Vastu Tips: জলপূর্ণ মাটির কলস রাখুন বাড়ির এই স্থানে, অর্থাভাবে কোনও দিন কষ্ট পেতে হবে না

বাড়ির উত্তর দিকে একটি জলপূর্ণ মাটির কলস রাখলে আবাসিক কোনও দিন অর্থাভাবে কষ্ট পায় না

বাড়ির উত্তর দিকে একটি জলপূর্ণ মাটির কলস রাখলে আবাসিক কোনও দিন অর্থাভাবে কষ্ট পায় না

  • Share this:

Vastu Tips: বাস্তুশাস্ত্র মতে একেকটি দিকের একজন করে অধিপতি দেবতা আছেন। তাঁর সঙ্গে সম্পর্কসূত্রে সেই দিক গৃহের আবাসিকদের জীবনে কর্ম অনুযায়ী শুভ বা অশুভ প্রভাব বিস্তার করে থাকে। এই প্রসঙ্গে বাস্তুবিদ আচার্য ইন্দু প্রকাশ (Acharya Indu Prakash) বলছেন যে বাড়ির উত্তর দিকে একটি জলপূর্ণ মাটির কলস রাখলে আবাসিক কোনও দিন অর্থাভাবে কষ্ট পায় না। কেন, তা জেনে নেওয়া যাক এবারে!

বাস্তুশাস্ত্র তো বটেই, এমনকি সামগ্রিক হিন্দু শাস্ত্রমতেও উত্তর দিকের অধিপতি বা দিকপাল হলেন কুবের। ব্রহ্মার মানসপুত্র ঋষি পুলস্ত্য, পুলস্ত্যের পুত্র ঋষি বিশ্রবা এবং তাঁরই পুত্র কুবের জগতের অতুল ঐশ্বর্যের অধীশ্বর। তিনি যক্ষদেরও অধিপতি। এই যক্ষদের সঙ্গে রয়েছে উত্তর দিক, মাটির কলস এবং জলের প্রগাঢ় সম্পর্ক।

পুরাণ আমাদের জানায় যে আদিকালে ব্রহ্মা যখন জল সৃষ্টি করেন, সেই সঙ্গে তিনি আরও দুই মানুষের মতো দেখতে জীবকুল সৃজন করেছিলেন। জন্মের পর তিনি তাঁদের জল দেখিয়ে জানতে চান যে কে একে কী ভাবে ব্যবহার করবে! এর উত্তরে এক শ্রেণী উত্তর দেয় যক্ষাম, অর্থাৎ তারা জলকে পূজা করবে। এরাই পরবর্তী কালে পরিচিত হয় যক্ষ নামে। জলকে পূজা করে বলে এরা বেশিরভাগ সময়ে জলের ধারেকাছে থাকে।

আবার, এই যক্ষদের নিবাসও উত্তর দিকে। বিশ্রবার দ্বিতীয় পুত্র রাবণ জ্যেষ্ঠ ভ্রাতা কুবেরকে যুদ্ধে পরাজিত করলে তিনি ঘুরতে ঘুরতে এসে পৌঁছেছিলেন উত্তর দিকে হিমালয় পর্বতে। সেখানে কুবের শিব-পার্বতীকে একত্রে বিহার করতে দেখেন। পার্বতীর অতুলনীয় রূপ দেখে তাঁর মনে কামভাব দেখা দিলে তিনি এক চোখের কোণ দিয়ে দেবীকে লুব্ধ ভাবে দেখছিলেন। কুপিতা দেবী তাতে কুবেরের ওই চোখ অন্ধ করে দেন। কিন্তু কুবের ক্ষমা প্রার্থনা করায় শিব তাঁর ওই অন্ধ চোখ সোনার করে দেন, তাঁকে দান করে জগতের যাবতীয় সম্পদ এবং সেই সঙ্গে তাঁকে উত্তর দিক তথা যক্ষদের অধিপতি রূপে প্রতিষ্ঠিত করেন।

আবার, প্রাচীন কালে একটি মাটির কলসে সম্পদে পূর্ণ করে সৌভাগ্য অক্ষয় হওয়ার লক্ষ্যে তা যক্ষদেবতাকে উৎসর্গ করা হত। এই সব কারণে সংমিশ্রণে বাড়ির উত্তর দিকে একটি মাটির কলস জলে পূর্ণ করে রাখলে কুবের সন্তুষ্ট হন এবং আবাসিকরা তাঁর কৃপায় সম্পদের অধিকারী হয়, জীবনে কোনও দিন অর্থকষ্ট দেখা দেয় না। এছাড়া বাড়ির উত্তর দিকে জলপূর্ণ কলস রাখলে তা আবাসিকদের শ্রবণশক্তি বৃদ্ধি করে, বিশেষ করে পরিবারের মধ্যমপুত্রের উন্নতিরও সহায়ক হয়।

Published by:Ananya Chakraborty
First published: