corona virus btn
corona virus btn
Loading

শ্রাবণের তৃতীয় সোমবার, মহাকালেশ্বর মন্দিরে ভষ্ম দিয়ে হল আরতি, দেখুন সেই অসাধারণ দৃশ্য

শ্রাবণের তৃতীয় সোমবার, মহাকালেশ্বর মন্দিরে ভষ্ম দিয়ে হল আরতি, দেখুন সেই অসাধারণ দৃশ্য

১২ টি জ্যোতির্লিঙ্গের অন্যতম এই মহাকালেশ্বর। তাঁকে বলা হয় স্বয়ংশম্ভূ অর্থাৎ যিনি নিজে থেকেই উদ্ভূত হয়েছেন।

  • Share this:

#উজ্জয়ন: আজ শ্রাবণ মাসের তৃতীয় সোমবার। এ বছর শ্রাবণ মাসে পড়েছে ৫টি সোমবার । শেষ সোমবার আবার রাখি পূর্ণিমা। আজ অর্থাৎ ২০ জুলাই শ্রাবণ মাসের অমাবস্যাও বটে। এ বছর কৃষ্ণ অমাবস্যা বা সোমবতী অমাবস্যাও পড়েছে সোমবারই। এই বিশেষ দিনে তাই মধ্যপ্রদেশের উজ্জয়নের মহাকাল মন্দিরে বাবা মহাকালেশ্বরের আরতি হল ভষ্ম অর্থাৎ ছাই দিয়ে। সমস্ত পুরোহিতরা একত্রিত হয়ে ভষ্ম দিয়ে স্নান করালেন দেবাদিদেবকে।

১২ টি জ্যোতির্লিঙ্গের অন্যতম এই মহাকালেশ্বর। তাঁকে বলা হয় স্বয়ংশম্ভূ অর্থাৎ যিনি নিজে থেকেই উদ্ভূত হয়েছেন। প্রতি বছরই শ্রাবণ মাসের সোমবারগুলিতে মন্দির প্রদক্ষিণ করেন মহাদেব। আজ, অর্থাৎ সোমবার সন্ধেয় মহাকালেশ্বরের মন্দির প্রদক্ষিণ হবে।

\

তবে করোনা সংক্রমণের কারণে এ বছর মহাকাল মন্দিরে বাইরের দর্শকদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। শুধুমাত্র রাজ্যের বাসিন্দারাই মহাকাল মন্দিরে প্রবেশাধিকার পাচ্ছেন। সকাল সাড়ে ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকছে মন্দিরের দরজা। দর্শনার্থীদের ভাগ করে ছোট ছোট দলে মন্দিরে ঢোকার অনুমতি দেওয়া হচ্ছে । প্রতিদিন ৮,০০০-১০,০০০ ভক্তকে অনুমতি দেওয়া হচ্ছে। সকলের মাস্ক পরা বাধ্যতামূলক এবং প্রত্যেকের সঙ্গে পরিচয়পত্র থাকতে হবে।

Published by: Simli Raha
First published: July 20, 2020, 5:21 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर