Home /News /off-beat /
আজ বৈশাখী অমাবস্যার নিকষ আঁধারেই রোগমুক্তি, পিতৃপুজোয় ধুয়ে যাবে পৃথিবীর পাপ

আজ বৈশাখী অমাবস্যার নিকষ আঁধারেই রোগমুক্তি, পিতৃপুজোয় ধুয়ে যাবে পৃথিবীর পাপ

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

বৈশাখী অমাবস্যা তিথি শুরু হবে ২২ এপ্রিল সকাল ৫:২৫ থেকে। ২৩ এপ্রিল বৃহস্পতিবার সকাল ৮টায় তিথি শেষ হবে।

  • Share this:

    #নয়াদিল্লিঃ বৈশাখী অমাবস্যা বা পিত্রু আমাবস্যা। বুধবার রেবতী নক্ষত্র যোগে রোগমুক্তি। পৈত্রিক শান্তির জন্য অত্যন্ত শুভ। ভগবান বিষ্ণুর প্রিয় মাস হওয়ায় বৈশাখের এই দিনে পিতৃপুজো বিশেষ গুরুত্বপূর্ণ। আজকের দিনে গঙ্গা স্নান এবং দানে ঘোটে পাপ মুক্তি। জ্যোতিষ পণ্ডিতদের মতে বৈশাখের এই আমাবস্যা, ২২ এপ্রিল রেবতী নক্ষত্রের যোগ শুরু হবে। বুধ নক্ষত্রের অধিপতি। এই দিনেও বুধের বিশেষ প্রভাব থাকবে। ফলে অমাবস্যার দিনে, আপনি পিতৃতান্ত্রিক শান্তি এবং রোগের জন্য করা দান ও পুজোর বিশেষ ফল পেতে পারেন।

    যখন চাঁদ আবর্তন করতে করতে পৃথিবী ও সূর্যের মাঝখানে এসে পড়ে, তখন চাঁদের যে পিঠ আলোকিত তা দেখা যায় না এবং চাঁদের অন্ধকার দিকটা আমাদের চোখে পড়ে, তখনই অমাবস্যা ঘটে।

    বৈশাখ অমাবস্যা তিথি শুরু হবে ২২ এপ্রিল সকাল ৫:২৫ থেকে। যা সারা দিন ও রাত চলবে এবং শেষ হবে ২৩ এপ্রিল বৃহস্পতিবার সকাল ৮:০০ নাগাদ। তাই অমাবস্যার তিথি মেনে বুধবার স্নান, দান, উপবাস ও উপাসনা করা উচিত। করোনা ভাইরাসের প্রকোপের কারণে, ২৩ এপ্রিল বাড়িতেই ব্রত পালন করুন ঘরে থেকে। বাইরে বেরবেন না। নদীতে স্নানের বদলে বাড়িতে থাকা গঙ্গাজলেই স্নান সারুন।

    বৈশাখ আমাবস্যা চলাকালীন গঙ্গা স্নান শুভ। তবে লক ডাউনের কারণে নদীতে স্নান এবারে  সম্ভব নয়। অতএব, বৈশাখ আমাবাস্যের পূর্ণ ফল আপনার বাড়িতে পাওয়া যাবে। এর জন্য সকালে সূর্যোদয়ের সময় আপনার স্নানের জলে সামান্য গঙ্গার জল এবং সামান্য তিল মিশিয়ে নিন। এই জলে স্নান করে সূর্য দেবতাকে প্রণাম করুন। হয়ত এতেই করোনার মত মারণ রোগ থেকে মুক্তি মিলতে পারে।

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Time and Significance, Vaishakh Amavasya

    পরবর্তী খবর