Home /News /off-beat /
Optical Illusion: ছবিতে চোখের পরীক্ষা! মন দিয়ে দেখলেই বুঝবেন আপনার দৃষ্টি শক্তি কতটা

Optical Illusion: ছবিতে চোখের পরীক্ষা! মন দিয়ে দেখলেই বুঝবেন আপনার দৃষ্টি শক্তি কতটা

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Optical Illusion: এমনই একটি অদ্ভুত ছবি এই মুহূর্তে ইন্টারনেটে একটা ধাঁধা তৈরি করেছে।

  • Share this:

    #নয়াদিল্লি: চোখের দেখা সব সময় ঠিক হয়? অনেক সময় চোখে যা দেখা যায়, তা বাস্তবের জিনিসটির থেকে অনেকটাই আলাদা। অনেক ফারাক দুটিতে। আবার ছবির ক্ষেত্রে দৃষ্টিভ্রম তৈরি করে কোনও কোনও বিশেষ প্রকারের ছবি। অপটিক্যাল ইলিউশন বলে এটিকে চিহ্নিত করা যায়। অনেক চেষ্টা করেও যা থেকে আসল কথাটা খুঁজে বার করা কার্যত অসম্ভব হয়ে পড়ে। আমাদের শরীর এবং মনের মধ্যে সমন্বয় নিজেই একটি ভিন্ন বিজ্ঞান। আমাদের চোখ যা দেখে, মস্তিষ্ক অন্যভাবে চিন্তা করে। চোখ ও মগজের সমন্বয়ের এই প্রতারণাকে বলা হয় অপটিক্যাল ইলিউশন, তাতে চোখ সামনে যা আছে তা দেখতে পাওয়া যায় না।

    আরও পড়ুন: কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য বিরাট সুখবর, বাড়ছে ডিএ

    এমনই একটি অদ্ভুত ছবি এই মুহূর্তে ইন্টারনেটে একটা ধাঁধা তৈরি করেছে। এই কালো এবং সাদা ছবিতে, কালো এবং সাদা স্ট্রাইপগুলি এমনভাবে তৈরি করা হয়েছে যাতে ছবির প্যাটার্নটি উপরে-নিচে বা ডানে-বামে সরে যায়।

    মস্তিষ্কের ধাঁধা তৈরি করবে এই ছবি

    এই অদ্ভুত ছবিতে সাদা এবং কালো স্ট্রাইপগুলি এমনভাবে তৈরি করা হয়েছে যে ছবিটি উপরে এবং নীচে স্ক্রোল করলে আপনার মনও ছবির মতো ঘুর পাক খাবে। এই ছবি সোশ্যাল মিডিয়ায় মানুষকে বিভ্রান্ত করেছে। প্রথমে, এই ছবিটি একটি গর্ত থেকে একটি কালো এবং সাদা ডোরাকাটা বার হওয়ার মতো দেখায়, কিন্তু যত তাড়াতাড়ি আপনি উপরে এবং নীচে স্ক্রল করা শুরু করেন, ছবিটি অপটিক্যাল ইলিউশনে পরিণত হয়। Reddit-এ, লোকেরা এই ছবি সম্পর্কে বিভিন্ন অভিজ্ঞতা শেয়ার করেছে। কেউ বলেছেন যে আপনি ফোনটি উপরে এবং নীচে সরানোর সাথে সাথে ছবিটি বিশেষ প্রভাব দেখাতে শুরু করে।

    আরও পড়ুন: কোভিড পরবর্তী সময়ে বিশ্বজুড়ে বিদ্যুতের ব্যাপক চাহিদা মিটিয়েছে বায়ু ও সৌরশক্তি

    এই ছবির মানে কী?

    প্রতিটি বিভ্রমের পিছনে একটি কারণ আছে। দ্য সান-এর প্রতিবেদনে বলা হয়েছে, এর পেছনেও একটি বিজ্ঞান রয়েছে। ছবিটি আপনার চোখকে বিভ্রান্ত করে। যদিও স্ট্রাইপগুলি তাদের জায়গায় রয়েছে, কিন্তু আপনি যখন ছবিটিকে উপরে এবং নীচে সরান, তখন এটি ভাইব্রেশন মোডে পিছনে চলে যায়। যেন লাউডস্পিকার থেকে বিকট শব্দ আসছে। ছবির এই প্রভাব চোখ ধাঁধিয়ে যাচ্ছে।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Optical Illusion

    পরবর্তী খবর