পাঁচমিশালি

?>
corona virus btn
corona virus btn
Loading

বিশ্বের প্রথম ভ্যাকসিনের মডেল ছিলেন এক ভারতীয় রানি! জানেন কে তিনি?

বিশ্বের প্রথম ভ্যাকসিনের মডেল ছিলেন এক ভারতীয় রানি! জানেন কে তিনি?

বিবিসির রিপোর্টে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ঐতিহাসিক ডক্টর নাইজেল চ্যান্সেলর বলেছেন, দেবজমণি বিখ্যাত হয়ে আছেন স্মল পক্সের ভ্যাকসিন নিয়ে প্রচারমূলক কাজের জন্য

  • Share this:

২০০৭ সালে সদবিতে নিলাম হচ্ছিল তেলরঙে আঁকা এক ছবি। অনেকেই ভাবছিলেন যার প্রতিকৃতি আঁকা হয়েছে তিনি সম্ভবত কোনও ভারতীয় বাঈজি হবেন। আদতে কিন্তু তিনি ব্রিটিশ-শাসিত ভারতের এক রানি। দক্ষিণ ভারতের মহীশূরের শাসক কৃষ্ণরাজ তৃতীয় ওয়াদিয়ার ১৮৮৫ সালে বিবাহ করেন এই দেবজমণিকে। তখন দু'জনেরই বয়স ছিল ১২ বছর।

বিবিসির রিপোর্টে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ঐতিহাসিক ডক্টর নাইজেল চ্যান্সেলর বলেছেন, দেবজমণি বিখ্যাত হয়ে আছেন স্মল পক্সের ভ্যাকসিন নিয়ে প্রচারমূলক কাজের জন্য। সেটা ফ্রেমবন্দী করতেই ইস্ট ইন্ডিয়া কোম্পানিকে দিয়ে এই ছবি আঁকানো হয়, যাতে আরও বেশি সংখ্যক মানুষকে এই টীকাকরণ অনুষ্ঠানে সামিল করা যায়।

স্মল পক্সের চিকিৎসা তখন সদ্য শুরু হয়েছে। মাত্র ছয় বছর আগে এডওয়ার্ড জেনার নামে এক ইংরেজ ডাক্তার এই টীকা আবিষ্কার করেছেন। যার প্রয়োগ ও ফলাফল নিয়ে ভারতীয়দের মনে যথেষ্ট সন্দেহ ছিল। তবে ব্রিটিশরা ভারতীয়দের টীকা দেওয়ার জন্য উঠে-পড়ে লেগেছিলেন। বিশ্বের দরবারে তাঁরা এটাই দেখিয়েছিলেন যে এত দিন ধরে এই জীবাণুর সংক্রমণে বহু প্রাণ বিসর্জন গেছে। আর তাই তাঁরা এত টাকা খরচ করে মানবিকতায় ব্রতী হয়েছেন। যদিও মূলত ব্রিটিশ সরকারের উদ্দেশ্য ছিল ভারতের বিপুল জনসম্পদের ব্যবহার।

এ ক্ষেত্রে ব্রিটিশদের সব চেয়ে কাছের মানুষ ছিলেন ওয়াদিয়ারা। কারণ তাঁরা ব্রিটিশদের প্রতি অত্যন্ত কৃতজ্ঞ ছিলেন। ৩০ বছর পর নির্বাসনে থাকার পর ব্রিটিশরাই তাঁদের হৃত সিংহাসন ফিরিয়ে দিয়েছিলেন।

তাই চ্যান্সেলরের মত, ছবিতে ডান দিকে যে মহিলা আছেন তিনি দেবজমণি, রাজার কনিষ্ঠ রানি। যদিও তাঁর বাঁ-হাত শাড়ি দিয়ে ঢাকা ছিল, তবু নিজেকে একটুও অসম্মানিত না করে তিনি শাড়ি সামান্য সরিয়ে দেখিয়েছিলেন যে কোথায় টীকা নিয়েছেন। আবার বাঁ দিকে যিনি আছেন, যিনি সম্ভবত রাজার প্রধান রানি, তাঁর নামও দেবজমণি। এই রানির নাক আর মুখের কাছে বিবর্ণ চামড়া স্মল পক্সের জন্যই হয়েছে বলে চ্যান্সেলরের ধারণা।

অল্পবয়সী রানি দেবজমণিকে শুকনো লিম্ফ দিয়ে বা কোনও পূর্ববর্তী রোগীর পুঁজ থেকে টিকা দেওয়া হয়েছিল কিনা, তা অবশ্য জানা যায়নি।

Published by: Elina Datta
First published: September 24, 2020, 4:46 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर