Home /News /off-beat /
Vastu Tips: বাস্তুশাস্ত্র মতে টাকা রাখুন বাড়ির এই দিকে, তা বাড়তেই থাকবে, কোনও দিন কমবে না

Vastu Tips: বাস্তুশাস্ত্র মতে টাকা রাখুন বাড়ির এই দিকে, তা বাড়তেই থাকবে, কোনও দিন কমবে না

বাস্তুশাস্ত্রবিদ আচার্য ইন্দু প্রকাশ (Acharya Indu Prakash) এই প্রসঙ্গে জানাচ্ছেন যে বাস্তুশাস্ত্রের নির্দিষ্ট করে দেওয়া দিক হিসেব করেই বাড়িতে টাকা রাখা উচিত ।

  • Share this:

টাকা বাড়ির কোথায় রাখা হবে, তা একটা চিন্তার বিষয় বটে! মাথার ঘাম পায়ে ফেলে যে অর্থ উপার্জন করা হয়, তা সবাই সুরক্ষিত রাখতে চান। এই ব্যাপারে বহু বছর ধরে বাঙালির প্রথম পছন্দ মোটা লোহার পাত দিয়ে তৈরি সিন্দুক। শোনা যায় যে আগেকার দিনে জমিদারবাড়িতে সিন্দুক বসানো ছিল রীতিমতো এক দেখার মতো ব্যাপার! বিদেশি কারিগরের তৈরি সিন্দুক হাতির পিঠে চাপিয়ে নিয়ে আসা হত বাড়ি পর্যন্ত। সেই সব সিন্দুকের একেকটা আবার এত ভারি হত যে হাতি মাঝে মাঝে বসে পড়ত পথের মাঝেই, তখন তার পায়ে রীতিমতো তেল মালিশ করে তার পর আবার হাঁটাতে হত! এত কাণ্ড করে যখন সিন্দুক পৌঁছত কাছারি পর্যন্ত, তার পর শুরু হত পূজাপাঠের পর্ব! যে আসবাবের অভ্যন্তরে সঞ্চিত থাকবে ধনদেবীর কৃপা, তা স্থাপনের আগে পূজাপাঠ তো করতেই হয়! সাহিত্যিক সঞ্জীব চট্টোপাধ্যায়ের লেখায় এর উল্লেখ রয়েছে।

কিন্তু শুধু এটুকুই নয়! সিন্দুক স্থাপনের ক্ষেত্রে বাস্তুশাস্ত্রেরও রয়েছে গুরুত্বপূর্ণ ভূমিকা। বাস্তুশাস্ত্রবিদ আচার্য ইন্দু প্রকাশ (Acharya Indu Prakash) এই প্রসঙ্গে জানাচ্ছেন যে বাস্তুশাস্ত্রের নির্দিষ্ট করে দেওয়া দিক হিসেব করেই বাড়িতে সিন্দুক স্থাপন করা উচিত। আজকাল আর কেউ বাড়িতে লোহার সিন্দুক রাখেন না, জায়গার অভাবের জন্য অনেকে দেওয়ালে ডিজিটাল লকওয়ালা ছোট ভল্ট রাখেন। অনেকের বাড়িতে আবার তা-ও থাকে না, আলমারির মধ্যেই সেক্ষেত্রে টাকা রাখা হয়। এক্ষেত্রে আচার্য বলছেন যে ওই দেওয়াল ভল্ট বা আলমারি নির্দিষ্ট দিকে স্থাপন করা উচিত, অন্যথায় আয়ের চেয়ে ব্যয় বাড়বে, যতই অর্থ উপার্জন করা হোক না কেন, তা পরিবারে সঞ্চিত থাকবে না!

আচার্য ইন্দু প্রকাশ বলছেন যে, সিন্দুক বা দেওয়াল ভল্ট বা আলমারি সব সময়েই ঘরের দক্ষিণ দিকের দেওয়াল ঘেঁষে রাখা উচিত। এমন ভাবে তা রাখতে হবে, যাতে খোলার সময়ে তার মুখ থাকে উত্তর বা পূর্ব দিকে। পশ্চিম দিকের দেওয়াল ঘেঁষেও রাখা যায়, তবে সেক্ষেত্রেও খোলার সময়ে উত্তর বা পূর্ব দিকে মুখ থাকার বিষয়টিকে প্রাধান্য দিতে হবে।

আসলে বাস্তুশাস্ত্রের নির্দেশ প্রাণ পেয়েছে একেকটি দিক এবং সংশ্লিষ্ট দিকপালের পছন্দ-অপছন্দ, ক্ষমতাকে ভিত্তি করে। শাস্ত্র বলে যে উত্তর দিকের দিকপাল বা অধিপতি হলেন ধনদেবতা কুবের। হিমালয়, যা কি না দেশের উত্তর ভাগে অবস্থিত, পুরাণমতে সেখানেই অলকা নামের রাজধানীতে বাস করেন তিনি। ফলে সিন্দুক বা দেওয়াল ভল্ট বা আলমারির মুখ উত্তর দিকে থাকলে পরিবারে অর্থাভাব দেখা দেয় না, কুবেরের কৃপায় সঞ্চিত অর্থ উত্তরোত্তর বৃদ্ধি পেতে থাকে।

তেমনই পূর্ব দিকের অধিপতি হলেন দেবরাজ ইন্দ্র। দেবতাদের অধীশ্বর হওয়ার কারণে তিনি সর্বদা বিলাসবহুল জীবনযাত্রা নির্বাহ করেন, ফলে এই দিকে সিন্দুক বা দেওয়াল ভল্ট বা আলমারির মুখ থাকলে তাঁর কৃপায় পরিবারে যেন অর্থবর্ষা হয়!

এই প্রসঙ্গে আচার্য কেবল একটা কথা মাথায় রাখতে বলেছেন- ভুলেও সিন্দুক বা দেওয়াল ভল্ট বা আলমারির মুখ দক্ষিণ দিকে থাকা চলবে না! দক্ষিণ দিকের অধিপতি হলেন যম, এক্ষেত্রে পরিবারে অর্থসমস্যা দেখা দিতে পারে!

Published by:Simli Raha
First published:

Tags: Vastu Shastra, Vastu tips

পরবর্তী খবর