ভুটানে আটকে পড়া কোচবিহারের ৬ শ্রমিককে উদ্ধার করে রাজ্যে ফেরাল প্রশাসন

ভুটানে আটকে পড়া কোচবিহারের ৬ শ্রমিককে উদ্ধার করে রাজ্যে ফেরাল প্রশাসন
Representative image

রঘুনাথ রায়, শ্রীনাথ রায়, ধনঞ্জয় রায়, রঞ্জিত রায়, কল্যাণ রায় ও কৃষ্ণচন্দ্র রায়কে বিনা পারিশ্রমিকে কাজ করানো হচ্ছিল বলে অভিযোগ৷

  • Share this:

#কোচবিহার: কাজ করতে গিয়ে ভুটানে আটক ছয় শ্রমিক ফিরলেন বাড়িতে। প্রায় তিনমাস ধরে ভুটানে আটকে ছিলেন মেখলিগঞ্জের রানীরহাট অঞ্চলের দুয়ারির পাড়ের ছয় গ্রামবাসী।

রঘুনাথ রায়, শ্রীনাথ রায়, ধনঞ্জয় রায়, রঞ্জিত রায়, কল্যাণ রায় ও কৃষ্ণচন্দ্র রায়কে বিনা পারিশ্রমিকে কাজ করানো হচ্ছিল বলে অভিযোগ৷ পরিবারকে গোটা ঘটনা জানালে প্রশাসনের কাছে অভিযোগ জানান তাঁরা৷ এরপরেই শ্রমিকদের উদ্ধারে তৎপর হয় প্রশাসন।

মেখলিগঞ্জ প্রশাসন সুত্রে খবর, ছয় শ্রমিককে ভুটানে প্রতিদিন দেড় হাজার টাকা মজুরির প্রলোভন দেখিয়েছিল আইজল হক নামে এক ঠিকাদার ৷ সেই কথা মতো গত ডিসেম্বর সেখানে কাজে যোগ দেন এই শ্রমিকরা। ২০ জানুয়ারির পর থেকে শ্রমিকদের তাঁদের পরিবারের সঙ্গে যোগাযোগ বন্ধ করতে বাধ্য করতে বলা হয় বলে অভিযোগ। জানানো হয়, ভুটানের এক সংস্থার চুক্তি অনুযায়ী এক বছর পরিবারের সাথে যোগাযোগ করা যাবে না৷ এমনকি চুক্তি অনুযায়ী একবছরের মধ্যে বাড়িও ফিরতে পারবেন না তাঁরা। এরপরেই সেই শ্রমিকরা জানতে পারেন ভুয়ো চুক্তির কথা বলে ঠিকা শ্রমিক আইজল হক সংস্থার কাছ থেকে আগাম টাকা নিয়ে চম্পট দিয়েছেন৷

এরপর ওই ছয় শ্রমিককে আটকে রেখে বিনা পারিশ্রমিককে কাজ করানো হয় বলে অভিযোগ ওঠে৷ গোপন সুত্রে পরিবার গোটা ঘটনা জানতে পেরে প্রশাসনকে অভিযোগ জানায়। এরপরেই ছয় শ্রমিককে বাড়িতে ফেরাতে শুরু হয় তৎপরতা। অবশেষে তাঁদের পরিবারের হাতে তুলে দেয় প্রশাসন।

First published: February 29, 2020, 9:48 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर