মিষ্টি খাবার খেতে ভালোবাসেন? আপনার রাশিচক্রে লুকিয়ে নেই তো নেপথ্যের রহস্য?

জ্যোতিষশাস্ত্র জানায় যে নির্দিষ্ট কিছু রাশির জাতক-জাতিকাদের ডেজার্টের উপরে প্রকৃতি অনুযায়ী একটা সহজাত টান থাকে!

জ্যোতিষশাস্ত্র জানায় যে নির্দিষ্ট কিছু রাশির জাতক-জাতিকাদের ডেজার্টের উপরে প্রকৃতি অনুযায়ী একটা সহজাত টান থাকে!

  • Share this:

#কলকাতা: সবার প্রথমে মিষ্টি আর মিষ্টি খাবারের মধ্যে কূটকচালিটা স্পষ্ট না করে নিলেই নয়! একে আমরা ভারতীয়, তার উপরে বাঙালি, আমাদের যেমন বারো মাসে তেরো পার্বণ, তেমনই ষোড়শ ব্যঞ্জনের অনেকটা জুড়ে থাকে নানা রকমের মিষ্টি আর মিষ্টি খাবার! দুইয়ের পার্থক্য ওই ইংরেজি ডেজার্ট শব্দটা ধরে করতে হয়! মিষ্টিকে বাঙালি ডেজার্টের মধ্যে ধরে না, তবে ওই শেষপাতের মিষ্টি খাবারের বৈচিত্র্য এই জাতির বড় কম নয়- পিঠে, পায়েস, ক্ষীর, মোহনভোগ তালিকা সহজে ফুরাবে না! তারও আবার রয়েছে নানা বিভাগ! সঙ্গে যোগ করা যায় হালফিলের নানা ধরনের ক্রিমকেক, পুডিং, পাই, টার্ট, এমনকী আইসক্রিমকেও! অনেকেই আছেন যাঁরা মিষ্টি খেতে খুব একটা ভালোবাসেন না, কিন্তু ডেজার্ট বলতে অজ্ঞান!

যদি ব্যবহারিক দিক থেকে এর কারণ খুঁজতে হয়, তাহলে কিছুটা দায় চাপিয়ে দেওয়াই যায় বাঙালি জাতি বা সংশ্লিষ্ট জনৈক বাঙালি পরিবারের উপরে। অর্থাৎ বিশেষ উপলক্ষ্যে জাতিগত পদ তৈরির ধারা এবং সেই সঙ্গে পরিবারের খাদ্যাভ্যাসের উপরে ভিত্তি করে জনৈক ব্যক্তির খাদ্যরুচি কিছুটা হলেও গড়ে ওঠে; বাকি পুরোটাই তার ব্যক্তিগত ধরন। অর্থাৎ একই জিনিস তার পরিবারের বাকিরা পছন্দ করলেও তার খারাপ লাগতেই পারে। আর এখানেই আলোকপাত করে জ্যোতিষশাস্ত্র, জানায় যে নির্দিষ্ট কিছু রাশির জাতক-জাতিকাদের ডেজার্টের উপরে প্রকৃতি অনুযায়ী একটা সহজাত টান থাকে!

বৃষ (Taurus): এপ্রিল ২০ থেকে মে ২০। বৃষ রাশির জাতক-জাতিকারা স্বভাবর দিক থেকে যেমন স্বচ্ছ হন, তেমনই তাঁরা বিলাসিতাময় জীবন পছন্দ করেন। সেই কারণে ডেজার্ট এঁদের অত্যন্ত প্রিয় খাবার। এঁরা স্বাস্থ্যকর কোনও কিছু খেতে খুব একটা ভালোবাসেন না, মিষ্টি খাবার বলতে মূলত চকোলেট, কেক, ক্যান্ডিই এঁদের বেশি আকর্ষণ করে থাকে।

কর্কট (Cancer): জুন ২১ থেকে জুলাই ২২। কর্কট রাশির জাতক-জাতিকারা তো মিষ্টি পদ-অন্ত প্রাণ! এঁরা ঘরোয়া স্বভাবের হয়ে থাকেন। অন্য দিকে, বেশির ভাগ ডেজার্টই ঘরে তৈরি হয়। ফলে এই সব মিষ্টি পদে তাঁরা ঘরোয়া জীবনের ছোঁয়া খুঁজে পান, তা তাঁদের প্রিয় খাবারের তালিকায় ঠাঁই করে নেয়। এঁদের প্রিয় মিষ্টি খাবারের তালিকায় অনেকটা জায়গা জুড়ে থাকে মালপোয়া, প্যানকেক, আইসক্রিম ইত্যাদি।

তুলা (Libra): সেপ্টেম্বর ২৩ থেকে অক্টোবর ২২। তুলা রাশির জাতক-জাতিকাদের সাজানো-গোছানো জিনিস সহজেই মন জয় করে নেয়। বেশির ভাগ ডেজার্টই যেহেতু খুব সুন্দর করে সাজানো থাকে, তা দেখতে ভালো লাগে, সেই জন্য তা এঁদের প্রিয় খাবারের তালিকায় থাকে, যেমন- স্ট্রবেরি চিজকেক!

Published by:Dolon Chattopadhyay
First published: