Home /News /off-beat /
Optical Illusion: এই ছবিতে ভুল কোথায়, ৯৯ শতাংশ মানুষ প্রথমে সঠিক উত্তর দিতে পারেননি

Optical Illusion: এই ছবিতে ভুল কোথায়, ৯৯ শতাংশ মানুষ প্রথমে সঠিক উত্তর দিতে পারেননি

দেখুন ছবিটি ভাল করে। ছবি - ট্য়ুইটার থেকে প্রাপ্ত

দেখুন ছবিটি ভাল করে। ছবি - ট্য়ুইটার থেকে প্রাপ্ত

Optical Illusion: ছবিতে কী দেখা যাচ্ছে! দেখা যাচ্ছে, একটি বাস স্ট্যান্ডে একটি বৃষ্টিমুখর দিনে দাঁড়িয়ে রয়েছেন বেশ কয়েকজন।

  • Share this:

    #নয়াদিল্লি: কখনও আঁকা ছবি, কখনও আবার তোলা ছবি, মাঝে মাঝেই ছবির ধাঁধা এমন ভাবে ভাইরাল হয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায় যে ছবি থেকে আসল সত্যিটা খুঁজে বার করা একান্তই অসম্ভব। তেমনই একটি ছবি ভাইরাল হয়েছে ট্যুইটারে। ছবিটি এক ঝলক দেখেই আপনি নিশ্চিত বুঝতে পেরেছেন যে ছবিতে সমস্যা কোথায় আছে। পারেননি, তা হলে এ বার বাকি প্রতিবেদনটি খুঁটিয়ে পড়লে বুঝতে পারবেন সমস্যা ঠিক কোথায়। আসলে প্রথম দেখায় কার্যত ৯৯ শতাংশ মানুষই বলতে পারেননি, এই ছবিতে কোথায় সমস্যা রয়েছে। সেই কারণেই ভাইরাল হয়েছে এই অপটিক্যাল ইলিউশনটি।

    আরও পড়ুন - এই মুহূর্তে দেশের পরিস্থিতি দেখে আমার ভয় করে, শুধু সহিষ্ণুতা নয়, ভারতে ঐক্য চাই

    ছবিতে কী দেখা যাচ্ছে! দেখা যাচ্ছে, একটি বাস স্ট্যান্ডে একটি বৃষ্টিমুখর দিনে দাঁড়িয়ে রয়েছেন বেশ কয়েকজন। বর্ষাকালের এই কাদা প্যাচপ্যাচে চেহারা আমাদের সকলের কাছেই স্পষ্ট। সকলেই জানেন, বৃষ্টির মধ্যে বাসস্ট্যান্ডে দাঁড়িয়ে থাকার সমস্যা। এ বার বরং আপনাকে উত্তরের দিকে নিয়ে যাওয়া যাক। ছবিতে যে কয়েকজনকে দেখতে পাচ্ছেন, তাঁদের সকলের মাথায় কি ছাতা আছে! না, যে মহিলা লাল জামা পরে দাঁড়িয়ে আছেন, তাঁর মাথায় ছাতা নেই। এটাই কী আসল উত্তর, না।

    আরও পড়ুন: কলকাতা থেকে ঢাকা যাচ্ছিল বাস, থামানো হল পদ্মা সেতুর উপর! যা মিলল, চক্ষু চড়কগাছ সকলের

    এটা কোনও ভুল নয়, কারণ, হতেই পারে কেউ ছাতা নিতে হয়ত ভুলে গিয়েছেন। এমন তো সকলের সঙ্গেই ঘটে কমবেশি। তাই এটিকে ভুল হিসাবে দাঁড় করালে মোটে চলবে না। তা হলে এ বার পরবর্তী একটি বৈসাদৃশ্যের দিকে যাওযা যেতে পারে। কী রকম সেটি। ছাতার সমস্যাটি হয়ত অনেকের চোখের পড়বে, কিন্তু এই দ্বিতীয় বিষয়টি অপেক্ষাকৃত কম মানুষের চোখে পড়বে। কী রকম তাহলে বিষয়টি।

    দ্বিতীয় যে বিষয়টির কথা বলা হচ্ছে, তাতে সকলের চোখের দৃষ্টি আপনাকে লক্ষ্য করতে হবে। দেখুন সকলে কোন-দিকে কী ভাবে তাকিয়ে আছেন। ছবিটি ভাল করে লক্ষ্য করলে দেখতে পাবেন, সকলেই অন্য দিকে তাকিয়ে আছেন হয়ত, কিন্তু আবারও এখানে ওই লাল জামা পরা মহিলাই আলাদা। তিনি যেন আপনার দিকে তাকিয়ে আছেন। তাঁর মুখের ভাবও অনেকটা আলাদা। ফলে এটিও ছবিটির একটি অন্যদিক। তবে, এটিও কিন্তু উত্তর নয়।

    এ বার এই ছবিটি লক্ষ্য করুন -

    এ বার আপনাকে আসল উত্তরের দিকে নিয়ে যাওয়া যেতে পারে। আসল উত্তরটা দেখতে গেলেও ওই মহিলার দিকেই তাকাতে হবে। সেই কারণেই ওঁর দিকে বার বার আপনার দৃষ্টি ঘুরিয়ে ক্লু দেওয়ার চেষ্টা চলছিল এত ক্ষণ। যে অংশটি লাল তীর দিয়ে চিহ্নিত করা আছে, সেই অংশটা লক্ষ্য করলেই আপনি বুঝতে পারেন, ওই মেয়েটির পায়ের কাছে কোনও কাদা বা জল জমে নেই। বাকিদের পায়ের কাছে জল-কাদা জমে থাকলেও মহিলার পায়েপ চারপাশ পরিষ্কার থাকা খানিকটা অবাক করে। এটিই আসলে ছবির ভুল।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Optical Illusion

    পরবর্তী খবর