হোম /খবর /পাঁচমিশালি /
উইক এন্ডে দিল্লির বাইরে ঘুরতে যেতে চান? জেনে নিন কয়েকটি সেরা জায়গার নাম

উইক এন্ডে দিল্লির বাইরে ঘুরতে যেতে চান? জেনে নিন কয়েকটি সেরা জায়গার নাম

সারা সপ্তাহ ব্যস্ততাময় ওয়ার্ক লাইফ থেকে একটু বেরিয়ে উইকেন্ডে আপনার পরিবার, প্রিয়জন কিংবা বন্ধুদের সঙ্গে ছুটি কাটাবার কোনো পরিকল্পনা করছেন কি ? বেরিয়ে পড়ুন , দুদিন কাটিয়ে আসুন দিল্লির বাইরে কোথাও। weekend gateway from delhi

  • Share this:

দিল্লির বাইরে উইকেন্ড প্ল্যান করছেন কি ? তবে দিল্লির কাছাকাছি এমন অনেক সুন্দর জায়গা আছে যা আপনার সারা সপ্তাহের ক্লান্তি দূর করে দেবে। আপনি কি পরিবার, প্রিয়জন কিংবা বন্ধুবান্ধবদের নিয়ে কোনো আউটডোর অ্যাডভেঞ্চারের কথা ভাবছেন, বা গরমে কোনো পাহাড়ে ঘুরতে যাওয়ার কথা , উইকেন্ডে সাফারি বা ক্যাম্পিং করার ইচ্ছা নাকি কোনো সাংস্কৃতিক অভিজ্ঞতা অর্জন করতে চান ? এমন অনেক জায়গা আছে যা আপনার সব ইচ্ছে পূরণ করতে পারে।

আসুন জেনে নেওয়া যাক সেরকম কিছু জায়গার নাম -

জিবি, তীর্থন উপত্যকা:

হিমাচল প্রদেশের তীর্থন উপত্যকায় অবস্থিত এই জায়গাটি সুন্দর সবুজ গাছের সারি এবং রঙিন পর্বতমালায় ঘেরা।  চারিদিকে ঘন পাইন গাছ ,ধীর গতিতে বয়ে চলা মিষ্টি জলের হ্রদ ,ভক্তি শ্রদ্ধায় ভরপুর মন্দিরের পরিবেশ জায়গাটিকে মনমুগ্ধকর বানিয়ে তুলেছে। এছাড়াও এখানে পর্যটকদের জন্য আরামদায়ক কটেজেরও ব্যবস্থা আছে যা আপনাকে ভিক্টোরিয়ান যুগে নিয়ে যাবে। হাতে এক কাপ চা, মনোরম পরিবেশ, চারিদিকে সবুজের খেলা আর পাখিদের কলকাকলি সব মিলিয়ে উইকেন্ডের আনন্দ কে উপভোগ করুন।   অপুরূপ সৌন্দর্য্যের জন্য জিবিকে ক্যাপটিভেটিং 'হ্যামলেট'ও বলা হয়। এখানকার শান্ত স্নিগ্ধ পরিবেশ কিছুক্ষনের জন্য আপনাকে মন্ত্রমুগ্ধ করে দেবে। একবার ঘুরে আসুন আর হারিয়ে যান এই সবুজের দেশে।

ল্যান্সডাউন, উত্তরাখণ্ড :

সবুজে সাজানো এই সুন্দর ছোট্ট পাহাড়ি শহরটি দিল্লি থেকে ২৫৮ কিলোমিটার দূরে উত্তরাখণ্ডের পাউরি জেলায় অবস্থিত। শহরের চিৎকার চেঁচামেচি থেকে দূরে শান্তিতে দুদিন কাটানোর জন্য ল্যান্সডাউন আপনার পছন্দের সেরা জায়গা। বার্ড ওয়াচার্স , ক্যাজুয়াল হাইকার , উইকেন্ডে NCR থেকে আসা ট্যুরিস্টদের কাছে ল্যান্সডাউন স্বর্গের চেয়ে কিছু কম না। এই শৈলশহরে বিভিন্ন অ্যাডভেঞ্চার ছাড়াও রয়েছে সুন্দর প্রাকৃতিক দৃশ্য। এখান থেকে কেদারনাথ এবং চৌখাম্বার মত অপুরূপ সুন্দর পর্বতশৃঙ্গগুলি সহজেই দেখতে পাওয়া যায়। ওক আর পাইন বনে ঘেরা এই পাহাড়ি শহরের চারিপাশে ছড়িয়ে রয়েছে ঔপনিবেশিক যুগের বহু কাঠামো যা নিঃসন্দেহে আপনার মনকে আকর্ষণ করবে।

