• Home
  • »
  • News
  • »
  • off-beat
  • »
  • লাগবে না পাসপোর্ট, লাগবে না টিকিট, ভার্চুয়াল বিশ্ব ভ্রমণের সুবর্ণ সুযোগ! জেনে নিন কী ভাবে

লাগবে না পাসপোর্ট, লাগবে না টিকিট, ভার্চুয়াল বিশ্ব ভ্রমণের সুবর্ণ সুযোগ! জেনে নিন কী ভাবে

পায়ের তলায় সর্ষে? শুরু হোক ভিআর ভ্রমণ।

পায়ের তলায় সর্ষে? শুরু হোক ভিআর ভ্রমণ।

দেখে নেওয়া যাক, ভিআর হেডসেটের সাহায্যে সেরা কোন কোন জায়গা ঘুরতে পারবেন।

  • Share this:

আমেরিকান কল্পবিজ্ঞান লেখক স্ট্যানলি ওয়েনবামের ছোটগল্প 'পিগম্যালিওনস স্পেক্ট্যাকলস'-এ ভার্চুয়াল রিয়্যালিটি নিয়ে বেশ কিছু অধ্যায় রয়েছে। ৮৫ বছর আগে লেখা এই গল্পে স্ট্যানলি যা লিখে গিয়েছিলেন, তা কিন্তু আজকে বাস্তব রূপ পেয়েছে। অতিমারীর সময়ে ভ্রমণপিপাসুদের ভার্চুয়াল রিয়্যালিটি গগলস বিনামূল্যে,  ঘরে বসেই পৃথিবী ঘুরে আসার এক দারুণ সুযোগ দিচ্ছে। একটা ভিআর হেডসেট থাকলেই এখন ঘরে বসে ঘুরে আসতে পারবেন সারা পৃথিবী।

দেখে নেওয়া যাক, ভিআর হেডসেটের সাহায্যে সেরা কোন কোন জায়গা ঘুরতে পারবেন।

মাউন্ট এভারেস্ট

এ বার অক্সিজেন সিলিন্ডার পিঠে না নিয়েই আপনি যেতে পারবেন ৮.৮৪৮ মিটার উচ্চতার মাউন্ট এভারেস্টে। সোফার স্টুডিও-র বানানো এই ভিআর ট্র্যাভেলের মাধ্যমে আপনি ৫টি গুরুত্বপূর্ণ ধাপে মাউন্ট এভারেস্ট চড়তে পারবেন। যাত্রা শুরু হবে বেসক্যাম্প থেকে। একে একে খুম্বু আইসফলস, লোতসে ফলস, হিলারি স্টেপ পেরিয়ে সব শেষে পৌঁছে যাবেন মাউন্ট এভারেস্টের মাথায়। পাহাড়ের ভ্যানটেজ পয়েন্টে ওঠার সময় গড মোড চালু করে দিতে ভুলবেন না যা এই ভিআরে সম্ভব।

এস্কেপ নাও: দ্য আইকনস

পুরস্কারপ্রাপ্ত ভিআর ফিল্মমেকার তারিক মহম্মদের বানানো এই 'এস্কেপ নাও: দ্য আইকনস' সব থেকে বেশি দেখা ভিআর ট্র্যাভেল সিরিজ। ৬ মিলিয়নের ভিউ এই সিরিজ এখনও পর্যন্ত পেয়েছে। সব বড় ভিআর প্ল্যাটফর্মে এই ৭টি এপিসোডের সিরিজ পাওয়া যায়। এই সিরিজে আপনার মিলবে ইজিপ্টের পিরামিড, ইতালির ফ্লোরেন্স এবং রোম, লন্ডন, ওয়াশিংটন ডিসি, নিউ ইয়র্ক সিটি এবং ব্রুকলিন ঘোরার অভিজ্ঞতা।

রোম রি-বর্ন

দু’ঘণ্টার মধ্যে আপনি প্রাচীন রোম ঘুরে নিতে পারবেন। মান্দারিয়ান, ইংরেজি এবং ইতালিয়ান ভাষায় প্রাপ্ত ২ ঘণ্টার এই জার্নিতে আপনাকে এয়ার বেলুনে করে গোটা প্রাচীন রোম ঘুরে দেখানো হবে। বর্তমানে যার অধিকাংশর কোনও অস্তিত্বই নেই। এয়ার বেলুনে করে আপনি থিয়েটার ডিস্ট্রিক্ট, ইম্পেরিয়্যাল প্যালেস, কলোসিয়াম, সার্কাস ম্যাক্সিমাস-এর মতন আরও বেশ কিছু জায়গা ঘুরে নিতে পারবেন।

অ্যান্টার্কটিক ওশান

বিস্তৃত সমুদ্র, সঙ্গে মাইলের পর মাইল বরফ। জলের তলায় ডুব দিলেই বিভিন্ন মেরু প্রদেশের জলজ প্রাণী। এই ভিআর ট্র্যাভেলের মাধ্যমে অ্যান্টার্কটিকার জলের নিচে ঘুরে আসা যাবে। মূলত বাচ্চাদের দেখানোর জন্য এটি বানানো হয়েছে।

মাস্টারওয়ার্কস: জার্নি থ্রু হিস্ট্রি

ফারব্রিজের দ্বারা বানানো এই ফ্রি ট্র্যাভেল এক্সপেরিয়েন্স দর্শককে তিনটি মহাদেশ দেখিয়ে আনবে, সঙ্গে ৩০০০ বছরের মানব ইতিহাস সম্বন্ধে জানান দেবে। প্রাচীন থাইল্যান্ড দেখানোর পাশাপাশি এই ভিআর ইনকা মন্দিরের রহস্যও উদ্ঘাটন করাবে আপনার চোখের সামনে।

জুরাসিক ওয়ার্ল্ড

ফেলিক্স এন্ড পল স্টুডিওর বানানো এই ভিআর-এ আপনি ডাইনোসোরদের যুগে চলে যেতে পারবেন। এই ভিআরের মাধ্যমে আপনি একদম সামনে থেকে ডাইনোসরদের দেখতে পারবেন। ডাইনোসরদের জগৎ থেকে মুছে যাওয়ারও সাক্ষী থাকবেন আপনি এই ভিআরের মাধ্যমে।

Written By: Kaustav Ganguly

Published by:Arka Deb
First published: