Kamakhya Ambubachi Mela : নীলাচলের মুখ ভার, করোনা আবহে ফের বাতিল কামাখ্যার অম্বুবাচী মেলা!

আবারও বাতিল কামাখ্যা মেলা Photo : File Photo

বছরের পর বছর ধরে অসমে (Assam) এই ‘অম্বুবাচী মেলা’-র (Ambubachi Mela) আয়োজন হয়ে আসছে। জুন মাসে এই উৎসব হওয়ার কথা থাকলেও কর্তৃপক্ষের তরফে তা বাতিল ঘোষণা করা হল শুক্রবার।

  • Share this:

    #অসম : কামাখ্যার ইতিহাসে আবারও ছন্দপতন। করোনা সংক্রমণের আশঙ্কায় অসমের (Assam) কামাখ্যায় (Kamakhya Temple) ফের বন্ধ হয়ে গেল কামাখ্যা মন্দিরের পরম্পরা। বছরের পর বছর ধরে অসমে (Assam) এই ‘অম্বুবাচী মেলা’-র (Ambubachi Mela) আয়োজন হয়ে আসছে। জুন মাসে এই উৎসব হওয়ার কথা থাকলেও কর্তৃপক্ষের তরফে তা বাতিল ঘোষণা করা হল শুক্রবার। ভারতের বিভিন্ন প্রান্ত থেকে পুন্যার্থী, ভক্তরা এই মেলায় অংশগ্রহণ করতে আসেন। গত বছর করোনার কারণে বন্ধ হয়ে যাওয়ার পরে এবার দ্বিতীয় ঢেউ এর ধাক্কায় আবারও একই সিদ্ধান্ত নিয়েছে মন্দির কর্তৃপক্ষ। তবে জানানো হয়েছে অম্বুবাচীর নিয়ম-বিধি যথাযথভাবে পালন করা হবে। এই বছরে মেলা শুরু হওয়ার কথা ছিল ২২ জুন। কিন্তু দেশের করোনা পরিস্থিতি বিচার করেই মেলা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

     অম্বুবাচী দিন থেকে পরর্বতী তিন দিন পর্যন্ত কামাখ্য দেবীর মন্দিরের দরজা বন্ধ থাকে... Photo Collected অম্বুবাচী দিন থেকে পরর্বতী তিন দিন পর্যন্ত কামাখ্য দেবীর মন্দিরের দরজা বন্ধ থাকে...
    Photo : Collected

    অসমের কামাখ্যায় জুনে ‘অম্বুবাচী মেলা’-র আয়োজন করা হয়। ‘মা কামাখ্যা দেবালয়’ কর্তৃপক্ষ এই মেলার আয়োজন করে থাকে। সংস্থার তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে সংক্রমণের আশঙ্কায় এই বছরেও কামাখ্যায় মহোৎসব হবে না। কোনও তীর্থ যাত্রী, সাধু-সন্ন্যাসীরা যাতে সেই উৎসবের জন্য কামাখ্যায় না যান তার জন্য অনুরোধ করা হয়েছে। সংস্থার পক্ষ থেকে প্রেস বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, দেশজুড়ে কোভিড-১৯ (COVID-19) মহামারী বড় আকার নেওয়ায় এবার মহোৎসবের কোনও ব্যবস্থাই করা হবে না। কামাখ্যার প্রধান পুরোহিত মোহিত চন্দ্র শর্মা জানান, "নীলাচলের মানুষ এই মেলার দিকে তাকিয়ে থাকে। পর পর দু বছর এই মেলা না হলে তাঁদের আর্থিক ধাক্কার মুখেও পড়তে হবে। কিন্তু বৃহত্তর স্বার্থে মেলা বন্ধ রাখাই শ্রেয় বলে মনে করছি আমরা। "

    প্রসঙ্গত গত বছরেই প্রথমবার মেলা বন্ধ রাখা হয় এবং ভক্তদের আসতে বারণ করা হয়। কামাখ্যার ইতিহাসে এমন ঘটনা বিরল। ১৯৮০ সালেও এরকম একটি পরিস্থিতি হয় তবে ভক্তদের খুব বেশি না হলেও এভাবে আসতে নিষেধ করা হয়নি। কামাখ্যায় অম্বুবাচী মেলা হিন্দু ধর্মের একটি বাৎসরিক উৎসব। ধর্মীয় মতে, আষাঢ় মাসের এই সময়ে পৃথিবী বা ধরিত্রী মা ঋতুমতী হন। এই সময়টিতে অম্বুবাচী পালন করা হয় দেশের সর্বত্রই। অম্বুবাচী দিন থেকে পরর্বতী তিন দিন পর্যন্ত কামাখ্য দেবীর মন্দিরের দরজা বন্ধ থাকে। তবে কামাখ্যা মন্দির চত্বরে বিশাল উৎসব হয়। গোটা দেশ থেকে প্রায় ২৫ লক্ষ ভক্তরা উপস্থিত হন কামাখ্যায়। আসেন অগণিত সাধু, সন্ন্যাসীও।

    Published by:Sanjukta Sarkar
    First published: