Vaishakha Purnima 2021: লকডাউনে পুরোহিতের অপেক্ষায় থাকার দরকার নেই, জানুন আজ কখন কী ভাবে করবেন সত্যনারায়ণ পুজো!

দেখে নেওয়া যাক বাড়িতে কী ভাবে নিজেই এই পূজা সম্পন্ন করা যায়!

দেখে নেওয়া যাক বাড়িতে কী ভাবে নিজেই এই পূজা সম্পন্ন করা যায়!

  • Share this:

#কলকাতা: যে কোনও পূর্ণিমা তিথিতেই সত্যনারায়ণের পূজার বিধান দিয়েছে শাস্ত্র। সেই মতো আজও সত্যনারায়ণ পূজার আয়োজন করা যায় বাড়িতে। তবে আজকের পূর্ণিমা একটু বিশেষ- বৈশাখ মাসের এই শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতেই কূর্মরূপে দ্বিতীয় অবতারদেহ ধারণ করেছিলেন বিষ্ণু। আবার, এই পূর্ণিমা তিথিতেই জনম নিয়েছিলেন গৌতম বুদ্ধ, যাঁকে পরবর্তীকালে বিষ্ণুর দশম অবতার হিসাবে গ্রহণ করেছে হিন্দু ধর্ম।

সন্দেহ নেই, শ্রীবিষ্ণুর আরাধনায় অতি আবশ্যক ভাবে শালগ্রাম শিলার উপস্থিতি বাঞ্ছনীয়, এই শিলাই সাক্ষাৎ ভগবানের প্রতীক, তা পুরোহিত সঙ্গে করে নিয়ে আসেন। কিন্তু লকডাউনের সময়ে পুরোহিতের অনুপস্থিতিতে, শালগ্রাম শিলার পুণ্য আগমন ব্যতীতই সম্পন্ন হতে পারে সত্যনারায়ণ পূজা। কেন না, স্বয়ং ভগবানের নির্দেশ অনুযায়ী এই পূজায় একমাত্র প্রয়োজন হয় পাঁচালী পাঠ এবং শ্রবণের। তার পরে দিতে হয় সিন্নি ভোগ।

পঞ্জিকা মতে আজ পূর্ণিমা তিথি স্থায়ী হবে বিকেল ৪টে ৪৩ মিনিট পর্যন্ত। তাই এই সময়ের মধ্যেই সত্যনারায়ণের পূজা দিতে হবে। দেখে নেওয়া যাক বাড়িতে কী ভাবে নিজেই এই পূজা সম্পন্ন করা যায়!

কী কী লাগবে পূজার জন্য: সত্যনারায়ণের ছবি, হলুদ কাপড়, পিঁড়ি, আম্রপল্লব, মঙ্গলকলস, ফুল, দু'টো পান পাতা, দু'টো সুপারি, সিঁদুর, আতপ চাল, দু'টো কলা, গুড়, বাতাসা

কী কী লাগবে সিন্নি তৈরি করার জন্য: আটা, দুধ, চিনি/মধু, ঘি, কলা, ইচ্ছামতন ফল

কী ভাবে পূজার স্থান প্রস্তুত করতে হবে: সবার প্রথমে বাড়ির উত্তর দিকে বা ঠাকুরঘরে সাধ্যমতো আলপনা দিয়ে পূজার স্থান তৈরি করতে হবে। এবার সেখানে একটি পিঁড়ি হলুদ কাপড় দিয়ে ঢেকে তার উপরে সত্যনারায়ণের ছবি বসাতে হবে। ছবির দুই ধারে দু'টো পানপাতা রাখতে হবে, তার উপরে রাখতে হবে সুপারি আর কলা। এবার ছবির সামনে জলভরে মঙ্গলকলসে আম্রপল্লব স্থাপন করতে হবে। ঘটের গায়ে তেল-সিঁদুর দিয়ে স্বস্তিক চিহ্ন এঁকে দিতে হবে।

পুজো পদ্ধতি: ঠাকুরের ছবিতে মালা পরিয়ে, ফুল দিয়ে সত্যনারায়ণ ব্রতকথা পাঠ করতে হবে, অন্যথায় শোনাও যায়।

ভোগ নিবেদন: পাঁচালী পড়া হয়ে গেলে প্রথমে ঘি দিয়ে আটা মেখে, অল্প অল্প করে দুধ দিয়ে, তার মধ্যে কলা চটকে মিশিয়ে, ইচ্ছামতন ফলের কুচি দিয়ে, সব শেষে মধু মিশিয়ে সিন্নি তৈরি করে সত্যনারায়ণকে অর্পণ করতে হবে।

Published by:Dolon Chattopadhyay
First published: