২০২০-র থেকে ২০২১-এ বেশি চন্দ্র ও সূর্যগ্রহণের সাক্ষী থাকবে বিশ্ব! কবে-কবে রয়েছে গ্রহণ? জেনে নিন!

২০২০-র থেকে ২০২১-এ বেশি চন্দ্র ও সূর্যগ্রহণের সাক্ষী থাকবে বিশ্ব! কবে-কবে রয়েছে গ্রহণ? জেনে নিন!

২০২০-র থেকে ২০২১-এ বেশি চন্দ্র ও সূর্যগ্রহণের সাক্ষী থাকবে বিশ্ব

২০২০-র থেকে ২০২১-এ বেশি চন্দ্র ও সূর্যগ্রহণের সাক্ষী থাকবে বিশ্ব

  • Share this:

#নয়াদিল্লি: পৃথিবী, সূর্য এবং চাঁদ নিজ কক্ষপথে ঘুরতে ঘুরতে একই সরলরেখায় অবস্থান করলে, পৃথিবী এবং সূর্যের মধ্যে চাঁদ এলে তখন আর সূর্যের আলো পৃথিবীতে পড়ে না, চাঁদের ছায়া পৃথিবীতে পড়ে এবং সূর্যগ্রহণ হয়। বছরে বেশ কয়েকবার সূর্যগ্রহণ হয়ে থাকে। কিছু দিন আগেই বছরের শেষ সূর্যগ্রহণ ছিল। মহাকাশবিদরা বলছেন, এই বছরের তুলনায় আগামী বছর অর্থাৎ ২০২১-এ অনেক বেশি সূর্যগ্রহণ দেখা যাবে এবং একই সঙ্গে অনেক বেশি চন্দ্রগ্রহণও দেখা যাবে।

২০২১ সালে দু'টো সূর্যগ্রহণ ও দু'টো চন্দ্রগ্রহণ দেখা যাবে। কবে?

২০২১-এ প্রথম সূর্যগ্রহণটি দেখা যাবে জুনের ১০ তারিখ। ভারতীয় সময়ে ওই দিন দুপুর ১টা ৪২ মিনিট থেকে শুরু হবে গ্রহণ। শেষ হবে সন্ধে টা ৪১ মিনিটে। উত্তর আফ্রিকা, দক্ষিণ আফ্রিকা, ইউরোপ ও এশিয়ার প্রায় সব জায়গা থেকেই এই সূর্যগ্রহণ দেখা যেতে পারে। এর পাশাপাশি উত্তর আমেরিকা, আটলান্টিক মহাসাগরের বেশ কিছু জায়গা থেকেও গ্রহণটি দেখা যাবে।

২০২১-এর দ্বিতীয় ও সর্বশেষ সূর্যগ্রহণ দেখা যাবে ৪ ডিসেম্বর। অস্ট্রেলিয়া, দক্ষিণ আমেরিকা, আন্টার্কটিকা, ভারত মহাসাগর ও আটলান্টিক মহাসাগরের বেশ কিছু জায়গা থেকে এই গ্রহণ ওইদিন দেখা যেতে পারে।

এই বছর ১৪ ডিসেম্বরও পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হয়। পাঁচ ঘণ্টা ধরে চলে গ্রহণ ও এটিই ছিল ২০২০-র শেষ সূর্যগ্রহণ।

২০২১-এর চন্দ্রগ্রহণ

চাঁদ যেমন পৃথিবীকে কেন্দ্র করে ঘুরছে তেমন পৃথিবীও সূর্যকে কেন্দ্র করে ঘুরছে। এই ভাবে চাঁদ, সূর্য, পৃথিবী ঘুরতে ঘুরতে এক সরলরেখায় আসে। যখন এই সরলরেখায় পৃথিবী, চাঁদ ও সূর্যের মধ্যে আসে, তখন পৃথিবীর ছায়ার জন্য চাঁদে সূর্যের আলো পৌঁছয় না, ফলে চাঁদকে তখন কিছু সময়ের জন্য দেখা যায় না। যাকে চন্দ্রগ্রহণ বলা হয়ে থাকে।

২০২১ সালে এই চন্দ্রগ্রহণ দু'বার দেখা যাবে।

প্রথমটি মে মাসের ২৬ তারিখ। ভারতীয় সময়ে দুপুর ২টো ১৭ মিনিট থেকে সন্ধে ৭টা ১৯ মিনিট পর্যন্ত চন্দ্রগ্রহণ দেখা যাবে। দক্ষিণ-পূর্ব ও পূর্ব এশিয়া, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, আন্টার্কটিকা-সহ প্রশান্ত মহাসাগর, আটলান্টিক মহাসাগর ও ভারত মহাসাগরের বেশ কিছু জায়গা থেকে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে।

এর পর নভেম্বর মাসের ১৮ থেকে ১৯ তারিখ পর্যন্ত আরও একটি চন্দ্রগ্রহণ হবে। ভারতীয় সময়ে বেলা ১১টা ৩২ থেকে সন্ধে ৬টা ৩৩ পর্যন্ত ওই দিন চন্দ্রগ্রহণ দেখা যাবে। এটি অবশ্য পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ নয়!

Published by:Rukmini Mazumder
First published:

লেটেস্ট খবর