Home /News /off-beat /
Viral: অণ্ডকোষ শিস দিচ্ছে, বের হচ্ছে বাঁশির মতো আওয়াজ, বৃদ্ধের বিরল অসুখ ভাইরাল নেটদুনিয়ায়

Viral: অণ্ডকোষ শিস দিচ্ছে, বের হচ্ছে বাঁশির মতো আওয়াজ, বৃদ্ধের বিরল অসুখ ভাইরাল নেটদুনিয়ায়

৭২ বছরের বৃদ্ধ হঠাৎই আবিষ্কার করেন, তাঁর অণ্ডকোষ থেকে বের হচ্ছে বাঁশির মতো শব্দ। ডাক্তারি পরিভাষায় এই পরিস্থিতিকে বলে নিউমোস্কট্রাম

  • Share this:

    #ওহিও, আমেরিকা: সত্য সেলুকাস! কী বিচিত্র এই দেশ! কত কী-ই যে হয়, ইয়ত্তা নেই! সম্প্রতি এমন এক ঘটনা ঘটল, যা শুনলে চোখ কপালে উঠবে! আমেরিকায় মিলল এমন এক ব্যক্তির হদিশ, যাঁর অণ্ডকোষ শিস দেয়। ওহিও শহরের বাসিন্দা ৭২ বছরের বৃদ্ধ হঠাৎই আবিষ্কার করেন, তাঁর অণ্ডকোষ থেকে বের হচ্ছে বাঁশির মতো শব্দ। ডাক্তারি পরিভাষায় এই পরিস্থিতিকে বলে নিউমোস্কর্টাম। এই অসুখে রোগীর শরীরে অতিরিক্ত গ্যাস বা বায়ু জমা হয় এবং অন্ডকোষে কোনও ক্ষত থাকলে, সেখান দিয়েই বায়ু বের হয়, আর সেই সময়ই শিসের মতো আওয়াজ হয়। মনে হয় অণ্ডকোষ যেন বাশি বাজাচ্ছে।

    আমেরিকার জার্নাল অফ কেস রিপোর্ট-এর প্রতিবেদন থেকে জানা গিয়েছে, অণ্ডকোষ থেকে বাঁশির আওয়াজ বের হচ্ছে, এই সমস্যা নিয়ে হাসপাতালে ছুটে আসেন এক বৃদ্ধ। পাশাপাশি তাঁর শ্বাসেরও কষ্ট হচ্ছিল। বৃদ্ধের ‘হুইসলিং স্ক্রোটাম’ দেখে বিস্মিত চিকিৎসকরা। বিশ্বে তিনিই প্রথম এমন অসুখে আক্রান্ত হলেন। কিন্তু, কী করে এই অবস্থা হল বৃদ্ধের?

    হাসপাতালে পরীক্ষা করে দেখা যায়, বৃদ্ধের ফুসফুসের অবস্থা খুব খারাপ, এক্স-রে-তে ধরা পড়ে, বুকে বায়ু জমেছে। কেবল বুকই নয়, শরীরের সর্বত্রই বায়ু রয়েছে, ফলে চাপ পড়ছে ফুসফুসেও। আর সেই চাপ ক্রমেই বাড়ছে।

    কিন্তু অণ্ডকোষ থেকে কীভাবে বাঁশির আওয়াজ বের হচ্ছে? পরীক্ষা করতে দেখা যায়, বৃদ্ধের বাঁদিকের অণ্ডকোষে খোলা ক্ষত রয়েছে। সেখান থেকেই শরীরে জমে থাকা বায়ু বের হচ্ছিল। পাঁচ মাস আগে অণ্ডকোষ (Scrotum) ফুলে যাওয়ার অসুখের কারণে তাঁর অপারেশন হয়েছিল। বৃদ্ধের মুখ-ও ফুলে গিয়েছিল, নিশ্বাসের কষ্টও হচ্ছিল সেই কারণেই। এরপর দুটি প্লাস্টিক টিউবের সাহায্যে বৃদ্ধের ফুসফুস থেকে জমে থাকা বায়ু বের করা হয়।

    Published by:Rukmini Mazumder
    First published:

    Tags: Viral

    পরবর্তী খবর