Home /News /north-bengal /
West Bengal News: সংকোশ নিয়ে আর সমস্যা নয়, কড়া নিরাপত্তার ব্যবস্থা রাজ্যের!

West Bengal News: সংকোশ নিয়ে আর সমস্যা নয়, কড়া নিরাপত্তার ব্যবস্থা রাজ্যের!

সংকোশ নিয়ে ভাবনা

সংকোশ নিয়ে ভাবনা

West Bengal News: রাজ্যের বন মন্ত্রী জানিয়েছেন, কুমারগ্রাম রেঞ্জের অন্তর্গত সংকোশ নদীতে সংকোশ-১ ফরেস্ট কম্পার্টমেন্টের রেকাওয়া এবং সংকোশ-২ ফরেস্ট কম্পার্টমেন্টের গৌরবঘাটে দুটি রিভার ক্যাম্প স্থাপন করা হয়েছে।

  • Share this:

#কুমারগ্রাম: কাঠ চোরাচালান ও গাছ কাটার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিচ্ছে রাজ্যের বন দফতর। দীর্ঘদিন ধরেই অভিযোগ, কুমারগ্রাম বিধানসভার মধ্যে দিয়ে সংকোশ নদী দিয়ে কাঠ চোরাচালান ও গাছ কেটে বন সম্পদ ধ্বংস করা হচ্ছে। বিধানসভায় বিধায়ক মনোজ কুমার ওঁরাও এই বিষয়ে প্রশ্ন করেন রাজ্যের বন মন্ত্রীকে। রাজ্যের বন মন্ত্রী জানিয়েছেন, কুমারগ্রাম রেঞ্জের অন্তর্গত সংকোশ নদীতে সংকোশ-১ ফরেস্ট কম্পার্টমেন্টের রেকাওয়া এবং সংকোশ-২ ফরেস্ট কম্পার্টমেন্টের গৌরবঘাটে দুটি রিভার ক্যাম্প স্থাপন করা হয়েছে।

এছাড়া সংকোশ-৩ ফরেস্ট কম্পার্টমেন্ট এবং ওয়াচ টাওয়ার ১৭ নম্বরের ফাগুডোবায় দুটি বিশেষ ক্যাম্প স্থাপন করা হয়েছে। রাজ্যের বক্তব্য এই ক্যাম্পগুলি সক্রিয় থাকায় কুমারগ্রামের সংকোশ নদী দিয়ে অবৈধভাবে কাঠ পাচার আটকানো গেছে। একইভাবে ভোলকা রেঞ্জে, রায়ডাক নদীর বারোবিশায় এবং সংকোশ নদীর নিম্নধারায় ঘোলনিতে দুটি শিবির স্থাপন করা হয়েছে। রাজ্য বন দফতরের হিসাব অনুযায়ী, কুমারগ্রাম রেঞ্জের অধীনস্থ জায়গা থেকে ২০২১ সালের এপ্রিল থেকে ২০২১ সালের সেপ্টেম্বর অবধি ৫৯.০৫৩ ঘনমিটার অবৈধ কাঠ বাজেয়াপ্ত করা হয়েছে। একটি ট্রাক ও দুটি নৌকা বাজেয়াপ্ত করা হয়েছে। মোট সাত জনকে গ্রেফতার করা হয়েছে। ১৩'টি চা বাগানে অভিযান চালানো হয়েছে। অন্যদিকে ভোলকা রেঞ্জের এলাকায় ওই একই সময়ে ১০৮.৮৫৭ ঘনমিটার অবৈধ কাঠ বাজেয়াপ্ত করা হয়েছে।

আরও পড়ুন: মাদককাণ্ডে নাম জড়ানো পামেলাকে বড় দায়িত্ব বিজেপি-র! দিলীপ ঘোষ যা বললেন...

একটি পিক আপ ভ্যান এবং তিনটি মোটরসাইকেল বাজেয়াপ্ত করা হয়েছে। প্রায় ৩৭'টি গ্রামে অভিযান চালিয়ে তিন জনকে গ্রেফতার করা হয়েছে।রাজ্য বন দফতরের বক্তব্য, সংকোশে বিশেষ বন সুরক্ষা দায়িত্বের জন্য একটি গাড়ি বিশেষভাবে মোতায়েন করা হয়েছে।

আরও পড়ুন: কিছুটা এগিয়ে থাকলেও উত্তর প্রদেশে BJP-কে কড়া চ্যালে‍ঞ্জ এসপি-র! জোর লড়াই

এই গাড়ি কুমারগ্রাম এবং ভোলকা রেঞ্জের সংকোশ নদী বরাবর প্রসারিত অরণ্য দেখভাল করছে। কুমারগ্রাম রেঞ্জের অধীনে রেকুয়ায়, কালোপুল, মালোমী দারাতে বেতার ব্যবস্থা সেট দিয়ে ওয়াচ টাওয়ার শক্তিশালী করা হয়েছে। ভোলকা রেঞ্জের অধীনেও তিনটি ওয়াচ টাওয়ার রাখা হয়েছে। সেখানেও বেতার ব্যবস্থায় যোগাযোগ রাখা হয়।

Published by:Suman Biswas
First published:

Tags: West Bengal news

পরবর্তী খবর