ফাল্গুনী অমাবস্যা: গ্রহদোষ থেকে মুক্তি চান? এই ৫ রাশির জাতক-জাতিকা আজ এ ভাবেই করুন শনিদেবের উপাসনা...

ফাল্গুনী অমাবস্যা: গ্রহদোষ থেকে মুক্তি চান? এই ৫ রাশির জাতক-জাতিকা আজ এ ভাবেই করুন শনিদেবের উপাসনা...

বলা হয়, আজকের দিনেই ভক্তদের দুর্দশা দূর করার জন্য পৃথিবীতে প্রথম আবির্ভূত হয়েছিলেন সূর্যপুত্র শনিদেব।

বলা হয়, আজকের দিনেই ভক্তদের দুর্দশা দূর করার জন্য পৃথিবীতে প্রথম আবির্ভূত হয়েছিলেন সূর্যপুত্র শনিদেব।

  • Share this:

#কলকাতাঃ ফাল্গুন মাসের অমাবস্যা, সেই জন্য এর পরিচিতি ফাল্গুনী অমাবস্যা নামে। কিন্তু এটি মাসের আর পাঁচটা অমাবস্যা তিথির মতো নয়। আজকের দিনটি বিবেচনা করতে হবে বিশেষ গুরুত্ব সহকারে। কেন না, এই অমাবস্যা পড়েছে শনিবারে। সেই জন্য একে শনি অমাবস্যা নামেও অভিহিত করা হয়ে থাকে। বলা হয়, আজকের দিনেই ভক্তদের দুর্দশা দূর করার জন্য পৃথিবীতে প্রথম আবির্ভূত হয়েছিলেন সূর্যপুত্র শনিদেব। সেই জন্য অনেকে এই পুণ্য তিথিকে শনিশ্চর জয়ন্তী নামেও মর্যাদা দেন।

শনিবারের অধিপতি শনিদেব, সেই জন্য সপ্তাহের যে কোনও শনিবারেই তাঁর আরাধনা প্রশস্ত। কিন্তু আজকের দিনটির যে বিশেষ গুরুত্ব রয়েছে, তা আগেই বলা হয়েছে। শনি অমাবস্যা যে কোনও দোষ নিবারণের জন্য অতীব প্রশস্ত। কেন না, এই দিন বিধিমতে পূজা করলে ভক্তের সব মনোবাঞ্ছা পূর্ণ করেন শনিদেব। বিশেষ করে কালসর্পদোষ নিবারণের জন্য দিনটি অতীব শুভ।

সর্ষের তেল শনিদেবের অতীব প্রিয়। তাই এই দিনটিতে সর্ষের তেল মেখে স্নানের রেওয়াজ আছে। বলা হয়, সকালে এই ভাবে স্নান সেরে সারা দিন শুদ্ধ মতে এবং উপবাসে কাটাতে হয়। এর পর সন্ধ্যাবেলায় শনিদেবকে কালো তিলের তেল, কালো রঙের বস্ত্র এবং নৈবেদ্য অর্পণ করতে হয়।

পাশাপাশি, একটি সর্ষের তেলের প্রদীপ পশ্চিম দিকে মুখ করে জ্বালিয়ে পিপুল গাচের নিচে রেখে আসার রেওয়াজ রয়েছে। অনেকে একটি নতুন পাত্রে সর্ষের তেল নিয়ে, সেই তেলে নিজের মুখ দেখে তা দান করেন দরিদ্রদের। এতে শনিদেব ভক্তের উপরে সন্তুষ্ট হন। কুষ্ঠরোগীদের সেবা এবং তাঁদের ওষুধ দিলেও প্রসন্ন হন শনিদেব। কেন না, পুরাণ আমাদের বলে বিমাতার কাছে তিনি কুষ্ঠ রোগে আক্রান্ত হওয়ার অভিশাপ পেয়েছিলেন।

জ্যোতিষ মতে, যে সব রাশির উপরে শনির অর্ধ-শরীরের ছায়া রয়েছে, এবং যে সব রাশি রয়েছে শনির শয্যায়, তাদের এই অমাবস্যা ব্রত উদযাপন অবশ্য কর্তব্য। বলা হয়, বর্তমানে শনির অর্ধ-শরীরের ছায়া রয়েছে ধনু, মকর এবং কুম্ভের উপরে। আর শনির শয্যা রয়েছে মিথুন এবং তুলা রাশির উপরে। এই সব রাশির জাতক-জাতিকারা আজ সন্ধ্যায় শনিদেবের উপাসনায় উপকৃত হবেন।

Published by:Shubhagata Dey
First published: