উত্তরবঙ্গ

corona virus btn
corona virus btn
Loading

হারিয়ে যাচ্ছে 'ইয়েলো ব্রেস্টেড বান্টিং'! বাঁচাতে তৎপর 'অক্টোপিক'!

হারিয়ে যাচ্ছে 'ইয়েলো ব্রেস্টেড বান্টিং'! বাঁচাতে তৎপর 'অক্টোপিক'!
photo source collected

সারা পৃথিবীতে এর সংখ্যা মাত্র হাজার দেড় থেকে দুয়েক। বিলুপ্তপ্রায় প্রজাতির এই বিশেষ ধরনের পাখির সঠিকভাবে বসবাসের জায়গা অক্ষুন্ন রাখতে অক্টোপিকের পক্ষ থেকে আজ এলাকায় সচেতনতা শিবির করা হয়।

  • Share this:

#শিলিগুড়ি: শীত এলেই শিলিগুড়ি সংলগ্ন এলাকায় টানা তিন থেকে চার মাস প্রচুর বিদেশী পরিযায়ী পাখির দেখা মেলে l বিশেষ করে শহর লাগোয়া মহানন্দা ব্যারেজ সংলগ্ন এলাকা এবং মহানন্দার নদীর ধারে বিভিন্ন জায়গায় ধরনের পাখি পাওয়া যায়। তবে এর মধ্যে একটি বিশেষ ধরনের পাখি রয়েছে। যার পোশাকি নাম হল "ইয়োলো ব্রেস্টেড বান্টিং"! আকারে অনেকটাই ছোটো। অনেকটা চড়ুই পাখির মতো দেখতে। গোটা বিশ্বেই ওই পাখিটি অবলুপ্তির পথে।

সাধারণত ম্যাঙ্গোলিয়া, জাপান, রাশিয়ায় দেখা পাওয়া যায়। গত কয়েক বছর ধরে ক্রমশ কম আসছে। বর্তমানে গোটা বিশ্বে হাজার দুয়েক রয়েছে। যার মধ্যে কিছু সামান্য সংখ্যক এই বিশেষ ধরনের পাখি শীতে ভিড় জমায় মহানন্দা ব্যারেজ সংলগ্ন পোড়াঝার গ্রামে। কেন কমছে সংখ্যা? শিলিগুড়ির পরিবেশপ্রেমী সংস্থা অক্টোপিকের সদস্যরা এর কারণ খুঁজতে গিয়ে দেখেছে মহানন্দা ব্যারেজ সংলগ্ন এলাকায় পোড়াঝারে সেচ দফতরের জমিতে ঘাস, গুল্ম ও হোগলার জঙ্গল কেটে এবং পুড়িয়ে চাষাবাদের জমি তৈরি করা হচ্ছে। এই পাখিটি মূলত ঘাস ,গুল্ম হোগলার জঙ্গলে থাকতে পছন্দ করে। কিন্তু চাষের জমি তৈরির কারণেই তাদের থাকার জায়গার অভাব ঘটছে l

গত বছর এই পাখি পোড়াঝারে এসেছিল মাত্র কুড়িটি। সারা পৃথিবীতে এর সংখ্যা মাত্র হাজার দেড় থেকে দুয়েক। বিলুপ্তপ্রায় প্রজাতির এই বিশেষ ধরনের পাখির সঠিকভাবে বসবাসের জায়গা অক্ষুন্ন রাখতে অক্টোপিকের পক্ষ থেকে আজ এলাকায় সচেতনতা শিবির করা হয়। যাতে সম্পূর্ণরূপে বিলুপ্ত না হয়ে যায় তার জন্য। সংগঠনের পক্ষ থেকে প্রশাসনের কাছে দ্বারস্থ হতে চলেছেন এবং এলাকার মানুষদের ও সচেতন করার চেষ্টা চালাচ্ছেন। সংগঠনের পক্ষে দ্বীপজ্যোতি চক্রবর্তী জানান, শীতের সময়ে পরিযায়ী পাখির ঢল নেমে আসে এখানে। কিন্তু অবহেলা এবং দূষণের জেরে ক্রমশ কমছে পরিযায়ীর সংখ্যা। দূষণের হাত থেকে এলাকাকে বাঁচাতে এগিয়ে আসতে হবে সকলকেই। তাহলেই আসবে পরিযায়ীরা। বাঁচবে "ইয়েলো ব্রেস্টেড বান্টিং" সহ অন্য পরিযায়ীরা। বাঁচবে পরিবেশ!

PARTHA PRATIM SARKAR

Published by: Piya Banerjee
First published: December 23, 2020, 12:39 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर