সন্তানের নামকরণের জন্য জুনের কোন দিনগুলি শুভ? লগ্ন মেনে বদল আনুন ভাগ্যে

হিন্দু ধর্মশাস্ত্র অনুসারে, একজন ব্যক্তির নামে এক উল্লেখযোগ্য শক্তি রয়েছে যার মাধ্যমে তিনি মহাজাগতিক শক্তির সঙ্গে সাড়া দিতে পারেন।

হিন্দু ধর্মশাস্ত্র অনুসারে, একজন ব্যক্তির নামে এক উল্লেখযোগ্য শক্তি রয়েছে যার মাধ্যমে তিনি মহাজাগতিক শক্তির সঙ্গে সাড়া দিতে পারেন।

  • Share this:

কোনও শিশুর নামকরণ অনুষ্ঠানকে হিন্দু বিশ্বাস অনুসারে একটি গুরুত্বপূর্ণ রীতি হিসাবে বিবেচনা করা হয়। হিন্দু ধর্মশাস্ত্রে উল্লিখিত ১৬টি উল্লেখযোগ্য সংস্কারের মধ্যে একটি হল শিশুর নামকরণ সংস্কার। কথিত রয়েছে, এই রীতি একজন ব্যক্তির সুরক্ষা এবং সুস্থতা নিশ্চিত করতে করা হয়। নামকরণ একটি সন্তানের প্রথম এবং সব চেয়ে বড় পরিচয় হওয়ায় অনুষ্ঠানটি তাৎপর্যপূর্ণ বলে মনে করা হয়।

হিন্দু ধর্মশাস্ত্র অনুসারে, একজন ব্যক্তির নামে এক উল্লেখযোগ্য শক্তি রয়েছে যার মাধ্যমে তিনি মহাজাগতিক শক্তির সঙ্গে সাড়া দিতে পারেন।একইসঙ্গে কারও নাম আধ্যাত্মিক এবং বস্তুবাদী ক্ষেত্রগুলিতে ব্যাপক বিকাশে সহায়তা করে। একজন শিশুর জন্য যেহেতু নামকরণ অনুষ্ঠান প্রথম আচার, তাই এটি শুভ লগ্নে করা উচিত।

নামকরণ শুভ মুহুর্ত ২০২১-শুভ তিথি ও নক্ষত্র

নমকারণ সংস্কারটি কেবলমাত্র সন্তানের রাশিফল এবং গ্রহ অবস্থান সম্পর্কে উল্লেখ করার পরে শুভ মুহুর্ত অনুযায়ী করতে হয়। প্রথা অনুযায়ী, শিশুর জন্মের পরে সূতিকা (Sutika) অথবা শুদ্ধিকরণ (Shudhikaran) সময় অর্থাৎ যখন মা ও শিশু উভয়কেই অত্যন্ত প্রসবোত্তর যত্নে রাখা হয় তা শেষ হওয়ার পরে দশম অথবা একাদশতম দিনে অনুষ্ঠিত হওয়া উচিত।

হিন্দু পঞ্জিকা মতে, চতুর্থী, নবমী এবং চতুর্দশী হল নামকরণের জন্য শুভ তিথি। যেখানে সপ্তাহের সোমবার, বুধবার, বৃহষ্পতিবার ও শুক্রবারে নামকরণ অনুষ্ঠান করার জন্য শুভ বলে মনে করা হয়।

আবার নক্ষত্রের বিষয় অনুযায়ী, এই অনুষ্ঠানটি অশ্বিনী, শতভিষা, স্বাতী, চিত্রা, রেবতী, হস্তা, পুষ্যা, রোহিণী, মৃগশিরা, অনুরাধা, উত্তরাষাঢ়া, উত্তর ফাল্গুনী, উত্তর ভাদ্রপদ এবং শ্রবণা নক্ষত্রের অধিষ্ঠানের সময়ে করা যেতে পারে।

এবছর জুনের নামকরণের শুভ লগ্ন:

শুক্রবার, ৪ জুন তারিখে শুভ সময় শুরু হবে সকাল ৫.২৩ থেকে এবং চলবে ৫ জুন সকাল ৫টা পর্যন্ত।

শনিবার, ৬ জুন শুভ মুহুর্ত সকাল ৫.২২ থেকে শুরু হয়ে থাকবে ৭ জুন সকাল ২.২৮ পর্যন্ত।

বৃহস্পতিবার, ১০ জুন শুভ সময় শুরু হবে বিকেল ৪.২৪ থেকে এবং ১১ জুন ৫.২২ পর্যন্ত থাকবে।

শুক্রবার, ১১ জুন লগ্ন দেখা গিয়েছে সকাল ৫.২২ থেকে ওই দিন দুপুর ২.৩০ পর্যন্ত।

বৃহস্পতিবার ১৭ জুন, শুভ সময় শুরু হবে রাত ১০.১৩ থেকে এবং তা শেষ হবে পরের দিন সকাল ৫.২২-এ।

শুক্রবার ১৮ জুনের শুভ সময় হল সকাল ৫.২৩ থেকে রাত ৮.৪১।

রবিবার ২০ জুন লগ্ন শুরু হবে সকাল ৫.২৩ থেকে এবং চলবে ২১ জুন সকাল ৫.২৩ পর্যন্ত।

সোমবার ২১ জুনের শুভ সময় হল সকাল ৫.২৩ থেকে বিকেল ৪.৪৬ পর্যন্ত।

রবিবার ২৭ জুন হল জুন মাসের শেষ শুভ লগ্ন। যা শুরু হবে সকাল ৫.২৫ থেকে এবং বিকেল ৩.৫৬-তে শেষ হবে।

ধর্মশাস্ত্র অনুযায়ী, অনুষ্ঠানে শিশুর দু'টি নাম দিতে হবে- একটি হল গোপন নাম এবং অন্যটি সাধারণ যা দিয়েই সবাই তাকে জানবে।

Published by:Piya Banerjee
First published: