জলপাইগুড়িতে শুরু হচ্ছে উইন্টার কার্নিভাল, অংশ নিচ্ছেন বন্দি এবং জেলকর্মীরাও

জলপাইগুড়িতে শুরু হচ্ছে উইন্টার কার্নিভাল, অংশ নিচ্ছেন বন্দি এবং জেলকর্মীরাও

এত দিন পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলে এ ধরনের অনুষ্ঠান প্রায়ই হয়। কিন্তু উত্তরবঙ্গের জেলে এ ধরনের কার্নিভাল এই প্রথম।

  • Share this:

SHALINI DATTA

#জলপাইগুড়ি: শীতকালীন কার্নিভালে মশগুল এখন বন্দিরাও। জলপাইগুড়িতে কাল থেকে শুরু হয়েছে উইন্টার কার্নিভাল। দু'দিনব্যাপী এই কার্নিভালে অংশ নিচ্ছেন বন্দি এবং জেলকর্মীরাও। রাজ্য সংশোধনাগার সূত্রে খবর, এত দিন পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলে এ ধরনের অনুষ্ঠান প্রায়ই হয়। কিন্তু উত্তরবঙ্গের জেলে এ ধরনের কার্নিভাল এই প্রথম। জলপাইগুড়ি জেলের সুপার সৌমিক সরকার জানিয়েছেন, সংশোধনাগার চত্বরেই হচ্ছে এই কার্নিভাল। কার্নিভাল তো নয়, কার্যত মেলা চলছে জেল চত্বরে। বন্দিরা এবং জেলকর্মীরাই অংশ নিচ্ছেন বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে। কেউ করছেন গান, কেউ বা গান, কেউ আবৃত্তি। আবার বন্দি এবং জেলকর্মীরা করছেন নাটকও। তার সঙ্গে ওই চত্বরে বিক্রি হচ্ছে বন্দিদের তৈরি নানা জিনিসপত্রও। এমনিতে জেলের দরজা বন্ধ হয়ে যায় সন্ধ্যা ছ'টায়। কিন্তু এই দু'দিন বন্দিরা জেলের বাইরে মুক্ত পরিবেশে থাকছেন রাত আটটা পর্যন্ত।

জেল দফতরের এক অফিসারের কথায়, "জেলে আক্ষরিক অর্থে সংশোধনের পরিবেশ তৈরি করতে বন্দিদের বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত করা নতুন বিষয় নয়। তবে উত্তরবঙ্গে এ ধরনের অনুষ্ঠান কম হয়। এ বার আমরা উত্তরবঙ্গেও এ ধরনের অনুষ্ঠান আরও বেশি করে করার উপরে জোর দিচ্ছি।" সম্প্রতি জেলে বন্দিদের সাংস্কৃতিক কাজকর্মে উৎসাহ দিতে সারা রাজ্যের বন্দিদের নিয়ে করা হয়েছে গানের প্রতিযোগিতা। ওই অনুষ্ঠানে অংশ নিয়েছিল উত্তরবঙ্গের জেলগুলিও।

First published: March 1, 2020, 6:00 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर