পাঁচমিশালি

corona virus btn
corona virus btn
Loading

নতুন বছরে কেন নেওয়া হয় রেজোলিউশন? কী ভাবে এল এই প্রথা, জেনে নিন

নতুন বছরে কেন নেওয়া হয় রেজোলিউশন? কী ভাবে এল এই প্রথা, জেনে নিন

নতুন বছরের এই রেজোলিউশন প্রথা কী ভাবে জন্ম নিল, সেটা জানলে অবাক হবেন

  • Share this:

#কলকাতা: ২০২০ বিদায়ী জানিয়ে সবাই স্বাগত জানিয়েছে ২০২১-কে। নতুন বছর এলেই অনেকে রেজোলিউশন বা নতুন বছরের শপথ নেন। কেউ এটা মানেন আর কেউ বলেন শপথ নিলেও সেটা বেশি দিন বজায় রাখা সম্ভব হয় না। কিন্তু নতুন বছরের এই রেজোলিউশন প্রথা কী ভাবে জন্ম নিল, সেটা জানলে অবাক হতে হয়!

১৫৩ খ্রিস্টপূর্বে রোমান সেনেট থেকে ঘোষণা করা হয় যে পয়লা জানুয়ারিকে বছরের প্রথম দিন হিসেবে গণ্য করা হবে। ৪৪ খ্রিস্টপূর্বে অর্থাৎ প্রায় ১০০ বছর পরে রোমের সম্রাট জুলিয়াস সিজার (Julius Caesar) এই ঘোষণায় সিলমোহর দেন।

কিন্তু এ তো গেল নতুন বছরের দিনক্ষণ নির্বাচন করার কথা। কারণ নতুন বছরের সঙ্গে শপথ নেওয়ার ব্যাপারটা কিন্তু আরও অনেক বেশি পুরনো। ব্যাবিলনে আজ থেকে ৪০০০ বছর আগে এই প্রথা চালু হয়। তবে এটা মাথায় রাখতে হবে যে, তখন যে রকম করে নতুন বছর পালন করা হত, এখন সে ভাবে হয় না।

আকিতু নামে এক উৎসবে তখন ব্যাবিলনের মানুষ ভগবানের কাছে প্রার্থনা করতেন নানা কিছুর জন্যে। শস্য বা ভালো ফসলের জন্যও প্রার্থনা করতেন এবং রাজার প্রতি নিজের আনুগত্য দেখাতেন। এঁরা বিশ্বাস করতেন যে ভগবানের কাছে যদি কোনও শপথ করে সেটা পূর্ণ করা যায় তা হলে আখেরে তাঁদেরই লাভ হয়। এখন যেমন রেজোলিউশন নেওয়া হয় বা নিজের কাছে শপথ করতে হয় যে ওজন কম করব বা পুষ্টিকর খাবার খাব ব্যাপারটা অনেকটা সে রকমই। পাশাপাশি ব্যাবিলনের মানুষ বিশ্বাস করতেন যে বছরের প্রথম দিনে সব ধার শোধ করে দিতে হয় এবং কারও কোনও জিনিস নিয়ে থাকলে সেটা ফিরিয়ে দিতে হয়।

পয়লা জানুয়ারি তারিখটাকে আমরা নতুন বছর হিসেবে পালন করি। ব্যাবিলনে, সিজারের সময় কালেই সেটা ১২ দিন ধরে পালন করা হত। নিজের কাছে নিজে শপথ নেওয়া নয়, বরং ঈশ্বরের কাছে কোনও শপথ করাই ছিল প্রথা।

মধ্যযুগে আবার নাইট বা যোদ্ধারা নতুন বছরে নিজেদের বীরত্ব বা নাইটহুড কায়েম রাখার শপথ নিতেন।

বর্তমান সময়ে রেজোলিউশন নিজেকেই নিতে হয়। এটা মূলত খ্রিস্টধর্মাবলম্বীদের প্রথা। কিন্তু জর্জিয়ান ক্যালেন্ডার মেনে বছরের প্রথম দিন নিজের মঙ্গলের জন্য কোনও শপথ নেওয়ার রীতি ধর্মের বেড়া ভেঙে, কালের গণ্ডি ছাড়িয়ে হয়ে উঠেছে সার্বজনীন!

Published by: Ananya Chakraborty
First published: January 1, 2021, 1:41 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर