শিশুর উপর যৌন নির্যাতন রুখতে নতুন উদ্যোগ রাজ্যের

Elina Datta | News18 Bangla
Updated:Dec 19, 2017 05:39 PM IST
শিশুর উপর যৌন নির্যাতন রুখতে নতুন উদ্যোগ রাজ্যের
সংগৃহীত
Elina Datta | News18 Bangla
Updated:Dec 19, 2017 05:39 PM IST

 #কলকাতা: স্কুলগুলিতে যৌন নির্যাতন রুখতে নয়া উদ্যোগ নিল রাজ্য শিশু সুরক্ষা কমিশন। পকসো আইনকে সহজভাবে ব্যাখ্যা করে পড়ুয়াদের জন্য প্রকাশ করা হচ্ছে বই ও পোস্টার। স্কুলে স্কুলে এই বই ও পোস্টার পাঠানো হবে। বই মারফত শুধু শিশুরাই নয়, অভিভাবক ও শিক্ষক-শিক্ষিকারাও পকসো আইন নিয়ে সচেতন হবেন। এমনটাই মনে করছে রাজ্য শিশু সুরক্ষা কমিশন।

প্রিভেনশন অফ চিলড্রেন ফ্রম সেক্সুয়াল অফেনসেস বা পকসো আইন। শিশুদের উপর যৌন নির্যাতন সংক্রান্ত অভিযোগে আইনি ব্যবস্থা নিতে ২০১২ সালে চালু হয় এই আইন। শিশুরা তো বটেই, পাঁচ বছর পরেও পকসো আইন নিয়ে বিস্তারিত জানেন না অনেক অভিভাবকও। সম্প্রতি জিডি বিড়লা-সহ একাধিক স্কুলে শিশু পড়ুয়াদের উপর যৌন নির্যাতনের অভিযোগ উঠেছে। এই ধরনের ঘটনা রুখতে ও পড়ুয়াদের সজাগ করতে এবার পকসো আইন নিয়ে বই প্রকাশ করছে রাজ্য শিশু সুরক্ষা কমিশন।

বইয়ে পকসো আইন

-----------------------

- পকসো আইন কী?

Loading...

- আইনের উদ্দেশ্য ও কার্যকারিতা কী?

- বই ও পোস্টার ছাপিয়ে আইনের ব্যাখ্যা

- স্কুলগুলিতে বই ও পোস্টার পাঠানো হবে

পকসো আইন সম্পর্কে জনসাধারণের অজ্ঞতার কারণে বহুক্ষেত্রে আইন প্রয়োগে সমস্যা হয় । অভিভাবকরাও বিভিন্ন সময়ে লজ্জা বা সচেতনতার অভাবে শিশুদের উপর যৌন নির্যাতনের ঘটনা সামনে আনেন না। শিশু সুরক্ষা কমিশনের চেয়ারপার্সন অনন্যা চক্রবর্তী বলেন, ‘অনেকে জানেন না পকসো আইন কী? তাই আইন প্রয়োগে সমস্যা হয় ৷’

এই বইয়ের মাধ্যমে অভিভাবকদেরও সচেতন করা যাবে । স্কুলগুলিও যদি এই বই নিয়ে কর্মশালার আয়োজন করে তাহলেও যৌন নির্যাতনের মত ঘটনা অনেকটাই আটকানো যাবে। আশাবাদী রাজ্য শিশু সুরক্ষা কমিশন।

First published: 05:39:41 PM Dec 19, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर