পাঁচমিশালি

corona virus btn
corona virus btn
Loading

অক্টোবরের চারদিন ভারত সাক্ষী থাকবে মহাজাগতিক এই দৃশ্যের

অক্টোবরের চারদিন ভারত সাক্ষী থাকবে মহাজাগতিক এই দৃশ্যের

খবর বলছে যে, প্রতি বছরেই না কি অক্টোবর মাসে এই মহাজাগতিক বিস্ময়ের সাক্ষী থাকে পৃথিবী এবং তার বাসিন্দারা। এই সময়ে পৃথিবী তার অক্ষপথে ঘুরতে ঘুরতে চলে আসে ২১পি/জিয়াকোবিনি-জিনার ধূমকেতুর খুব কাছাকাছি।

  • Share this:
পশ্চিমের সভ্যতা বলে যে উল্কার পতন বা তারা খসা দেখতে পাওয়া না কি সৌভাগ্যের ব্যাপার! সেই সময়ে কিছু চাইলে হারিয়ে যেতে থাকা তারা মনের কামনা পূরণ করে যায়। আবার পূর্বের দেশ বলে একেবারে উল্টো কথা। খসে পড়া মানে তো আদতে তারার মৃত্যু- তাই সেটা না দেখাই মঙ্গলের!কিন্তু স্রেফ যদি মহাজাগতিক বিস্ময় হিসেবে ঘটনাকে দেখা যায় এই সব প্রচলিত ধারণা সরিয়ে রেখে, তা হলে চলতি মাসে একের পর এক উল্কাপাতের সাক্ষী থাকা যাবে। তাও আবার এক দিন নয়, টানা চার দিন ধরে। যার শুরুটা হয়ে গিয়েছে ৬ অক্টোবর থেকেই! তা বলে নিরাশ হওয়ার কোনও কারণ নেই। কেন না খবর অনুযায়ী যতই ৬ অক্টোবর থেকে ১১ অক্টোবর পর্যন্ত উল্কাপাত হোক না কেন, আদতে ঘটনা তার তুঙ্গবিন্দুতে পৌঁছবে অক্টোবরের ৮ এবং ৯ তারিখে। অতএব, মহাজাগতিক এই বিস্ময়ের সাক্ষী থাকার জন্যই প্রস্তুতি নেওয়াই ভালো। খবর বলছে যে, প্রতি বছরেই না কি অক্টোবর মাসে এই মহাজাগতিক বিস্ময়ের সাক্ষী থাকে পৃথিবী এবং তার বাসিন্দারা। এই সময়ে পৃথিবী তার অক্ষপথে ঘুরতে ঘুরতে চলে আসে ২১পি/জিয়াকোবিনি-জিনার ধূমকেতুর খুব কাছাকাছি। এতটাই কাছাকাছি যে তখন এই ধূমকেতু পৃথিবীর উপরিভাগের সঙ্গে বেশ ভালো মতো এক ঘষা খায়। আর তারই পরিণামে অজস্র টুকরো ছিটকে পড়ে। এই ঘটনাকেই বলা হয় ড্রাকোনিড শাওয়ার বা বৃষ্টি। কেন না, এই ধূমকেতু অবস্থান করে ড্রাকো নামের নক্ষত্রমণ্ডলীতে।
তবে শুধু এটুকুই নয়, সত্যি বলতে কী, চলতি বছরের অক্টোবর মাসে বেশ কিছু মহাজাগতিক বিস্ময় পর পর আসতে চলেছে আমাদের চোখের সামনে। এই মাসে অমাবস্যার পাশাপাশি আকাশে দেখা দেবে ব্লু মুন। আবার মার্স, ভেনাস, ইউরেনাস- এই তিন গ্রহ চলে আসবে এমন এক ব্যতিক্রমী সারিতে যার দরুন পৃথিবী থেকে তাদের দেখা যাবে খুব স্পষ্ট ভাবে! খবর মারফত জানা গিয়েছে যে এই উল্কাপাত সন্ধে হওয়ার কিছু পরেই দেখা যাবে সব চেয়ে ভালো করে। এই সময়ে চাঁদ থাকবে তার ক্ষীয়মান দশায়। তা ছাড়া, চন্দ্রোদয় হবেও তুলনামূলক ভাবে দেরিতে। অতএব আকাশ থাকবে অন্ধকার, তার বুক চিরে একের পর এক উল্কাপাত দেখা যাবে সহজেই। তার সাক্ষী থাকবেন কি না, সে সিদ্ধান্ত অবশ্য সম্পূর্ণ ভাবেই আপনার!
Published by: Elina Datta
First published: October 11, 2020, 2:47 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर