, কংগ্রেস সহ-সভাপতি

কোথাও আলাদাভাবে বিক্ষোভ। কোথাও আবার একসাথে পথে নেমে প্রতিবাদে সরব বিরোধীরা। নোটবাতিলকে কেন্দ্র করে বিজেপির প্রচারের হাওয়া অনেকটাই নিতে পেরেছে বিরোধীদের কর্মসূচি।

নোট বাতিলে দিশেহারা ছোট ও মাঝারি ব্যবসায়ীরা। গুজরাতে ভোট প্রচারে বারবারই অভিযোগ করেছেন রাহুল গান্ধি। বুধবার সুরাতে নোট বাতিলের প্রতিবাদে রাহুলের সঙ্গে মিছিলে সামিল হবেন বহু মানুষ। এদের বড় অংশই বিজেপির ভোটব্যাঙ্ক।

নোট বাতিলের পর প্রথম প্রতিবাদে সরব হয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর আহ্বানে টুইটারের ডিপি কালো করে প্রতিবাদে সামিল বহু মানুষ। ডিপি কালো করে প্রতিবাদ জানান আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়ালও। তৃণমূলের ডাকে রাজ্যের প্রতিটি ব্লকেও পালিত হয় কালা দিবস। নোট বাতিলের ব্যর্থতায় মোদির জবাবদিহি সরব মমতা।

First published: 08:15:33 PM Nov 08, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर