Home /News /off-beat /
Optical Illusion: কোন দিকে বইছে নদী, উত্তর দিতে হিমশিম খাচ্ছে নেটপাড়া, দেখুন তো, আপনার উত্তর কী

Optical Illusion: কোন দিকে বইছে নদী, উত্তর দিতে হিমশিম খাচ্ছে নেটপাড়া, দেখুন তো, আপনার উত্তর কী

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

Optical Illusion: ছবিতে গাছ, পাহাড় আর ঝোপের মাঝখান থেকে একটি নদী বার হতে দেখা যাচ্ছে।

  • Share this:

    #কলকাতা: চোখে দেখলে বিশ্বাস করাটা সবচেয়ে সহজ। কারণ এটা বিশ্বাস করা হয় যে চোখের সামনে যা আছে তাতে কোন প্রতারণার ফাঁদ হতে পারে না। কিন্তু মাঝে মাঝে চোখও ধাঁধায় পড়ে যায়। চোখের ভুলও হতে পারে বা বিভ্রান্ত হতে পারে। এটি প্রায়শই অপটিক্যাল ইলিউশন ছবির ক্ষেত্রে হয় যেখানে হাজার চেষ্টার পরেও চোখের সামনে যা ছিল তা চোখে পড়ে না।

    ইন্টারনেটে ঝড় তোলা ই ছবিগুলো যদি এমন হয়, তাহলে তা চোখ ও মনকে ফাঁকি দিতে পারেই। রেডডিটে এমন একটি ছবি আজকাল ঝড় তৈরি করছে, যা দেখে লোকেরা দিকনির্দেশ সম্পর্কে বিভ্রান্ত হচ্ছেন। ছবিটি একটি নদীর। যেখানে নদীটি কোন দিকে প্রবাহিত হচ্ছে তা চিহ্নিত করা একটি বড় প্রশ্ন। এই রহস্যের সমাধান করতে গিয়ে মানুষের মাথা খারাপ হচ্ছে।

    আরও পড়ুন : জ্বালানির মূল্যবৃদ্ধিতে সরগরম রাজনীতি! কিন্তু কেন্দ্র-রাজ্য কর পায় কত? দেখুন আসল সত্যিটা...

    ছবিতে গাছ, পাহাড় আর ঝোপের মাঝখান থেকে একটি নদী বার হতে দেখা যাচ্ছে। ছবির মধ্যে লুকিয়ে থাকা এক রহস্যের সমাধান করতে গিয়ে মানুষ খুব বিরক্ত হচ্ছেন। এখন পর্যন্ত খুব কমই এমন কাউকে খুঁজে পাওয়া যাচ্ছে যিনি প্রবাহিত নদীর এই ছবির মধ্যে লুকিয়ে থাকা রহস্যকে সঠিকভাবে চিনতে পেরেছেন। আসলে, যে ব্যক্তি রেডিটে ছবিটি শেয়ার করেছেন তিনি জিজ্ঞাসা করেছেন নদীটি কোন দিকে প্রবাহিত হচ্ছে। এই প্রশ্নই সবার মনে ঘুরপাক খায়। কারণ ছবির বিভিন্ন অংশের দিকে তাকালে নদীর স্রোত আলাদা দেখায়। তাই নদীর স্রোত আসলে কোন দিকে যাচ্ছে তা বোঝার জন্য সবাইকে অনেক মস্তিষ্কের ব্যায়াম করতে হচ্ছে।

    আরও পড়ুন : খোদ কলকাতায় তথ্য লুকিয়ে ফাঁপড়ে স্কুল, পুলিশ পাঠিয়ে কড়া নির্দেশ হাই কোর্টের!

    Reddit-এ শেয়ার করা ছবিটি প্রথম নজরে একটি জলপ্রপাতের সাধারণ ছবি বলে মনে হচ্ছে। কিন্তু দ্বিতীয়বার দেখলে, নদীর জল কোন পথে প্রবাহিত হচ্ছে তা খুঁজে বের করতে কষ্ট হচ্ছে? ছবিটির ডান দিক থেকে দেখলে মনে হবে ছবিটির বাম পাশ দিয়ে জল প্রবাহিত হচ্ছে। যাই হোক, আপনি যদি ছবিটি বাম দিক থেকে দেখতে শুরু করেন তবে এটি অন্য দিকে সরে যাচ্ছে বলে মনে হচ্ছে। নদীর ছবি নেটিজেনদের এতটাই বিভ্রান্ত করেছে যে কেউ কেউ বিশ্বাস করতে শুরু করেছেন যে নদীটি দুদিকে চলছে।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Optical Illusion

    পরবর্তী খবর