গাড়ি কেনা হোক বা সন্তানের অন্নপ্রাশন- পুণ্য মুহূর্তে না করলে রয়েছে অশুভের সম্ভাবনা! দেখে নিন এই মাসে কোন কোন তারিখ শুভ

গাড়ি কেনা হোক বা সন্তানের অন্নপ্রাশন- পুণ্য মুহূর্তে না করলে রয়েছে অশুভের সম্ভাবনা! দেখে নিন এই মাসে কোন কোন তারিখ

যানবাহন ক্রয়ের ব্যাপারে সব সময়ে সংশ্লিষ্ট তারিখে স্বাতী, পুনর্বসু, ধনিষ্ঠা এবং শতভিষা নক্ষত্রের অধিষ্ঠানকে প্রাধান্য দেওয়া উচিত।

  • Share this:

#কলকাতা: খুব যত্ন করেই কাজ করা হল, শাস্ত্রমতে কোনও ত্রুটি রাখা হল না, তাও দেখা যায় যে জীবন প্রত্যাশিত পরিমাণে সার্থকতায় পরিপূর্ণ হয়ে উঠল না। কোনও সম্পত্তি কেনার বেলায় যেমন তা হতে পারে, তেমনই হতে পারে সন্তানের কর্ণবেধ, মুণ্ডন, অন্নপ্রাশনের মতো অনুষ্ঠানগুলি ঘিরেও। তাই সুসময়ে নক্ষত্রযোগ দেখে পদক্ষেপ করা উচিত।

গাড়ি কেনার শুভ যোগ যানবাহন ক্রয়ের ব্যাপারে সব সময়ে সংশ্লিষ্ট তারিখে স্বাতী, পুনর্বসু, ধনিষ্ঠা এবং শতভিষা নক্ষত্রের অধিষ্ঠানকে প্রাধান্য দেওয়া উচিত। সেই অনুসারে চলতি মাসে শুভযোগ পড়েছে- ২৪ মে- সকাল ৫টা ২৬ মিনিট থেকে দুপুর ১২টা ১৩ মিনিট পর্যন্ত। ২৬ মে- সকাল ৫টা ২৫ মিনিট থেকে দুপুর ১টা ১৬ মিনিট পর্যন্ত। ৩০ মে- বিকেল ৪টে ৪১ মিনিট থেকে ভোর ৫টা ২৪ মিনিট পর্যন্ত। ৩১ মে- ভোর ৫টা ২৩ মিনিট থেকে দুপুর ১টা ০৮ মিনিট পর্যন্ত।

কর্ণবেধের শুভ যোগ হিন্দুধর্মে যোড়শ সংস্কারের উল্লেখ রয়েছে। সংস্কার অর্থে অবশ্য পালনীয় কর্তব্য অনুষ্ঠান এবং ষোড়শ অর্থে ষোল। জন্মের পূর্ব থেকে মৃত্যু পর্যন্ত ব্যাপী এই ষোলোটি অনুষ্ঠান হল যথাক্রমে গর্ভাধান, পুংসবন, সীমন্তোন্নয়ন, জাতকর্ম, নামকরণ, নিষ্ক্রমণ, অন্নপ্রাশন, চূড়াকর্ম, কর্ণবেধ, উপনয়ন, সমাবর্তন, বিবাহ, গার্হস্থ্য, বাণপ্রস্থ, সন্ন্যাস এবং অন্ত্যেষ্টি। চলতি মাসে কর্ণবেধ বা কান ফুটো করার শুভযোগ পড়েছে- ২৩ মে- সকাল ৯টা ৪২ মিনিট থেকে বিকেল ৪টে ৩৬ মিনিট পর্যন্ত। ২৪ মে- সকাল ৭টা ২৩ মিনিট থেকে সকাল ৯টা ৩৮ মিনিট পর্যন্ত। ২৬ মে- সকাল ৭টা ১৫ মিনিট থেকে সকাল ১১টা ৫০ মিনিট পর্যন্ত। ৩১ মে- সকাল ৯টা ১০ মিনিট থেকে বিকেল ৪টে ০৪ মিনিট পর্যন্ত।

মুণ্ডনের শুভ যোগ ছেলেদের ক্ষেত্রে বিজোড় মাস, যেমন তৃতীয়, পঞ্চম বা সপ্তম মাসে এই মুণ্ডন সংস্কারের আয়োজন করা হয়ে থাকে। মেয়েদের বেলায় তা জোড় মাসে করা কর্তব্য়। বলা হয়ে থাকে যে একটি শিশু যখন জন্মগ্রহণ করে, তখন সে পূর্ব পাপের সূত্রটিও নিজের সঙ্গে পৃথিবীতে বহন করে নিয়ে আসে। এই পাপ থেকে তাকে মুক্ত করতে তার মস্তক মুণ্ডন করা হয় এবং চুলগুলি দেবতার চরণে অর্পণ করে তার সৌভাগ্যের প্রার্থনা করা হয়। চলতি মাসে মুণ্ডন সংস্কারের শুভযোগ পড়েছে- ২৪ মে- দুপুর ১টা ০৪ মিনিট থেকে রাত ১০টা ২৯ মিনিট পর্যন্ত। ২৭ মে- দুপুর ১টা ০৪ মিনিট থেকে রাত ১০টা ২৯ মিনিট পর্যন্ত।

অন্নপ্রাশনের শুভ যোগ কন্যাসন্তান এবং পুত্রসন্তানের ক্ষেত্রে অন্নপ্রাশনের বয়সকাল নিয়ে পার্থক্য আছে। কন্যাসন্তানের ক্ষেত্রে পঞ্চম বা সপ্তম মাসে অন্নপ্রাশনের অনুষ্ঠান পালন করা হয়ে থাকে। অন্য দিকে, পুত্রসন্তানের ক্ষেত্রে মুখে ভাত তুলে দেওয়া হয় ষষ্ঠ বা অষ্টম মাসে। চলতি মাসে অন্নপ্রাশনের শুভযোগ পড়েছে- ২৪ মে- সকাল ১১টা ১২ মিনিট থেকে বিকেল ৪টে ০২ মিনিট পর্যন্ত।

Published by:Dolon Chattopadhyay
First published: