Horoscope: আপনি কি 'আর্থ সাইন'-র অধীনে পড়েন? জানুন এই চিহ্নের গোপন চারিত্রিক বৈশিষ্ট্য...

এই চার চিহ্নের প্রকৃতিগত ধর্ম অনুযায়ী জাতক-জাতিকাদের স্বভাব গড়ে ওঠে, একেকটি চিহ্নের অধীনে থাকে তিনটি করে রাশি।

এই চার চিহ্নের প্রকৃতিগত ধর্ম অনুযায়ী জাতক-জাতিকাদের স্বভাব গড়ে ওঠে, একেকটি চিহ্নের অধীনে থাকে তিনটি করে রাশি।

  • Share this:

#কলকাতা: আমাদের এই দেহ যেমন পঞ্চভূতের সমন্বয়ে তৈরি, তেমনই রাশিচক্রেও রয়েছে এই পাঁচ ভৌত উপদানের কয়েকটির অমোঘ প্রভাব। জন্মলগ্নে গ্রহ-নক্ষত্রের অবস্থানের উপরে ভিত্তি করে তৈরি হয় রাশিচক্র, সেই মতো আমাদের একেক জন বারোটি রাশির একেকটির অধীনে থাকি। এই বারোটি রাশিকে আবার চারটি পৃথক বিভাগে বিভক্ত করেছে জ্যোতিষশাস্ত্র। প্রত্যেকটি বিভাগকে সংশ্লিষ্ট উপাদান বা অবস্থানের নিরিখে সাইন বা চিহ্ন হিসাবে পরিগণনা করা হয়ে থাকে। এই চারটি সাইন বা চিহ্ন হল আর্থ (Earth), ফায়ার (Fire), ওয়াটার (Water) এবং এয়ার (Air)। এই চার চিহ্নের প্রকৃতিগত ধর্ম অনুযায়ী জাতক-জাতিকাদের স্বভাব গড়ে ওঠে, একেকটি চিহ্নের অধীনে থাকে তিনটি করে রাশি।

আর্থ সাইনের অধীনে রয়েছে বৃষ (Taurus), কন্যা (Virgo) এবং মকর (Capricorn)। এপ্রিল ২০ থেকে মে ২০-র মধ্যে জন্মদিন হলে বৃষ রাশি, অগস্ট ২৩ থেকে সেপ্টেম্বর ২২-এর মধ্যে জন্মদিন হলে কন্যা রাশি এবং ডিসেম্বর ২২ থেকে জানুয়ারি ১৯-এর মধ্যে জন্মদিন হলে জাতক-জাতিকাকে মকর রাশির অন্তর্ভুক্ত করা হয়। দেখে নেওয়া যাক আর্থ সাইন হিসাবে কোন গোপন চারিত্রিক শক্তির বলে বলীয়ান এঁরা!

১. আর্থ সাইনের অন্তর্গত জাতক-জাতিকারা স্বভাবের দিক থেকে এই পৃথিবীর মতোই শক্তপোক্ত হয়ে থাকেন। এঁরা কখনই চ্যালেঞ্জ নিতে পিছ-পা হন না। দৃঢ়চেতা, সাহসী মনোভাব এঁদের স্বভাবের মূল কথা। সেই সঙ্গে এঁরা তুখোড় বাস্তববাদীও হয়ে থাকেন, সচরাচর কোনও পরিস্থিতিতেই মেজাজ গরম করেন না।

২. আর্থ সাইনের অন্তর্গত জাতক-জাতিকারা রাশিচক্রের অন্যদের চেয়ে অনেক বেশি কল্পনাপ্রবণ এবং সেই সূত্র ধরেই সৃজনশীল হয়ে থাকেন। এঁরা সব সময়েই সব কাজে নিজেদের সেরাটা দিয়ে থাকেন, পরিণামেও সেরাটা-ই চান! এই কারণে পারফেকশনিস্ট বলে এঁদের সুনাম আর দুর্নাম দুই আছে!

৩. আর্থ সাইনের অন্তর্গত জাতক-জাতিকারা সাধারণত বিলাসপ্রিয় প্রকৃতির হয়ে থাকেন। বিলাসবহুল জীবনযাত্রার লক্ষ্যে তাই এঁরা কঠোর পরিশ্রম করতে আগ্রহী হন। তা বলে এঁদের বৈষয়িক বলা যাবে না, লোভী তো এঁরা কখনই নন!

৪. আর্থ সাইনের অন্তর্গত জাতক-জাতিকারা খুবই একগুঁয়ে স্বভাবের হয়ে থাকেন। এঁদের নৈতিকতা এবং মূল্যবোধ অন্যদের চেয়ে অনেক বেশি দৃঢ় হয়। জীবনে এঁরা নীতি মেনে চলতে পছন্দ করেন। সাধারণত এঁরা নিজেদের পরিচিত বৃত্তের বাইরে পদক্ষেপ করতে পছন্দ করেন না, নিজের সিদ্ধান্তে অনড় থাকেন।

Published by:Shubhagata Dey
First published: