Home /News /off-beat /
Optical Illusion: একবার দেখলে বুঝবেন না ঠিক কী, জাদু-ছবির মজায় মজেছে নেটদুনিয়া

Optical Illusion: একবার দেখলে বুঝবেন না ঠিক কী, জাদু-ছবির মজায় মজেছে নেটদুনিয়া

বিশেষ করে সোশ্যাল মিডিয়ায় প্রায়শই এমন ছবি দেখতে পাওয়া যায় যেগুলো একবার দেখলেও ঠিক অর্থ বোঝা সম্ভব নয়।

  • Share this:

সোশ্যাল মিডিয়া এক আজগুবি জগত। কী নেই এখানে! তার মধ্যে অপটিক্যাল ইলিউশন বা বিভ্রান্তকর ছবিগুলো খুবই ভাইরাল হয়। নেটিজেনরাও এই ধরনের ছবি দেখতে ভালোবাসেন। বিশেষ করে সোশ্যাল মিডিয়ায় প্রায়শই এমন ছবি দেখতে পাওয়া যায় যেগুলো একবার দেখলেও ঠিক অর্থ বোঝা সম্ভব নয়। এই ছবিগুলো খালি চোখে দেখলে এক, আবার অন্যভাবে দেখলে আরেক রকম অর্থ নিয়ে আসে (Optical Illusion)।

যে কারণে কুকুরের লেজের আড়াল থেকে তোলা অন্য একটি কুকুরের ছবির ফল দাঁড়িয়েছে এমন!

এটা আবার কী? হোটেলের কাউন্টারে তোলা এক ছবিতে দেখা যাচ্ছে এক পুরুষ নিজের বদলেএক মহিলার নিম্নাংশ নিয়ে দাঁড়িয়ে আছেন।

আবার আরেকটি ছবিতে দেখতে পাচ্ছি আণরা বিশাল আকারের এক বিড়াল। কিন্তু ভালো ভাবে লক্ষ্য করলে দেখা যাবে বাস্তবে দুটি একই রঙের বিড়ালের ছবি মাঝের পর্দার কারণে একসঙ্গে জুড়ে গিয়েছে।

কখনও শিংওয়ালা বিড়াল কল্পনা করা যায়? একদমই নয়? এক্কেবারে পারফেক্ট সময়ে তোলা এই ছবিটিতে আস বড় বড় দুটি শিং নিয়ে একটি বেড়ালকে খাটে বসে থাকতে দেখা যাচ্ছে, ওই শিং জোড়া আসলে বিড়ালের পিছনে রাখা বালিশের এমব্রয়ডারি!

আরেকটি মজার ছবি দেখা যাচ্ছে যেখানে কুকুরের মুখ যুক্ত একজন মানুষকে বেশ আয়েস করে বসে থাকতে দেখা যাচ্ছে। এক মুহূর্তের জন্য তাকালে এমনটাই মনে হয়, আসলে ছবিতে দেখতে পাওয়া মহিলাটি পিছনে বসে আছেন এবং কুকুরটির মুখ এমন ভাবে সামনে এগিয়ে এসেছে যে দেখলে হঠাৎ বিভ্রান্ত হতে হয়।

এক নবদম্পতির ছবি দেখে বোঝার উপায় নেই যে মেয়েটির শরীরের নিম্নাংশ বলে কিছু আছে। আসলে ওই মেয়েটির পোশাক এমন ভাবে ব্যাকগ্রাউন্ডের সঙ্গে মিলে গিয়েছে যে দেখেই বিভ্রান্ত হবে যে কেউ।

কোনও ট্রাক কি সত্যিই এত ভারী জিনিস বহন করতে পারে? ছবিটা আরেকবার দেখা যাক তাহলে! আসলে এটি ট্রাকের উপরের অংশের ছবি নয়, এটি এর পিছনের একটি বিল্ডিং।

এই ছবি দেখে যদি মনে হয় কোনও মেয়ে এভাবে হাসতে হাসতে গাড়ি চালাচ্ছে তাহলে ছবিটি আবার দেখতে হবে। আসলে গাড়ির ড্রাইভারের সিটের পেছনে পোস্টারে থাকা ছবির সঙ্গে এটি অদ্ভুত ভাবে মিশে গিয়েছে।

এই ছবিটি নিপাট ছিমছাম বলেই মনে হচ্ছে তো? দু’জন ব্যক্তি একে অপরের সঙ্গে হাত মেলাচ্ছেন? কিন্তু না, আসলে এই ছবিতে মাঝের মহিলাটি হাত গুটিয়ে দাঁড়িয়ে আছেন।

অনেকের এই ছবিটি দেখে মনে হতেই পারে সেলফি তুলছে স্বয়ং একটি পাখি। অথচ সত্যিটা হল কাঁচের আড়াল কেউ ছবি তুলছেন আর তাঁর ছায়া পড়েছে পাখিটির গায়ে।

এত লম্বা গরু! ভাবা যায় না। এটাও ওই ওপরের বিড়ালের মতো ঘটনা। আসলে এই বাড়িটির পেছনে দুটি গরু দাঁড়িয়ে আছে। কিন্তু এমন ভাবে ছবিটি তোলা হয়েছে যে দেখে মনে হচ্ছে একটিই গরু।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Optical Illusion

পরবর্তী খবর