Home /News /off-beat /
Lunar Mystery : চাঁদের কি কখনও নিজস্ব ম্যাগনেটিক ফিল্ড ছিল? রহস্যের জট ছাড়ালেন এবার বিজ্ঞানীরা!

Lunar Mystery : চাঁদের কি কখনও নিজস্ব ম্যাগনেটিক ফিল্ড ছিল? রহস্যের জট ছাড়ালেন এবার বিজ্ঞানীরা!

File photo

File photo

Lunar Mystery : লক্ষ্য করা গিয়েছে যে চাঁদে সবসময় না হলেও অনেক সময়ই মজবুত ম্যাগনেটিক ফিল্ড ছিল।

  • Share this:

#নয়াদিল্লি: বর্তমানে পৃথিবীর একমাত্র প্রাকৃতিক উপগ্রহ চাঁদের কোনও ম্যাগনেটিক ফিল্ড নেই। কিন্তু প্রথম থেকেই কি চাঁদের কোনও ম্যাগনেটিক ফিল্ড ছিল না, প্রথমে থাকলেও সময়ের সঙ্গে সঙ্গে চাঁদের ম্যাগনেটিক ফিল্ড নষ্ট হয়ে গিয়েছে, চাঁদ প্রথম দিকে পৃথিবীর থেকে ম্যাগনেটিক ফিল্ড সংগ্রহ করত ইত্যাদি বিভিন্ন ধরনের প্রশ্ন বিজ্ঞানীদের মাথায় ঘুরপাক খেয়ে চলেছে অনেকদিন ধরেই। এই নিয়ে তাঁরা বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যাচ্ছেন। চাঁদের থেকে সংগ্রহ করা তার মাটি পরীক্ষা করে দেখা গিয়েছে যে, চাঁদ একটি শক্তিশালী ম্যাগনেটিক ফিল্ডেই তৈরি হয়েছিল। সেই পরীক্ষায় লক্ষ্য করা গিয়েছে যে চাঁদে সবসময় না হলেও অনেক সময়ই মজবুত ম্যাগনেটিক ফিল্ড ছিল।

প্রথম দিকের চাঁদ -

চাঁদে প্রথম দিকে পৃথিবীর থেকেও শক্তিশালী ম্যাগনেটিক ফিল্ড মজুত ছিল। পরীক্ষার মাধ্যমে জানা গিয়েছে যে প্রথম দিকে চাঁদ সবসময় না হলেও কিছু সময়ের জন্য শক্তিশালী ম্যাগনেটিক ফিল্ডের মালিক ছিল।

অ্যাপোলো অভিযানের নমুনা -

১৯৬৮ সাল থেকে ১৯৭২ সালের মধ্যে চাঁদে পাঠানো অ্যাপোলো অভিযানের দ্বারা চাঁদ থেকে নিয়ে আসা মাটির পরীক্ষার মাধ্যমে বিজ্ঞানীরা জানিয়েছেন যে চাঁদে শক্তিশালী ম্যাগনেটিক ফিল্ড থাকার প্রমাণ পাওয়া গিয়েছে।

আরও পড়ুন- বেড়ালের বৃত্তান্ত! রহস্য লুকিয়ে আছে আপনার পোষ্যটির নানা স্বভাবে, দেখে নিন

একটানা নয়, আটকে আটকে -

চাঁদের মধ্যে শক্তিশালী ম্যাগনেটিক ফিল্ডের নির্মাণ একটানা হওয়ার বদলে আটকে আটকে হয়েছে। আন্তরিক সংবহন প্রক্রিয়ার মাধ্যেমে চাঁদে তৈরি হয়েছে শক্তিশালী ম্যাগনেটিক ফিল্ড। এই প্রক্রিয়া একটানা হওয়ার বদলে আটকে আটকে হয়েছে। এর ফলে সবসময় চাঁদের মধ্যে শক্তিশালী ম্যাগনেটিক ফিল্ড না থাকলেও, কিছু সময়ের জন্য সেখানে মজুত ছিল শক্তিশালী ম্যাগনেটিক ফিল্ড।

এমন হওয়ার সম্ভাবনা -

এই পরীক্ষার বিজ্ঞানীরা জানিয়েছেন যে, ম্যাগনেটিক ফিল্ডের গ্রহের মধ্যে কীভাবে তৈরি হয়, তার সম্বন্ধে বিভিন্ন ধরনের তথ্য বিশ্লেষণ করে জানা গিয়েছে যে, চাঁদের আকারের মতো একটি পিণ্ড, পৃথিবীর মতো একটি শক্তিশালী ম্যাগনেটিক ফিল্ডের জন্ম দিতে পারে না।

আরও পড়ুন- রোমহর্ষক অভিযান! ৭০ ফুট উচ্চতায় খাড়াই পাহাড়ে দোলনা খাটিয়ে রাত কাটালেন দুই ভাইবোন

ম্যাগনেটিক ফিল্ড -

বিভিন্ন ধরনের প্রক্রিয়ার মাধ্যমে তৈরি হয় শক্তিশালী ম্যাগনেটিক ফিল্ড। যখন গ্রহ ঠাণ্ডা হয়ে যায় তখন তার মধ্যে বিভিন্ন ধরনের ধাতুর সংবহন শুরু হয়ে যায়, যা উৎপন্ন করে শক্তিশালী ম্যাগনেটিক ফিল্ড।

ম্যাগনেটিক ফিল্ডের ব্যাখ্যা -

এভাবেই সৃষ্টি হয়েছিল পৃথিবীর শক্তিশালী ম্যাগনেটিক ফিল্ড। এই শক্তিশালী ম্যাগনেটিক ফিল্ড সূর্য থেকে আসা ক্ষতিকারক বিকিরণের থেকে পৃথিবীকে রক্ষা করে।

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Moon

পরবর্তী খবর