Home /News /north-bengal /

Darjeeling: রাজ্যের কোথায় কোথায় পড়ছে বরফ! কোথায় যাবেন বেড়াতে? উত্তরবঙ্গ যেন স্বপ্নরাজ্য

Darjeeling: রাজ্যের কোথায় কোথায় পড়ছে বরফ! কোথায় যাবেন বেড়াতে? উত্তরবঙ্গ যেন স্বপ্নরাজ্য

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

North Bengal: সান্দাকফু, টুমলিং, ধোত্রে, জলাপাহাড়ে তুষারপাত, হাড়হিম করা ঠাণ্ডায় কাঁপছে পাহাড়! 

  • Share this:

#দার্জিলিং: বড়দিনে বড় উপহার পেল পাহাড়! সান্দাকফু'তে মরসুমের প্রথম তুষারপাত ঘটল শনিবার! সকালের দিকে হালকা তুষারপাত! বেলা বাড়তেই অঝোরে ঝরতে থাকে বরফ! বেড়াতে আসা পর্যটকেরা মুগ্ধ হয়ে যান সেই সৌন্দর্যে। অনেকটা মেঘ না চাইতে জল পাওয়ার মতো! বেলা গড়াতেই পাহাড়ের বিভিন্ন এলাকা সাদা চাদরে ঢাকা পড়তে শুরু করে।

বিকেলের দিকে কার্শিয়ংয়ের চটকপুরে হালকা তুষারপাত হয়। বেড়াতে এসে বরফের দেখা মিলবে, ভাবতেই পারেননি পর্যটকেরা। তাঁদের কথায়, বড়দিনের এটাই আজ সেরা উপহার! আপ্লুত পর্যটকেরা বরফে ঢাকা পাহাড়ের ছবি মোবাইল ক্যামেরায় বন্দী করতেই ব্যস্ত রইলেন সারাদিন! সময় যে কম!

আরও পড়ুন: বড়দিনে দার্জিলিংয়ে ঠাসা ভিড়, হঠাৎ পুলিশি হানায় যা মিলল, চক্ষু চড়কগাছ সকলের!

বিকেলের দিকে মরসুমের প্রথম তুষারপাত হয় সিঙ্গালিলা জাতীয় উদ্যানে। চারপাশ ঢাকা পড়ে যায় সাদা বরফে! সবুজ জঙ্গল মূহূর্তে রঙ বদলে ফেলে। যেদিকে দু'চোখ যায়, শুধুই সাদা, আর সাদা! এক পর্যটকের কথায়, "বড় দিনের বড় পাওনা"! লাগোয়া টুমলিংয়ের রাস্তাও তুষারপাতের জেরে সাদা হয়ে যায়। অঝোরে ঝরতে থাকে বরফের টুকরো! যে দৃশ্য ফ্রেমবন্দী করতে দেখা গেল পর্যটকদের। কিছুটা দূরের ধোত্রের রাস্তাঘাটও তখন ঢাকা পড়েছে সাদা বরফে। দূর থেকে যাকে মনে হবে ক্যানভাসে আঁকা কোনও পাহাড়ের ছবি!

নিজস্ব চিত্র নিজস্ব চিত্র

আরও পড়ুন: বছর শেষের ছুটিতে ডেস্টিনেশন হোক অচেনা পাহাড়ি গ্রাম বার্মেইক, ঘুম ভাঙতেই মিলবে শায়িত বুদ্ধর দর্শন

সন্ধ্যের দিকে দার্জিলিংয়ের জলাপাহাড়েও তুষারপাত শুরু হয়। সামান্য কয়েক মিনিট ধরে অঝোরে ঝরতে থাকে বরফের টুকরো। যার জেরে পাহাড়জুড়ে তাপমাত্রার পারদ নেমে যায়। হাড়হিম করা ঠাণ্ডায় কাবু শৈলশহর। তাতে কি এসে যায়! বড়দিনের ছুটি কাটাতে এসে পথে যে "তুষারের" সঙ্গে দেখা হবে, বিশ্বাসই করতে পারছেন না অনেক পর্যটকই। সান্দাকফু এবং সংলগ্ন এলাকায় তুষারপাতের খবর চাউর হতেই দার্জিলিংয়ে থাকা পর্যটকদের যেন কিছুতেই তর সইছে না। কাল সকাল সকাল সান্দাকফু'র পথে বেরিয়ে পড়াই এখন লক্ষ্য। তাহলে কী এবারে দার্জিলিং শহরে তুষারপাত? অপেক্ষায় শৈলশহর। আবহাওয়া দফতরের পূর্বাভাস, ২৮ অথবা ২৯-এ শৈলশহর ঢাকা পড়তে পারে তুষার চাদরে! খুশি পর্যটন ব্যবসায়ীরাও! একেই তিল ধারনের জায়গা নেই, তার ওপর তুষারপাতের খবরে বুকিংয়ের খোঁজ আসতে শুরু করেছে।

Partha Sarkar

Published by:Uddalak B
First published:

Tags: North Bengal, Tourism

পরবর্তী খবর