Home /News /off-beat /
Optical Illusion: ছবিতে আপনি কতগুলি মুখ দেখতে পাচ্ছেন? এর উপরেই কিন্তু নির্ভর করছে আপনার ব্যক্তিত্ব

Optical Illusion: ছবিতে আপনি কতগুলি মুখ দেখতে পাচ্ছেন? এর উপরেই কিন্তু নির্ভর করছে আপনার ব্যক্তিত্ব

As per the analysis given by The Mind’s Journal, if you were able to see six faces in total, then your observational skills are “good but ordinary.” (Credits: Twitter)

As per the analysis given by The Mind’s Journal, if you were able to see six faces in total, then your observational skills are “good but ordinary.” (Credits: Twitter)

Optical Illusion: দ্য মাইন্ডস জার্নাল দ্বারা প্রদত্ত বিশ্লেষণ অনুসারে, আপনি যদি মোট ছয়টি মুখ দেখতে সক্ষম হন, তবে আপনার পর্যবেক্ষণ দক্ষতা ভাল কিন্তু সাধারণ।

  • Share this:

    অপটিক্যাল ইলিউশন নিয়ে নানান খেলা সোশ্যাল মিডিয়াতে বেশ ট্রেন্ডিং। মানুষ এই ধরনের ছবি দেখে শুধু আনন্দই পান না, এই জাতীয় ছবি মানুষের ভেতরে লুকিয়ে থাকা নানা দিককে সহজে চিনতে সাহায্য করে। অপটিক্যাল ইলিউশন দিয়ে যখন কোনও শিল্প গড়ে ওঠে তখন তার ফলাফল দাঁড়ায় অসাধারণ। শিল্প এবং অপটিক্যাল ইলিউশনের এমনই একটি মিশ্রণ ইন্টারনেটে ঝড় তুলেছে।

    এই ছবিতে আপনি কতগুলি মুখ দেখতে পাচ্ছেন, তার উপর নির্ভর করছে আপনার ব্যক্তিত্ব৷

    এখন, দ্য মাইন্ডস জার্নাল দ্বারা প্রদত্ত বিশ্লেষণ অনুসারে, আপনি যদি মোট ছয়টি মুখ দেখতে সক্ষম হন, তবে আপনার পর্যবেক্ষণ দক্ষতা ভাল কিন্তু সাধারণ। আপনি যদি সাতটি মুখ শনাক্ত করতে সক্ষম হন তবে আপনার পর্যবেক্ষণের দক্ষতা রয়েছে যা ভালর দিকে। যারা আটটি মুখ দেখতে পাবেন, তারা  খুব পর্যবেক্ষণশীল এবং তাদের নিজেদেরকে নিয়ে "গর্বিত" হওয়া উচিত। পরিশেষে আপনি যদি সবগুলো মুখ, অর্থাৎ মোট নয়টি মুখ দেখতে পান, তাহলে আপনার অসাধারণ পর্যবেক্ষণ দক্ষতা আছে। 

    এখন, দেখা যাক এই মুখগুলো কোথায় অবস্থিত। প্রথম মুখটি জেনারেলের স্পষ্ট মুখ। জেনারেলের মুখে মোট তিনটি মুখ। প্রথমটি বৃদ্ধ ব্যক্তির, দ্বিতীয়টি মহিলার এবং তৃতীয়টি মহিলার বাহুতে থাকা শিশুটির। যেখানে কাক বসে আছে সেখানে চারটি মুখ অবস্থিত। এবং শেষ মুখটি বিপরীত দিকে যেখানে কাক এবং চারটি মুখ অবস্থিত।

    আরও পড়ুন-রবিবারের পর বৃষ্টি আরও বাড়বে কলকাতা ও সংলগ্ন জেলায়, জেনে নিন আবহাওয়ার আপডেট

    সংখ্যাতত্ত্ব, জ্যোতিষবিদ্যা তো আছেই। সারা পৃথিবীর সব মানুষের মন কিংবা চারিত্রিক বৈশিষ্ট্য বুঝে নিতে জ্যোতিষী এবং সংখ্যাত্ত্ববিদরা মূলত তাঁদের এসব বিদ্যা-ই ব্যবহার করে থাকেন। কিন্তু অপটিক্যাল ইলিউশন (Optical Illusion) ? কেউ কেউ বলবেন সেটা আবার কী? আসলে মানুষের চোখের কিংবা মস্তিস্কের ধাঁধায় ধরা পড়ে যেতে পারে ওই ব্যক্তি কেমন মনের মানুষ ।

    সাম্প্রতিক সময়ে মনোবিজ্ঞানীরা তাই অনেক সময়ে একজন মানুষের ব্যক্তিত্ব এবং মনের অবস্থা পরীক্ষা করার জন্য অপটিক্যাল ইলিউশন (Optical Illusion) বা চোখের ধাঁধা ব্যবহার করেন। এই অপটিক্যাল ইলিউশনেই ধরা পড়ে যেতে পারে কীভাবে আমাদের মস্তিষ্ক চাক্ষুষ অনুভূতির পরিবর্তে উপলব্ধির উপর নির্ভর করে। এক কথায় সহজ ভাবে বলতে গেলে আমরা যা চোখে দেখছি, তার ওপরেই আমাদের মন এবং তার দৃষ্টিভঙ্গি সম্পূর্ণরূপে নিরভর করে। যেমন, আজকের এই ছবিতে সহজেই বুঝে নেওয়া যাবে আমরা কে কেমন মনের মানুষ!

    Published by:Rachana Majumder
    First published:

    Tags: Optical Illusion

    পরবর্তী খবর