সরস্বতী পুজো নয়, সন্তান এই রাশির হলে বিদ্যারম্ভ সংস্কারের শুভ সময় এপ্রিলেই, জানুন শুভক্ষণ...

সরস্বতী পুজো নয়, সন্তান এই রাশির হলে বিদ্যারম্ভ সংস্কারের শুভ সময় এপ্রিলেই, জানুন শুভক্ষণ...

শুধুমাত্র বিদ্যাদেবীর পূজার পুণ্য লগ্নই নয়, এই অনুষ্ঠান আয়োজনের আরও কিছু পুণ্য লগ্ন রয়েছে। যা তিথি, নক্ষত্র, রাশি এবং বারের যোগের উপর নির্ভর করে।

শুধুমাত্র বিদ্যাদেবীর পূজার পুণ্য লগ্নই নয়, এই অনুষ্ঠান আয়োজনের আরও কিছু পুণ্য লগ্ন রয়েছে। যা তিথি, নক্ষত্র, রাশি এবং বারের যোগের উপর নির্ভর করে।

  • Share this:

#কলকাতাঃ মনুসংহিতা মতে জন্ম থেকে মৃত্যু পর্যন্ত ১৬টি অবশ্য পালনীয় কর্তব্যের কথা বলা হয়েছে। হিন্দু ধর্মে একেই বলা হয়ে থাকে সংস্কার। এর মধ্যে বিদ্যারম্ভ সংস্কার হল অন্যতম। বুঝে নিতে অসুবিধা হয় না যে সন্তানের পড়াশোনা আরম্ভ করার পূর্বে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে। এই অনুষ্ঠান পালনের পরেই সন্তানকে স্কুলে পাঠানো উচিত।

এই জায়গায় এসে একটা কথা না বললেই নয়। বিদ্যারম্ভ সংস্কারকেই আমরা বাংলায় হাতে-খড়ি বলে থাকি। সাধারণত সরস্বতী পুজোর দিনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে। কিন্তু শুধুমাত্র বিদ্যাদেবীর পূজার পুণ্য লগ্নই নয়, এই অনুষ্ঠান আয়োজনের আরও কিছু পুণ্য লগ্ন রয়েছে। যা তিথি, নক্ষত্র, রাশি এবং বারের যোগের উপরে নির্ভর করে স্থির করা হয়ে থাকে।

নক্ষত্র- যে দিনে অশ্বিনী, মৃগশিরা, রোহিণী, আর্দ্রা, পুনর্বসু, পুষ্যা, অশ্লেষা, পূর্ব ফাল্গুনী, উত্তর ফাল্গুনী, মূলা, হস্তা, রেবতী, পূর্ব আষাঢ়া, উত্তর আষাঢ়া, চিত্রা, স্বাতী, অভিজিৎ, ধনিষ্ঠা, শ্রবণা, পূর্ব ভাদ্রপদ, উত্তর ভাদ্রপদ এবং শতভিষা নক্ষত্র তিথিতে অবস্থান করে, সেই দিনটি বিদ্যারম্ভের পক্ষে প্রশস্ত।

তিথি- উপরে উল্লিখিত নক্ষত্রগুলির যে কোনও একটি চৈত্রমাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথি, বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথি, মাঘ মাসের শুক্লপক্ষের সপ্তমী তিথি এবং ফাল্গুন মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথির সঙ্গে যুক্ত হলে সেই দিনটিতে বিদ্যারম্ভ সংস্কারের আয়োজন শুভ বলে গণ্য হয়।

বার- সপ্তাহের সাত দিনের মধ্যে রবি, সোম, বৃহস্পতি এবং শুক্র বিদ্যারম্ভ সংস্কারের পক্ষে বিধেয়। অর্থাৎ সপ্তাহের এই কয়েকটি নির্দিষ্ট বারে উপরে উল্লিখিত তিথি এবং নক্ষত্রযোগ ঘটলে এই অনুষ্ঠানের আয়োজন শুভ ফলদায়ক হয়।

রাশি- বিশেষ করে বৃষ, মিথুন, কন্যা, সিংহ এবং ধনু রাশির জাতক-জাতিকার বিদ্যারম্ভ সংস্কার অবশ্য কর্তব্য। এবার দেখে নেওয়া যাক চলতি মাসে এই সব শুভ যোগ বিচার করে কন কোন তারিখে কতক্ষণের মধ্যে এই অনুষ্ঠানের আয়োজন করা যায়!

১. ১৬ এপ্রিল, ২০২১- সন্ধ্যা ৬টা ০৬ মিনিট থেকে রাত ৮টা ৫১ মিনিটের মধ্যে এই দিন বিদ্যারম্ভের আয়োজন করা যায়।

২. ১৮ এপ্রিল, ২০২১- ভোর ৫টা ৫৩ মিনিট থেকে রাত ৭টা ৫৪ মিনিটের মধ্যে এই দিন বিদ্যারম্ভের আয়োজন করা যায়।

৩. ২২ এপ্রিল, ২০২১- ভোর ৫টা ৪৯ মিনিট থেকে সকাল ৮টা ১৫ মিনিটের মধ্যে এই দিন বিদ্যারম্ভের আয়োজন করা যায়।

৪. ২৩ এপ্রিল, ২০২১- সকাল ৭টা ৪১ মিনিট থেকে সকাল ১০টা ৪৮ মিনিটের মধ্যে এই দিন বিদ্যারম্ভের আয়োজন করা যায়।

৫. ২৮ এপ্রিল, ২০২১- বিকেল ৫টা ১২ মিনিট থেকে রাত ৮টা ০৪ মিনিটের মধ্যে এই দিন বিদ্যারম্ভের আয়োজন করা যায়।

৬. ২৯ এপ্রিল, ২০২১- ভোর ৫টা ৪২ মিনিট থেকে সকাল ১১টা ৪৮ মিনিটের মধ্যে এই দিন বিদ্যারম্ভের আয়োজন করা যায়।

Published by:Shubhagata Dey
First published:

লেটেস্ট খবর