কাসোল, হিমাচল প্রদেশ :

ভুন্টার থেকে ২৩ কিমি দূরে এবং ধর্মীয় শহর মানিকরণের কাছে অবস্থিত তুষারাবৃত পর্বতমালা, সবুজে ঘেরা পাইন গাছের সৌন্দর্য্য এবং কলকল শব্দ করে বয়ে চলা নদীর মন মাতাল করা পরিবেশে গড়ে ওঠা ছোট্ট গ্রাম এই কাসোল। "ভারতের আমস্টারডাম" নামে সুপরিচিত হিমাচলের কাসোল পার্বতী নদীর তীরে অবস্থিত একটি সুন্দর ছোট্ট গ্রাম।ট্রেকার, ব্যাকপ্যাকার এবং প্রকৃতিপ্রেমীদের কাছে খুবই প্রিয় শান্ত জায়গা। শান্তশিষ্ট এবং আরামদায়েওক পরিবেশের ছোঁয়া পেতে কোটা দিন এখানে কাটিয়ে যান।  সব কিছু ভুলে উপভোগ করুন এখানকার অকৃত্তিম সৌন্দর্য্য।

ঋষিকেশ, উত্তরাখণ্ড :

হিমালয়ের পাদদেশে গঙ্গা এবং চন্দ্রভাগা নদীর সঙ্গমস্থলে অবস্থিত "বিশ্বের যোগ রাজধানী" ঋষিকেশ অবস্থিত। ভরপুর উত্তেজনায় ভরা অ্যাডভেঞ্চার স্পোর্টস , হোয়াইট ওয়াটার রিভার রাফটিং, বাঞ্জি জাম্পিং, ঐতিহাসিক মন্দির , বিখ্যাত কিছু ক্যাফে সব মিলিয়ে ঋষিকেশ পর্যটকদের কাছে অফুরন্ত আনন্দের উপভোগের জায়গা। দিল্লি থেকে এর দূরত্বও বেশি না, তাই প্ল্যান করে পরিবারসমেত ঘুরে আসুন এক  অপূর্ব শান্তির জায়গা ঋষিকেশ।

সিথান ভ্যালি, মানালি :

উইকেন্ডে দুদিনের ছুটিতে হিমাচল প্রদেশের মনমুগ্ধকর গ্রাম সিথান ঘুরে আসুন। দেখবেন এখানকার প্রাকৃতিক দৃশ্য আপনার মন মেজাজ একদম ভালো করে দেবে। সিথানের এই বৌদ্ধ সম্প্রদায়টি মানালি থেকে প্রায় ১২ কিলোমিটার দূরে ধৌলাধর রেঞ্জের উপর অবস্থিত। এই জায়গাটি খুব কম জনবহুল এলাকা তাই এখানে পলিউশনও বেশ কম।  প্রাকৃতিক জাঁকজমকতাপূর্ণ এই সিথান ভ্যালি শান্তিতে ছুটি কাটাবার জন্য উপযুক্ত জায়গা, বিশেষ করে শীতকালে জায়গাটি অতুলনীয় , অত্যাশ্চর্য এবং অপূর্ব।

কুচেসার, উত্তরপ্রদেশ :

আপনার উইকএন্ড রিট্রিটের জন্য দিল্লি থেকে ৮০ কিলোমিটার দূরে অবস্থিত উত্তরপ্রদেশের বুলন্দশহর জেলার একটি ছোট গ্রাম কুচেসার হলো সবচেয়ে সেরা এবং শান্তির জায়গা। এটি ভবন বাহাদুর নগর মন্ডলের অংশ। অষ্টম শতাব্দীতে নির্মিত এই কুচেসার ফোর্ট যা রাও রাজ বিলাস নামেও পরিচিত, একটি হেরিটেজ রিসোর্টে পরিণত হয়েছে।  এটি অজিত সিংহের পারিবারিক সম্পত্তির একটি অংশ যা কুচেসারের প্রাচীন প্রিন্সলি স্টেট থেকে এসেছে। কুচেসারের মাড ফোর্ট একটি দারুণ সুন্দর দেখার জায়গা যা ১৮ শতাব্দীতে জাঠ রাজারা নির্মাণ করেছিলেন। এখন বেরিয়ে পড়ার জন্য প্রস্তুতি শুরু করুন আর সবাই মিলে উইকএন্ডের ছুটি উপভোগ করুন।

Disclaimer: এই প্রতিবেদনটি কেবলমাত্র সাধারণ তথ্যের জন্য, তাই বিস্তারিত জানতে হলে সর্বদা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

Published by:Brototi Nandy
First published:

Tags: Delhi, Travel Tips, Weekend Tour