Home /News /off-beat /
শিবের ওপর বসে আছেন মা কালী! কলকাতাতেই রয়েছে শতাব্দীপ্রাচীন এই মাতৃমন্দির

শিবের ওপর বসে আছেন মা কালী! কলকাতাতেই রয়েছে শতাব্দীপ্রাচীন এই মাতৃমন্দির

এই সেই আনন্দময়ী কালী

এই সেই আনন্দময়ী কালী

কথিত আছে, মোহিতলাল বন্দ্যোপাধ্যায় নামক এক স্থানীয় ব্যক্তি স্বপ্নে এই মূর্তি দেখতে পান। স্বপ্নেই জানতে পারেন তাঁর বাড়ির লাগোয়া জঙ্গলে একটি মাতৃকামূর্তি রয়েছে, সেখানে মা শিবের ওপর বসে রয়েছেন।

  • Share this:

    #কলকাতা: কথায় বলে, কালীক্ষেত্র কলকাতা। শহরের আনাচেকানাচে এ গলি ও গলতায় কালীমন্দিরের ছড়াছড়ি। করালবদনী কালীর মূর্তিটিও যেন চিরপরিচিত। কোথাও তিনি কালদ্রংষ্টা। কোথাও আবার ভবতারিনী রূপে তাঁর অধিষ্ঠান। কিন্তু মা শিবের ওপর বসে আছেন, এমন মূর্তি! হ্যাঁ, অনেকের অজানা হলেও কলকাতাতেই রয়েছে এই বসাকালীর মন্দির।

    বেথুন কলেজের কাছেই রয়েছে এই শতাব্দী প্রাচীন মন্দির। এলাকাবাসী এই মৃন্ময়ী মূর্তিকে বসাকালী বলেই চেনেন। যদিও মায়ের আসল রূপটি আনন্দময়ীর। মন্দির প্রতিষ্ঠা সম্পর্কে এক অভাবনীয় গল্প চালু আছ।

    কথিত আছে, মোহিতলাল বন্দ্যোপাধ্যায় নামক এক স্থানীয় ব্যক্তি স্বপ্নে এই মূর্তি দেখতে পান। স্বপ্নেই জানতে পারেন তাঁর বাড়ির লাগোয়া জঙ্গলে একটি মাতৃকামূর্তি রয়েছে, সেখানে মা শিবের ওপর বসে রয়েছেন। এই স্বপ্ন মিথ্যে হয়নি। সত্যিই নাকি জঙ্গলে এমন অদৃষ্টপূর্ব মূর্তির সন্ধান পান তিনি। ওই জমির মালিক মিত্র পরিবারের অনুমতি নিয়েই বসাকালীর পুজো শুরু হয়, প্রতিষ্ঠিত হয় আনন্দময়ীর মূর্তি।

    Published by:Arka Deb
    First published:

    পরবর্তী খবর