পাঁচমিশালি

corona virus btn
corona virus btn
Loading

Mole Day 2020: জেনে নিন এই বিশেষ দিনের তাৎপর্য!

Mole Day 2020: জেনে নিন এই বিশেষ দিনের তাৎপর্য!

তবে এই দিনটির মূল তাৎপর্য জড়িয়ে রয়েছে রয়াসনবিদ্যা বা কেমিস্ট্রির সঙ্গে যুক্ত মানুষজনের সঙ্গে।

  • Share this:

প্রতি বছর ২৩ অক্টোবর সাড়ম্বরে উদযাপিত হয় Mole Day। এ বছরও এই দিনটি সকাল ৬টা বেজে ২ মিনিট থেকে সন্ধ্যা ৬টা ২ মিনিট পর্যন্ত পালন করা হবে। তবে এই দিনটির মূল তাৎপর্য জড়িয়ে রয়েছে রয়াসনবিদ্যা বা কেমিস্ট্রির সঙ্গে যুক্ত মানুষজনের সঙ্গে।

কী এই Mole Day?

Mole Day প্রকৃতপক্ষে অ্যাভোগাড্রো নম্বরের তাৎপর্যকে তুলে ধরে। অ্যাভোগাড্রো নম্বর (৬.০২ x ১০২৩) আসলে রসায়নের একটি নির্ণায়ক একক। এটি অণু, পরমাণু বা আয়নের আনুপাতিক বিষয়টিকেও নির্দেশ করে। এক মোল হল এক মাস (পরিমাপ করা হয় গ্রামে)। এটি SI ইউনিটগুলির মধ্যেও অন্যতম। এক কথায় বলতে গেলে, কোনও কণার ক্ষেত্রে ১ মোল = ৬.০২ x ১০২৩। তবে এই বিশেষ দিনটি উদযাপনের পিছনে একটি সুদীর্ঘ ইতিহাস রয়েছে।

Mole Day-এর ইতিহাস একটি নির্দিষ্ট ক্ষেত্রের মানুষজন নিজেদের আগ্রহের বিষয় নিয়ে অনেক সময়ে কোনও একটি নির্দিষ্ট দিনকে স্মরণীয় করে রাখতে চান। খানিকটা এই ধারণা থেকেই এই Mole Day-র জন্ম। বিংশ শতাব্দীর আশির দশক। সেই সময়ে রসায়নবিদ্যার এই Mole বিষয়টি নিয়ে একটি প্রতিবেদন ও নানা গবেষণাপত্র প্রকাশিত হয়েছিল। সেখানে এই Mole Day বিষয়টির কথাও বলা হয়েছিল। পরের দিকে এই প্রতিবেদন থেকে অনুপ্রাণিত হন আমেরিকার উইসকনসিনের রসায়ন বিদ্যার শিক্ষক মরিস ওহেলের। ১৯৯১ সালের ১৫ মে তাঁর নেতৃত্বেই শুরু হয় Mole Day উদযাপন। এর পর থেকে আমেরিকা, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও কানাডার বহু হাই স্কুল এই বিশেষ দিনটি উদযাপন শুরু করে। এর একমাত্র উদ্দেশ্য ও লক্ষ্য ছিল, রসায়নবিদ্যা বা কেমিস্ট্রির প্রতি ছাত্রদের আগ্রহ বাড়িয়ে তোলা। রসায়নের নানা বিষয়কে তাদের সঙ্গে পরিচিতি করানো। এই লক্ষ্যে একটি সংঘও গড়ে ওঠে। পরের দিকে ১৯৯২ সালে এটি নন-প্রফিট কর্পোরেশন হিসেবে গড়ে ওঠে।

Mole Day ২০২০-এর থিম প্রতি বছরের মতো এ বারও পালন করা হচ্ছে বিশ্ব Mole দিবস। রসায়নের মানুষজন, শিক্ষক, অধ্যাপক ও ছাত্র সকলে পালন করছেন Mole Day। এ বারের থিম MOLEzilla.

Mole Day-র তাৎপর্য রসায়ন বিষয়ের সঙ্গে যুক্ত মানুষজন্যের জন্য এই দিনটি একটি বিশেষ দিন। Mole ও রসায়নসংক্রান্ত একাধিক কাজ করার মধ্য দিয়েই এই দিনটি উদযাপন করা হয়। মূলত আমেরিকাতে সাড়ম্বরে উদযাপিত হয় এই দিন। আমেরিকান কেমিকেল সোসাইটির তরফে এই সপ্তাহটিকে ন্যাশনাল কেমিস্ট্রি উইক হিসেবেও পালন করা হয়। উল্লেখ্য, ১৮৭৬ সালে নিউ ইয়র্ক ইউনিভার্সিটিতে প্রতিষ্ঠা করা হয় এই আমেরিকান কেমিকেল সোসাইটি বা ACS-এর।

Published by: Elina Datta
First published: October 24, 2020, 12:04 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर