আয়তনে বেড়ে চলেছে মন্দিরের মূর্তি... জাগ্রত শিবমন্দিরে ভক্তের ঢল

আয়তনে বেড়ে চলেছে মন্দিরের মূর্তি... জাগ্রত শিবমন্দিরে ভক্তের ঢল

জাগ্রত মন্দিরে ভক্তদের সমাগম

  • Share this:

#অন্ধ্রপ্রদেশ: বিশ্ব ব্রহ্মাণ্ড রহস্যে মোড়া... এমন অনেক বিষয়ই আছে, বিজ্ঞানে যার ব্যাখ্যা মেলে না! যেমন, আমাদের দেশের নানা প্রান্তের মন্দির ঘিরে এই বিজ্ঞানের যুগেও এমন বিশ্বাস অটল রয়েছে, যা শুনলে সত্যিই চমকে যেতে হয়!

অন্ধ্রপ্রদেশের যগন্তী উমা মহেশ্বরা মন্দির। কুর্নুল জেলায় অবস্থিত এই মন্দিরটি খুবই জাগ্রত মানা হয়। দেশের নানা প্রান্ত থেকে হাজার হাজার ভক্তের সমাগম হয় এই শিব মন্দিরে। স্থানীয়দের বিশ্বাস, এই মন্দিরের মধ্যে অবস্থিত নন্দীর পাথরের মূর্তিটি নাকি প্রত্যেক বছর একটু একটু করে আয়তনে বেড়ে ওঠে! কুড়ি বছর আগে নন্দীর যে আয়তন ছিল, বর্তমানে তার চেয়ে বড়। তাঁদের মতে, ঐশ্বরিক ক্ষমতায় বাড়তে থাকেন নন্দী।

main-qimg-60eb019ea8576d869a1df6eb7935766a

এখানেই চমকের শেষ নয়... মন্দির সংলগ্ন এলাকায় কাকেদের যথেষ্ট আনাগোনা থাকলেও, মন্দিরে কোনও কাকের দেখা মেলেনা! স্থানীয়দের বিশ্বাস, মন্দিরের এক প্রান্তে অগস্ত গুহায় নাকি শিবের আরাধনায় মগ্ন ছিলেন ঋষি অগস্ত । সেই সময়ে তাঁকে একদল কাক বিরক্ত করে। তখন ঋষি অভিশাপ দিয়েছিলেন, মন্দির চত্বরে আর কখনও কাকেরা প্রবেশ করতে পারবে না। যগন্তী উমা মহেশ্বরা মন্দিরের ভিতরে একটি পুষ্করিণী রয়েছে... বারো মাস তাতে জল থাকে। মনে করা হয়, নন্দির মুখ থেকেই নাকি এই জল নির্গত হয়।

এ তো গেল বিশ্বাসের কথা, তবে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (ASI)-র আধিকারিকরা নন্দীর মূর্তিটি পরীক্ষা করে জানান, পাথরটি খোদাই করে নন্দীর মূর্তিটি তৈরি হয়েছে, সেই পাথর স্বভাবজাত কারণেই আয়তনে বাড়ে। গত কুড়ি বছরে মূর্তিটি সত্যিই আকারে এক ইঞ্চি বৃদ্ধি পেয়েছে।

First published: 05:05:50 PM Dec 30, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर