corona virus btn
corona virus btn
Loading

সম্পত্তির লোভে ডাইনি অপবাদ দিয়ে গোটা পরিবারকে গ্রামছাড়া করার অভিযোগ মালদহে

সম্পত্তির লোভে ডাইনি অপবাদ দিয়ে গোটা পরিবারকে গ্রামছাড়া করার অভিযোগ মালদহে

ডাইনি অপবাদ দিয়ে গ্রামছাড়া করার অভিযোগ মালদহের গাজোলে

  • Share this:

#মালদহ: ডাইনি অপবাদ দিয়ে গ্রামছাড়া করার অভিযোগ আদিবাসী পরিবারের বিরুদ্ধে। সম্পত্তি হাতানোর জন্য আত্মীয়রা গ্রামবাসীদের একাংশকে হাত করে আদিবাসী পরিবারকে গ্রামছাড়া করে রেখেছে বলে অভিযোগ। ঘটনায় গাজোল থানা এবং গাজোলের বিডিও র কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন বাড়ি ছাড়া পরিবার। ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন গাজোলের বিডিও।

করোনা আবহের মধ্যেই বাড়িছাড়া হতে হয়েছে  এক আদিবাসী পরিবারের সাত সদস্যকে। একদিন, দু'দিন নয়...মালদহের গাজোলের সাহজাদপুর পঞ্চায়েতের করিমগঞ্জ এলাকার আদিবাসী পরিবার প্রায় ২০ দিন ধরে  গ্রামছাড়া ও বাড়িছাড়া হয়ে আছেন বলে অভিযোগ।

গ্রামছাড়া  দুই ভাই পান্তু মুর্ম, কাওলে মুর্মু ও তাঁদের পরিবার।  অভিযোগ , ডাইনি অপবাদ দিয়ে বাড়ি ছাড়া করার পাশাপাশি এলাকায় ঢুকলে প্রাণনাশের হুমকিও দেওয়া হয়েছে মুর্মু পরিবারকে। বাড়িছাড়া হয়ে তাঁরা স্বপরিবারে আশ্রয় নিয়েছেন পাশের গ্রাম তালতলায় এক আত্মীয়ের বাড়িতে।  তাঁদের অভিযোগ, আদিবাসী দুই ভাইয়ের মায়ের নামে রয়েছে তিন বিঘে সাত শতক সম্পত্তি। যার মধ্যে রয়েছে বসত বাড়ি এবং চায়ের জমি। এখন ওই সম্পত্তির ভাগ দাবি করছে মামাতো ভাইয়েরা। তাঁরাই গ্রামের একাংশকে হাত করে বাড়িছাড়া করেছে মুর্মু পরিবারকে,  জুটেছে ডাইনি অপবাদও।

অভিযুক্ত  দেওয়ান টুডুর দাবি, ওই পরিবার গ্রামের মীমাংসা মানছে না। গ্রাম্য বিচারে হাজির না হয়ে থানা পুলিশ প্রশাসনের হুমকি দেওয়া হয়েছে। ডাইনি অপবাদের অভিযোগ সত্য নয়। ওঁরা নিজেরাই গ্রামে ফিরছে না বলে দাবি  অভিযুক্তর । অন্যদিকে স্থানীয় তৃণমূল পঞ্চায়েতের সদস্য নূর আফজুনের দাবি, পরিবারের মধ্যে পারিবারিক জায়গা জমি নিয়ে বিবাদ রয়েছে। গ্রাম্য বিচার না মেনে নিজেরাই ঘর ছাড়া হয়ে রয়েছেন। প্রশাসন দায়িত্ব দিলে বিষয়টি খতিয়ে দেখবেন।

Sebak Deb Sarma

Published by: Rukmini Mazumder
First published: August 14, 2020, 12:00 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर