নিয়ম না মেনে এসি মেশিনের ব্যবহার, ওভারলোডিংয়ের জেরে বিদ্যুৎ বিপর্যয়

নিয়ম না মেনে এসি মেশিনের ব্যবহার, ওভারলোডিংয়ের জেরে বিদ্যুৎ বিপর্যয়
Photo: News 18 Bangla

ইতিমধ্যেই বিদ্যুৎ বন্টন সংস্থা প্রচার শুরু করেছে। এখনও পর্যন্ত যারা অনুমতি নেননি, তাদেরকে খুব তাড়াতাড়ি অনুমতি নিতেও বলা হয়েছে।

  • Share this:

#রায়গঞ্জ: গরমের হাত থেকে বাঁচতে এসি মেশিনের ব্যবহার বেড়েছে। বেশিরভাগ ক্ষেত্রেই নেওয়া হয়নি বিদ্যুৎ বন্টন সংস্থার অনুমতি। ওভারলোডিংয়ের জেরে মাঝে মধ্যেই বিদ্যুৎ বিপর্যয় ঘটছে উত্তর দিনাজপুরের রায়গঞ্জে। নিয়ম না মেনে এসি মেশিন ব্যবহারকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিচ্ছে বিদ্যুৎ বন্টন সংস্থা।

বর্ষায় দেখা নেই বৃষ্টির। যেটুকু বৃষ্টি হয়েছে, তাতে গরমের হাত থেকে রেহাই নেই। বাড়ি ফিরে একটু আরাম পেতে এসি মেশিনই ভরসা। নতুন এসি মেসিনের ব্যবহার বেড়েছে। আর তার জেরেই শুরু হয়েছে নতুন বিপত্তি। বিদ্যুৎ বন্টন সংস্থার নিয়ম অনুযায়ী এসি মেসিন বসাতে হলে অনুমতি নিতে হয়ে। কিন্তু রায়গঞ্জে বেশিরভাগ বাড়িতেই এসি মেশিন লাগিয়ে নেওয়া হয়েছে বিদ্যুৎ বন্টন সংস্থাকে না জানিয়েই। যারা জেরে বিদ্যুতের চাহিদা বেড়ে গিয়েছে কয়েকগুণ। তা সামাল দিতে না পেরে, বিদ্যুৎ বিপর্যয়ের মতো ঘটনা ঘটেছে।

ইতিমধ্যেই বিদ্যুৎ বন্টন সংস্থা প্রচার শুরু করেছে। এখনও পর্যন্ত যারা অনুমতি নেননি, তাদেরকে খুব তাড়াতাড়ি অনুমতি নিতেও বলা হয়েছে। এসি মেশিন বিক্রেতাদেরও এই বিষয়ে সচেতন করা হচ্ছে। পুরসভার পক্ষ থেকেও নাগরিকদের সতর্ক করা হচ্ছে। এরপরেও কোনও বাড়ি বা ফ্ল্যাটে ওভারলোডিংয়ের খবর পাওয়া গেলে, আইনগত ব্যবস্থার পাশাপাশি জরিমানা করার নোটিশ জারি করেছে বিদ্যুৎ বন্টন সংস্থা।

First published: 11:25:42 PM Aug 12, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर