নকল ঠেকাতে কলেজের পরীক্ষাতেও এবার থেকে ওয়েবক্যামে নজরদারি !

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Feb 03, 2017 08:54 AM IST
নকল ঠেকাতে কলেজের পরীক্ষাতেও এবার থেকে ওয়েবক্যামে নজরদারি !
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Feb 03, 2017 08:54 AM IST

#মালদহ: নির্বাচন কমিশনের ধাঁচেই এবার কলেজের পরীক্ষাতেও ওয়েবক্যামে নজরদারি। মালদহ, উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুর জেলার সমস্ত কলেজে এই প্রযুক্তির ব্যবহার আনছে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়। রাজ্যের কোনও বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় ই-মনিটরিং ব্যবস্থা এই প্রথম। এর ফলে পরীক্ষা ব্যবস্থা স্বচ্ছ এবং দুর্নীতিমুক্ত হবে বলে আশা কর্তৃপক্ষের।

ই-মনিটরিং বা অনলাইন মনিটরিংয়ের আওতায় আসতে চলেছে গৌড়বঙ্গের সব কলেজের পরীক্ষা ব্যবস্থা। পরীক্ষার হলে পরীক্ষার্থী ও পরীক্ষকদের গতিবিধির সরাসরি নজরদারি এবার থেকে চালাবে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়। কোথাও পরীক্ষা হলে টোকাটুকি কিংবা পরীক্ষকদের কর্তব্যে গাফিলতি থাকলে সঙ্গে সঙ্গে তা ধরা পড়বে।

কীভাবে চলবে নজরদারি

১. প্রতিটি কলেজে, প্রতিটি পরীক্ষার হলে একটি করে ওয়েবক্যাম বসানো থাকবে

২. সেই ওয়েবক্যাম থেকে ইমেজ পৌছবে একটি সেন্ট্রালাইজ সার্ভারে

৩. সেই সার্ভার থেকে ছবি পৌঁছবে কলেজগুলির অধ্যক্ষ বা ইনচার্জদের ঘরে বসানো স্মার্ট টিভিতে

৪. একই সঙ্গে লাইভ ছবি আসবে বিশ্ববিদ্যালয়ের কন্ট্রোল রুমে, সেখানে প্রতিটি কলেজে লাইভ ছবির ওপর নজরদারি চালাবে বিশ্ব বিদ্যালয়ের পরীক্ষা নিয়ামকের দফতর

আগামী ১৪ মার্চ থেকে এই নজরদারি শুরু হয়ে যাবে। ফলে বিশ্ববিদ্যালয়ের পার্ট-৩ এর পরীক্ষায় এই ব্যবস্থা চালু করা হবে।

নতুন এই ব্যবস্থা ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয়ের পরীক্ষক কমিটির অনুমোদন পেয়েছে। খুব শীঘ্রই ই- টেন্ডারের মাধ্যমে দরপত্র চাওয়া হবে। তিনটি জেলার ২০টি কলেজে গড়ে ১০ টি করে ওয়েব ক্যামেরা বসবে।

২০১৬ সালে পরীক্ষায় নকল করতে গিয়ে হাতেনাতে ধরা পড়ে কমপক্ষে ৩৭০০ ছাত্রছাত্রী। শুধু নকল নয়, প্রযুক্তির ব্যবহারে পরীক্ষা পরিচালনার খরচও কমবে বলে মনে করা হচ্ছে।

পরীক্ষার হলে নকল করতে এখন পেন ক্যামেরা, স্মার্ট ফোন, মাইক্রোচিপস প্রভৃতির ব্যবহার করছে পরীক্ষার্থীদের একাংশ। তাদের ঠেকাতে পাল্টা প্রযুক্তির পথে হেঁটেই পরীক্ষায় বৈপ্লবিক পরিবর্তন আনছে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়। নতুন ব্যবস্থা সফল হলে আগামি দিনে রাজ্যের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলির জন্য মডেল হয়ে উঠতে পারে এই উদ্যোগ।

First published: 08:49:36 AM Feb 03, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर